ঢাকা, মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

দেশের প্রথম টেলিমেডিসিন সেন্টার চালু হল যশোরে

প্রকাশ: ২০১৩-০৯-২২ ০৭:৩৬:৫৬ || আপডেট: ২০১৩-০৯-২২ ০৭:৩৬:৫৬

image_46162_0সিএসবি রিপোর্ট, ২২ সেপ্টেম্বর ॥
অনলাইনে প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠী বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা দিতে যশোর থেকে চালু হলো দেশের প্রথম টেলিমেডিসিন সেন্টার। ২২ সেপ্টেম্বর থেকে প্রান্তিক জনসাধারণের জন্য এই সেবা চালু হয়েছে। রাজধানীর আয়েশা মেমোরিয়াল স্পেশালাইজ্ড (প্রা.) হসপিটালের বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে দাঁতের সমস্যার পরামর্শ নিয়ে এ টেলিমেডিসিন সেন্টারের উদ্বোধন করা হয়। যশোর জেলা প্রশাসকের কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, জেলা প্রশাসন, গ্রামীণ ফোন ও টিডব্লিউজি’র যৌথ সহায়তায় জেলা প্রশাসকের কার্যালয় ও তিনটি ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে টেলিমেডিসিন সেন্টারের কার্যক্রম চালু করা হয়েছে।

টেলিমেডিসিন সেন্টার চালু বিষয় যশোরের অধিবাসী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান বলেন, “পরবর্তীতে প্রত্যেক ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্রে টেলিমেডিসিন সেন্টার চালু করা হবে।”

দেশের সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিকে টেলিমেডিসিন সেন্টার চালুর প্রস্তাবনা এসেছে বলেও তিনি জানান।

এদিকে যশোরের জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান জানিয়ছেন, টেলিমেডিসিন সেন্টার চালুর ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষ ১০০ টাকা ফিস্ জমা দিয়ে রাজধানীর আয়েশা মেমোরিয়াল স্পেশালাইজড (প্রা.) হসপিটালের বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে স্কাইপের মাধ্যমে কথা বলে পরামর্শ নিতে পারবেন।

জানা গেছে, প্রথম পর্যায়ে যশোর জেলা প্রশাসকের কার্যালয়, সদর উপজেলার চাঁচড়া, ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ও মণিরামপুর উপজেলার মশ্মিমনগর ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্র থেকে টেলিমেডিসিন সুবিধা পাওয়া যাবে। চিকিৎসকের পরামর্শের সময় পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

টিডব্লিউজি বিডি’র প্রধান অধ্যাপক ডা. রেজা বিন জায়েদ, আয়েশা মেমোরিয়াল হাসপাতালের পরিচালক আশীষ কুমার চক্রবর্তী, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) জাহিদ হোসেন পনির এবং যশোর প্রেস ক্লাবের সভাপতি মিজানুর রহমান তোতা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।