ঢাকা, মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

শহীদের ফাটা পোষ্টার নিকলা হিরো’র রসায়ন

প্রকাশ: ২০১৩-০৯-২০ ০৭:১৩:০৯ || আপডেট: ২০১৩-০৯-২০ ০৭:১৩:০৯

image_45884_0সিএসবি বিনোদন ডেস্ক, ২০ সেপ্টেম্বর ॥
মুক্তি পেতে চলেছে শহীদ কাপুরের নতুন ছবি ফাটা পোস্টার নিকলা হিরো’। ছবির নামটি একটু বিদঘুটে শুনালেও নামটি কিন্তু এসেছে ১৯৮৮ সালের ছবি ‘হিরো হিরোলাল’ এর একটি সংলাপ থেকে। ওই ছবিতে অভিনেতা নাসিরুদ্দিন শাহের একটি বিখ্যাত উক্তি ছিলে দফাটা পোস্টার নিকলা হিরো’।
তবে পরিচালক স্রেফ জানিয়ে দিয়েছেন, অনেক সময় ছবির নামের সঙ্গে গল্পের কোনো মিল নেই- এরকম অভিযোগ দর্শকদের মনে থেকে থাকে। তবে এই ছবি দেখলে সেই অভিযোগ থাকবে না। ছবির গল্পে যাই থাকুক, ছবির প্রথম দৃশ্যে সিনেমার পোস্টার ছিড়েই বের হবেন সিনেমার নায়ক শহীদ।

দফাটা পোস্টার নিকলা হিরো’ ছবির গল্প এক মা ও তার ছেলেকে নিয়ে। সাধারণ ঘরের ছেলে হয়েও শহীদ সিনেমার নায়ক হওয়ার স্বপ্ন দেখে। সে কল্পনা করে পুরো শহর একদিন তার বিশাল ছবিওয়ালা সিনেমার পোস্টারে ভরে যাবে। কিন্তু সিনেমায় অভিনয়ে মায়ের মত নেই। মায়ের ইচ্ছা ছেলে সৎ, নিষ্ঠাবান পুলিশ অফিসার হবে।

এরপরও শহীদ কীভাবে হিরো হয়ে ওঠে তারই গল্প বলবে দফাটা পোস্টার নিকলা হিরো’। এই ছবিতে প্রথমবারের মতো জুটি বেঁধেছেন দ্যা বরফি’ ছবির সরল অবয়বের সেই মেয়েটি, অভিনেত্রী ইলিয়েনা ডি ক্রুজ। প্রথম জুটিতেই দুজনের রসায়ন এতটাই জমেছে যে মনে হয়েছেন কত যুগ ধরে যেন তার কাজ করছেন একসঙ্গে।

ইলিয়ানার ভালো অবস্থান দক্ষিণ ভারতীয় ছবিতে। তবে অনুরাগ বসু পরিচালিত দবরফি’ দিয়ে গত বছর বলিউডে যাত্রা শুরু করেন ইলিয়ানা এবং প্রথম ছবিতেই শ্রুতি চরিত্রে অভিনয় করে দর্শকদের মনে যথেষ্ট ছাপ ফেলেন। দবরফি’ যারা দেখেছেন তারা একবাক্যে স্বীকার করেছেন খুব বেশি সময় লাগবেনা নিকট ভবিষ্যতে এই মেয়েটিই বলিউড রানির আসন অলংকৃত করবেন।

দফাটা পোস্টার নিকলা হিরো’তে শহীদ কাপুরের সঙ্গে অভিনয়টা বেশ উপভোগ করেছেন ইলিয়ানা। “শহীদ ও আমি সম্পূর্ন নতুন একটি জুটি। তবু পর্দায় আমার আর শহীদের রসায়ন বেশ ভালোই জমেছে। শহীদের মিষ্টি বালক ধরনের একটা ভাবমূর্তি রয়েছে। তবে এই ছবিতে সত্যিই তিনি দুর্দান্ত অভিনয় করেছেন।”

বাস্তব জীবনে শহীদের শুরুটা কিন্তু মিউজিক ভিডিও ও বিজ্ঞাপনের মধ্যদিয়ে। ১৯৯৯ সালে সুভাষ ঘাইয়ের দতাল’ ছবিতে ব্যাকগ্রাউন্ড ড্যান্সার হিসেবে নেচেছেন ঐশ্বরিয়ার সঙ্গে। এরপর ২০০৩ সালে ইশক ভিশক ছবির মাধ্যমে বলিউড পাড়ায় পা রাখেন শহীদ। প্র্রথম ছবিতেই ফিল্মফেয়ার সেরা নবাগত অভিনেতার পুরস্কারটি কপালে জুটলেও শহীদের ১০ বছরের ফিল্মি ক্যারিয়ারে হিট ছবি বলতে গেলে মাত্র তিনটি- বিবাহ’(২০০৬), জাব উই মেট’(২০০৭), আর দ কামিনে’(২০০৯)।

দফাটা পোস্টার নিকলা হিরো’ এবং ডিসেম্বরে মুক্তির অপেক্ষায় থাকা দব্যাম্বো রাজকুমার’ ঘুরিয়ে দিতে পারে ৩১ বছর বয়সী এ অভিনেতার ক্যারিয়ারের মোড়-এমনটাই মনে করছেন চলচ্চিত্রে বোদ্ধারা। এককথায় বিনোদনে ভরপুর ছবিটি পরিচালনা করেছেন আজব প্রেম কী গজব কাহিনী’ খ্যাত পরিচালক রাজকুমার সান্তোষী।