ঢাকা, মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

বুদ্ধিদীপ্ত লড়াইয়ে বলিষ্ঠ ভূমিকায় বর্ষপূর্তিতে ‘সিএসবি২৪ ডটকম’

প্রকাশ: ২০১৪-০৯-০১ ১৪:৩৫:০৪ || আপডেট: ২০১৪-০৯-০১ ১৪:৩৫:০৪

7398
নতুনের কেতনে দৃঢ় প্রত্যয়ে এগিয়ে চলেছে সিএসবি২৪ডটকম। কক্সবাজার থেকে প্রকাশিত প্রথম জাতীয় অনলাইন নিউজ পোর্টালটি প্রকাশের শুভমুহূর্তে আর কিছু না হোক সাংবাদিকদের আকৃষ্ট করার মতো একাধিক উপাদান ছিল। নইলে বিভিন্ন মতের সংবাদকর্মীরা এসে এই নব উদ্যোগে শামিল হবেন কেন? সাংবাদিকতাকে যারা স্বীয় মেধা ও মননে সমৃদ্ধ করে চলেছেন নতুন উদ্যোগে তাদের পাওয়া সহজ ব্যাপার ছিল না। পোর্টালটি নানা মতের সাংবাদিকদের একসঙ্গে কাজ করার একটা অপূর্ব সুযোগ করে দেয়। সেই সুযোগ কাজে লাগিয়ে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সহনশীল মন নিয়ে একযোগে কাজ করার সুন্দর দৃষ্টান্ত স্থাপন করে www.csb24.com | Current Sight of Bangladesh | দেখুন প্রবাহমান বাংলাদেশকে ॥

বস্তুত নতুন উদ্যোগে শামিল হওয়ার আর একটি অর্থ হচ্ছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ফ্রিল্যান্সার টু অনট্রাপ্রণর বিষয়ক কর্মসূচীর আলোকে কক্সবাজারের জেলা প্রশাসক মহোদয়ের অনুপ্রেরণায় নিজেকে উদ্যোক্তা হিসেবে বাংলাদেশের ইতিহাসে নতুন কিছু সৃষ্টিতে একটি অনলাইন নিউজ পোর্টাল সংযোজনের সঙ্গে সম্পৃক্ত হওয়া। অনলাইন নিউজ পোর্টাল তো আর পাঁচটি পণ্য উৎপাদন করার মতো উদ্যোগ নয়। এ মাধ্যম হচ্ছে মুহুর্তের সর্বশেষ সংবাদ সবার আগে পরিশেন করা সংবাদের বাহন, সেই সঙ্গে মননশীলতার অনুশীলন। সংবাদ সংগ্রহ আর তার পরিবেশনায় সংবাদপত্র, অনলাইন নিউজ পোর্টাল ও গণমাধ্যম কর্মীরা সর্বাত্মক চেষ্টা করে চলেছেন। এই প্রয়াসে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের নেটওয়ার্ক অধিকতর শক্তিশালী হবে— এটাই যুক্তির কথা। নতুন উদ্যোগের পক্ষে সে ক্ষেত্রে জায়গা করে নেয়া কিঞ্চিত্ কঠিন। তবে অনুসন্ধানী প্রতিবেদন তৈরি ও জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে
মানসম্মত প্রতিবেদন উপস্থাপন করার ওপর অনেক সময় অনলাইন নিউজ পোর্টালের ভিজিটর প্রাপ্তি নির্ভর করে। এ ক্ষেত্রে নানা প্রতিকূলতা ও সীমাবদ্ধতার মধ্যেও বিশেষ কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছে। মাত্র এক বছরের মধ্যে নিউজ পোর্টালটি দেশ ও বিদেশে প্রসারে ছাড়িয়ে যাওয়ার পিছনে সংবাদকর্মীদের যেমন ভূমিকা রয়েছে, তেমনি ভূমিকা রয়েছে পাঠকদের। বিশেষ করে পোর্টালটি চালু করার সময় সহযোগিতা করেছেন শ্রদ্ধেয় মোহাম্মদ ইউনুছ চৌধুরী, রফিক উদ্দিন মাহামুদ, সাঈদ মু. আনোয়ার, শফিউল আলম, এম.এস রানা সহ সংশ্লিষ্ট সকল কর্মকর্তা ও পাঠক শুভানুধ্যায়ী সবার কাছে কৃতজ্ঞ। তবে উন্নয়ন ও সচেতনতা সৃষ্টির দৃষ্টিকোণ থেকে দেখলে হয়তো সব বিষয়কেই সাংবাদিকতার আওতায় আনা যায়। শীর্ষ সংবাদ, কক্সবাজার সংবাদ, সারাদেশ, জাতীয়, বিদেশ, প্রযুক্তি, বিনোদন, অন্তচোখ, অভিমত, ধর্র্মীয় দৃষ্টি সহ অনেক দিক থেকেই সামগ্রীক উন্নয়নে, আতœ উপলব্ধি সঞ্চারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।
www.csb24.com | Current Sight of Bangladesh | দেখুন প্রবাহমান বাংলাদেশকে ॥ এর বর্ষপূর্তি উপলক্ষে সংশ্লিষ্ট সকল কর্মকর্তা, সংবাদকর্মী, লেখক, পাঠক ও শুভানুধ্যায়ী সহ দেশ তথা বিশ্ববাসীকে জানাই আন্তরিক অভিনন্দন।

