ঢাকা, মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

পরিবেশ থেকে সামাজিকতা শেখে শিশুরা

প্রকাশ: ২০১৪-১০-১০ ১২:২৭:৫০ || আপডেট: ২০১৪-১০-১০ ১২:২৭:৫০

image_58844.smart-kids-children-
অনলাইন ডেস্ক:
শিশুরাও তার আশপাশের পরিবেশ থেকে সামাজিকতা শেখে। এমনকি ১৫ মাসের শিশুরা পর্যন্ত তার চারপাশের মানুষের সামাজিকতা দেখে রাগের আচরণকে চিহ্নিত করতে পারে বলে নতুন এক গবেষণায় বলা হয়েছে। আরো বলা হয়েছে, যারা মাত্র হাঁটা শিখছে তারা আবেগের নানা স্তর বুঝতে পারে এবং সেখান থেকে নিজেরাও শেখে। মা-বাবা বা পরিচিতজন রেগে গেলে কী করতে হবে তাও তারা বুঝতে পারে।
ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের গবেষক বিটি রেপাচলি বলেন, ১৫ মাস বয়স থেকে শিশুরা তাদের চারপাশের সামাজিক পরিবেশকে বোঝা চেষ্টা করে। এ গবেষণায় আমরা দেখেছি যারা কথা বলতে শেখেনি তারা দেখে এসব সামাজিক আচরণ অনুধাবন করা চেষ্টা করে।
এ গবেষণায় ১৫০ জন ১৫ মাসের শিশুকে নিয়ে পরীক্ষা চালানো হয়। তাদের প্রথমে কিছু খেলনা দিয়ে পর্যবেক্ষণ করা হয়। এরপর একজন মানুষ তাদের কক্ষে প্রবেশ করেন। তিনি রাগি স্বরে শিশুদের সঙ্গে কথা বলেন। এই পরিস্থিতিতে শিশুদের খেলার সুযোগ ছিলো, কিন্তু পরিস্থিতি তখন কিছুটা ভিন্ন। এরপর ওই রাগি মানুষটি যখন কক্ষ থেকে চলে যাওয়ার মুহূর্তে শিশুদের বিপরীত দিকে ঘুরে দাঁড়ান, তখন শিশুরা আবার আগ্রহ নিয়ে তাদের খেলনা নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। দেখা গেছে, ওই রাগি মানুষটি পিছে ঘুরে দাঁড়ানোর পর শিশুরা গড়ে ৪ সেকেন্ড সময় নিয়েছে আবার তাদের খেলায় ফিরে যেতে।
এদের আরেক দলের মধ্যে ওই মানুষটির রাগান্বিত আচরণের প্রভাব পড়ে। তাদের চেহারায় ফ্যাকাশে ভাব ফুটে ওঠে।
‘কগনিটিভ ডেভেলপমেন্ট’ জার্নালে এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস