ঢাকা, বুধবার, ১৪ সেপ্টেম্বর ২০২২

রায় দেখে কর্মসূচি দেবে জামায়াত-শিবির

প্রকাশ: ২০১৪-১০-২৯ ১১:৫৮:০১ || আপডেট: ২০১৪-১০-২৯ ১১:৫৮:০১

image_144918.jamat shibir
অনলাইন ডেস্ক::
যুদ্ধাপরাধের অভিযোগে আটক জামায়াতে ইসলামীর আমির ও সাবেক মন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামীর রায় বুধবার ঘোষণা করা হবে। তাঁর এই রায়কে কেন্দ্র করে আবারো মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে জামায়াত-শিবির। দলের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিল মামলার চূড়ান্ত রায়ের পর শীর্ষ নেতাদের রক্ষায় সরকারের সঙ্গে জামায়াত গোপন সমঝোতা করেছে এমন অভিযোগ উঠলেও দলটির আমির মতিউর রহমান নিজামীর রায়কে কেন্দ্র করে রাজপথে নেমে আসতে পারে জামায়াত-শিবির। তবে রায় কী হয় এটা দেখেই তারা আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবে বলে জামায়াতের একটি সূত্রে জানা গেছে। সূত্রটি আরো জানায়, দলের আমির মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে যদি সরকার অন্যায়ভাবে কোনো সাজা প্রদান করে তাহলে তারা সরকারকে কোনো প্রকার ছাড় দেবে না। কী ধরনের কর্মসূচি ঘোষণা করা হতে পারে এমন প্রশ্নের জবাবে স্পষ্ট করে কিছু না বললেও হরতালসহ কঠোর কর্মসূচি আসতে পারে এমনই আভাস পাওয়া গেছে।

এদিকে মাওলানা নিজামী দলের আমির হওয়ায় সংগঠনের নেতা-কর্মীদের কাছে তাঁর গুরুত্বও রয়েছে অনেক। বিগত চারদলীয় জোট সরকারের আমলে মাওলানা নিজামী কৃষি ও শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব বেশ ভালোভাবেই পালন করেছিলেন। এদিক দিয়ে দেশের জনগণসহ আন্তর্জাতিক মহলের কাছেও তিনি সুপরিচিত একজন ব্যক্তি। এজন্য তার রায় নিয়ে সাধারণ মানুষের পাশাপাশি আন্তর্জাতিক মহলেরও বেশ আগ্রহ রয়েছে। তবে মাওলানা নিজামীর রায় যাই হোক এবার তারা কোন সহিংস পন্থায় না গিয়ে অহিংস ও নিয়মতান্ত্রিক পন্থায় কঠোর আন্দোলন করবে বলে জামায়াতের একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে।
অন্যদিকে নিজামীর রায়কে সামনে রেখে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে জামায়াতের ছাত্রসংগঠন ছাত্রশিবিরের নেতা-কর্মীরাও। শিবিরের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে এমন আভাসই পাওয়া গেছে। এ বিষয়ে জানতে চাইলে শিবিরের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মনির আহমেদ বলেন, রায় দেখে আমরা সিদ্ধান্ত নেবো। আমরা আশা করছি মাওলানা নিজামী বেকসুর খালাস পাবেন। কারণ, তাঁর বিরুদ্ধে কোনো অভিযোগই যথাযথভাবে প্রমাণ করতে পারেনি প্রসিকিউশন। রায় ফাঁসি হলে তখন আপনাদের আন্দোলনের ধরণ কী হবে জানতে চাইলে শিবিরের এই নেতা বলেন, মাওলানা নিজামী খালাস পাবেন। আর যদি তাঁর প্রতি অবিচার করা হয় তাহলে যেহেতু তিনি দলের প্রধান তাই আমরা চূড়ান্ত আন্দোলনের দিকে যাব।

নিজামীর রায় ফাঁসি হলে জামায়াত কি ধরনের আন্দোলনে যাবে জানতে চাইলে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সহকারী প্রচার সেক্রেটারি মতিউর রহমান আকন্দ বলেন, মাওলানা নিজামীর বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণ করতে তারা ব্যর্থ হয়েছে। আমরা আশাবাদী মাওলানা নিজামী বেকসুর খালাস পাবেন। এরপরও যদি সরকার তার উপর কোন প্রকার জুলুম করে তাহলে সংগঠন এর মোকাবেলা করবে। রায় দেখে পরে কর্মসূচি ঘোষণা করবে বলেও জানান এই জামায়াত নেতা। এখন শুধু অপেক্ষার পালা মাওলানা নিজামীর বিরুদ্ধে কী রায় ঘোষণা করা হয়।
উল্লেখ্য যে, গত বছরের ১৩ নভেম্বর প্রথমবারের মতো এই মামলা রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়। কিন্তু রায় ঘোষণার আগেই অবসরে চলে যান ট্রাইব্যুনাল-১ এর তৎকালীন চেয়ারম্যান। পুনর্গঠিত ট্রাইব্যুনাল দ্বিতীয় দফায় মামলার সমাপনী যুক্তি শুনে গত ২৪ মার্চ মামলার রায় অপেক্ষমাণ রাখেন।