এ ধরণের পেশায় চলার পথ কখনও মসৃণ ছিল না। সব সময় কিছু প্রতিবন্ধকতা ও সীমাবদ্ধতা মেনে নিয়ে এগিয়ে পথ চলতে হচ্ছে। গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ হচ্ছে সংবাদ মাধ্যম ও তথ্য সেবা। সংবাদ মাধ্যম স্বাধীন ও শক্তিশালী থাকার অর্থ গণতন্ত্র দৃঢ়মূল থাকা। স্বাধীন সংবাদপত্রের শক্তির উত্স হচ্ছে গণতান্ত্রিক রাজনীতি ও রাষ্ট্রব্যবস্থা। রাষ্ট্র যদি স্বাধীন সংবাদ মাধ্যমকে শক্তি না জোগায়, তাহলে সংবাদ মাধ্যম শক্তিশালী হয়ে উঠতে পারে না। সিএসবি২৪ ডটকম শুরু থেকে গণতন্ত্রের সপক্ষে দৃঢ়অবস্থান নিয়েছে। ধর্মীয় মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল থেকে উগ্র মৌলবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে শক্তিশালী জনমত গড়ে তোলার চেষ্টা করে যাচ্ছে। রাজনৈতিক স্থিতিশীলতা, এই অঞ্চলের শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার বুদ্ধিবৃত্তিক লড়াইয়ে পালন করে চলেছে বলিষ্ঠ ভূমিকা। বর্তমান সরকার ও রাজনৈতিক দলগুলোর ভুল-বিচ্যুতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়ার ব্যাপারেও পিছপা হয়নি। মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে স্বাধীনতাকে অর্থবহ করার যে সংগ্রাম চলছে, সেই মহতী সংগ্রামের সঙ্গে গভীরভাবে একাত্ম ও যুক্ত।
উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার যে চেষ্টা চলছে, আমরা সেই মহতী প্রয়াসের অংশীদার থেকে দায়িত্ব পালন করে যেতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। প্রতিবেদনে বস্তুনিষ্ঠ, মতামতে স্বাধীন ও দায়িত্বশীল এবং সামগ্রিক বিচারে সত্যের অনুসারী থাকার অঙ্গীকার থেকে সরে দাঁড়াবে না। আবারও বর্ষপূর্তিতে দেশবাসীর প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

পলাশ বড়ুয়া, প্রকাশক, সিএসবি২৪ডটকম, [email protected]