ঢাকা, মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

বলিউডের স্টাইলিশ বেবো’র ৩৩তম জন্মদিন

প্রকাশ: ২০১৩-০৯-২১ ০৭:০২:৫৮ || আপডেট: ২০১৩-০৯-২১ ০৭:০২:৫৮

image_46021_0সিএসবি বিনোদন ডেস্ক, ২১ সেপ্টেম্বর ॥
বলিউডের সবচেয়ে স্টাইলিশ বেগম কারিনা কাপুর খানের আজ ৩৩তম জন্মদিন। বর্তমান সময়ের চাহিদাসম্পন্ন এই নায়িকার তার সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ছবি ‘সত্যগ্রহ’র তেমন একটা ভালো করতে পারেনি। তবে নিজের সুঅভিনয়ের কারণে প্রশংসার জোয়ারে ভাসছেন তিনি। এই ছবিতে তার স্বতঃস্ফূর্ত অভিনয় নজর কেড়েছে সবার।

বর্তমানে ‘গোরি তেরি পেয়ার মে’ ছবির শুটিং নিয়ে ব্যস্ত কারিনা। কয়েকদিন পরেই স্বামী সাইফ আলী খানের সঙ্গে উদযাপন করবেন প্রথম বিবাহবার্ষিকী। লন্ডনে স্বামীর সঙ্গেই এবারের জন্মদিন উৎযাপন করবেন তিনি।

রণধীর কাপুরে ও ববিতার এই ছোট্ট মেয়েটির ডাক নাম বেবো। কিংবদন্তি অভিনেতা পরিচালক রাজ কাপুরের নাতনি এই অভিনেত্রী সম্পর্কে কারিশমার ছোট বোন। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখেছেন অভিনেত্রী হবেন। তাই পড়াশুনায় খুব একটা মনোযোগ ছিলনা তার। তাই স্কুল পালিয়ে বড় বোনের শুটিং সেটে উপস্থিত হতে দেখা গেছে তাকে।

সাধারণত কাপুর পরিবারের মেয়েরা অভিনয় করেন না। বিয়ের পরপরই অভিনয় ছাড়তে হয়েছে তার মা ববিতাকে। কিন্তু ববিতা চেয়েছেন তার মেয়েদের স্বপ্ন পূরণ করতে। এর সূত্র ধরে দ্বন্দ্বের সৃষ্টি রনদ্বীর-ববিতার। পরে ববিতার জয় হয়। অভিনয় জগতে পার রাখেন কারিশমা এবং তার পথ ধরেই কারিনা।

পড়াশুনায় কখনো মন না থাকলেও পরিবারের জন্য পড়তে হয়েছে তাকে। বাণিজ্য নিয়ে দুই বছর পড়াশুনা করেছেন মিথিবাই কলেজে। পরে আমেরিকার হার্ভাড ইউনিভার্সিটিতে মাইক্রোকম্পিউটার নিয়ে পড়েছেন বেশ কিছু দিন। পরে মুম্বাইয়ের ল কলেজে আইন নিয়ে পড়াশুনা করেন। এখান থেকে পড়াশুনা শেষ করার পর অভিনয় শুরু করার জন্য পরিকল্পনা শুরু করেন।

২০০০ সালে অভিষেক বচ্চনের বিপরীতে ‘রিফিউজি’ ছবিতে অভিষেক ঘটে তার। ছবিটি বাণিজ্যিক সাফল্য না পেলেও সেরা নবাগত অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার পান কারিনা। এরপর ‘মুঝছে কুচ কেহনা হ্যায়’ ছবিতে তুষার কাপুরের বিপরীতে অভিনয় করেন। এই ছবিটি ব্যবসায়িকভাবে অনেক ভালো করে এবং একইসঙ্গে প্রশংসিত হন কারিনাও।

এরপর শাহরুখের বিপরীতে ‘অশোকা’, হৃত্বিকের বিপরীতে ‘কাভি খুশি কাভি গাম’ ব্লকবাস্টার হিট। এরপর ‘মুঝছে দোস্তি করোগে’, ‘জিনা স্রেপ মেরে লিয়ে’, ‘তালাশ’, ‘খুশি’, ‘মে প্রেম কী দিওয়ানি হু’সহ মোট ছয়টি ছবি বাণিজ্যিক ভাবে তেমন একটা সুবিধা করতে পারেনি। বস্তুত ২০০৪ সালেই শুরু হয় বেবোর যুগ। এসময় চামেলি ছবিটির জন্য বিশেষ সম্মাননা পান এ অভিনেত্রী।

এছাড়া ‘দেব’, ‘ওমকারা’, ‘জাব ওই মেট’, ‘থ্রি ইডিয়টস’, ‘রাওয়ান’, ‘এক মে ঔর এক তু’ ছবিগুলো ব্যবসায়িক সাফল্য পায়। তবে স্বামী সাইফের বিপরীতে ‘এজেন্ট বিনোদ’ ফ্লপ। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘হিরোয়িন’ ছবিটি হতাশ করে দর্শকদের। একই বছর ‘দাবাং টু’তে তার বিশেষ উপস্থিতি নজর কেড়েছে সবার।