ঢাকা, মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

দ্রুত সফল হওয়ার বিষয়ে জাকারবার্গের পরামর্শ

প্রকাশ: ২০১৪-১০-২০ ১৫:১০:০০ || আপডেট: ২০১৪-১০-২০ ১৫:১০:০০

image_141178.mark-zuckerberg-251
অনলাইন ডেস্ক::
ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বর্তমান বিশ্বের সফলতম মানুষদের মধ্যে অন্যতম। এবার তিনি টাইম ম্যাগাজিনের বিশ্বসেরা ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন। তার ব্যক্তিগত সম্পদের পরিমাণ প্রায় ৩৪ বিলিয়ন ডলারেরও বেশি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
১. সত্যিকার দ্রুত পরিবর্তনশীল বিশ্বে ব্যর্থতার জন্য একটাই নিশ্চিত উপায় আছে, তা হলো ঝুঁকি না নেওয়া।
২. প্রশ্নটা এটা নয় যে, আমরা মানুষ সম্বন্ধে কি জানতে চাই? এটা হলো, মানুষ তাদের সম্বন্ধে কী জানাতে চায়?
৩. আমি বাস্তবে বিশ্ববিদ্যালয়ের আবাসনে ফেসবুকের কোডিং করেছিলাম এবং সেখান থেকেই চালু করেছিলাম। এরপর প্রতি মাসে ৮৫ ডলার ব্যয়ে তার জন্য একটি সার্ভার ভাড়া করি। একটি বিজ্ঞাপনের মাধ্যমে এ ব্যয় নির্বাহ করারও ব্যবস্থা হয়। এরপর থেকে সাইটটিতে বিজ্ঞাপনের মাধ্যমেই অর্থ সংগ্রহ করা হয়।
৪. একটা কাঠবিড়াল আপনার সামনের উঠানে মারা গেলে সেটাই সম্ভবত হবে আপনার আগ্রহের বিষয়, যা আফ্রিকায় মানুষ মারা যাওয়ার চেয়েও আগ্রহউদ্দীপক।
৫. দ্রুত চলুন এবং বিষয়গুলো ভেঙে ফেলুন। যতক্ষণ ভাংতে পারবেন না, ততক্ষণ বুঝবেন আপনি যথেষ্ট জোরে চলছেন না।
৬. এটা একটা বিপরীত বিষয়, ব্যক্তিগতভাবে আমি এমন একটা পরিস্থিতিতে থাকতে ভালোবাসতাম যেখানে মানুষ আমাদের নিচু দৃষ্টিতে দেখবে। এতে আমরা বড় কিছু করার মতো সুযোগ পেতাম, যা মানুষকে অবাক করত বা আনন্দ দিত।
৭. মানুষ সত্যিকার স্মার্ট বা যথাযথ দক্ষতাসম্পন্ন হতে পারে, যা সরাসরি কাজে ব্যবহার করা যায়। কিন্তু তারা যদি বিষয়টি বিশ্বাস না করে, তাহলে তা কার্যকর নাও হতে পারে।
৮. একটা সিনেমায় আপনার সম্বন্ধে কি বলা হলো, কিংবা আপনি কী বললেন, তা মানুষ গ্রাহ্য করে না, ঠিক? তারা গ্রাহ্য করে আপনি কি গড়লেন।
৯. সিলিকন ভ্যালিতে আপনার এমন অনুভূতি হবে যে, এখান থেকে বের হতে হবে। কিন্তু এটা একমাত্র জায়গা নয়। আমি যদি এখন শুরু করতাম, আমি বোস্টনে থাকতাম। সিলিকন ভ্যালি একটি স্বল্পকালীন ফোকাস করার মতো জায়গা, যা আমাকে বিরক্ত করে।
১০. প্রায় প্রতিদিনই আমি নিজেকে একটি প্রশ্ন করি। তা হলো, আমি কি করণীয় সবচেয়ে ভালো কাজটি করছি?….যখন আমার মনে হয় যে, সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা নিয়ে কাজ করছি তখন সময় কাটানো নিয়ে ভালো অনুভূতি হয়।