ঢাকা, মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

বড় আয়োজনে গুগল আসছে বাংলাদেশে

প্রকাশ: ২০১৪-০৮-১৭ ১৫:৫০:২১ || আপডেট: ২০১৪-০৮-১৭ ১৫:৫০:২১

google
প্রযুক্তি ডেস্ক:
সম্প্রচার নীতিমালার কারণে বাংলাদেশে পৃথিবীর সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল তাদের অফিস স্থগিত করেছে বলে একটি খবর বাতাসে উড়ছে। সেই খবরটি দেশের শীর্ষ স্থানীয় ট্যাবলয়েড দৈনিকের প্রথম পৃষ্ঠায় গুরুত্ব সহকারে প্রকাশ হওয়ার পর অনেকের মধ্যেই সংশয় শুরু হয়। এছাড়া অনেক অনলাইন গণমাধ্যমও এই নিয়ে সংবাদ প্রকাশ করে। ফেসবুকে এই নিয়ে শুরু হয় উত্তাল। তবে এ ব্যাপারে জানতে গুগল বাংলাদেশের কান্ট্রি কনসালটেন্ট কাজী মনিরুল কবীরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এই প্রতিবেদককে জানিয়েছেন, গুগল বাংলাদেশে তাদের কোনো কার্যক্রম বন্ধ করছে না। বরং ক্রমেই এ দেশে গুগলের পরিধি বৃদ্ধি পাচ্ছে। সেখানে অফিস বন্ধ করে দেয়ার মতো সংবাদ যারা প্রকাশ করছেন তারা ব্যক্তিগত ইন্টারেস্ট থেকেই করছেন। এ ধরনের ভুয়া সংবাদ আমাদের কাজের ব্যাঘাত ঘটাতেই করা হয়েছে। পত্রিকায় প্রকাশিত সংবাদ প্রসঙ্গে তিনি আরও বলেন, আপনারা তো জানেন ওই ট্যাবলয়েড পত্রিকাটি কোন ক্যাটাগরির পত্রিকা। তারা আমাদের সঙ্গে কোনো প্রকার যোগাযোগ না করেই সংবাদ প্রকাশ করেছে। কাজী মনিরুল কবীর বাংলাদেশ থেকে গুগলের প্রধান কার্যালয়ে জয়েন করছেন বলেও সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়। এ ব্যাপারে তিনি বলেন, আমি গুগলের প্রধান কার্যালয়ে জয়েন করলেই কি বাংলাদেশে তাদের কার্যক্রম বন্ধ হয়ে যাবে? আর আমার জয়েনিংয়ের সঙ্গে গুগলের বন্ধ হয়ে যাওয়ার স¤পর্ক কি?
২০১২ সালের ৫ নভেম্বর গুগল বাংলাদেশে প্রতিনিধি নিয়োগের মাধ্যমে তাদের কার্যক্রম এ দেশে আনুষ্ঠানিক শুরু করে। তার দুই বছরের মধ্যে বাংলাদেশে গুগলের অফিস স্থাপনের কথা শোনা গিয়েছিল। সে সময় গ্রামীণফোনের প্রধান যোগাযোগ কর্মকর্তা বাংলাদেশের নাগরিক কাজী মনিরুল কবীরকে কান্ট্রি কনসালটেন্ট হিসেবে নিয়োগ দেয় গুগল। তিনি ওই বছরের ৫ নভেম্বর গুগলের সিঙ্গাপুর অফিসে যোগদান করেন। তবে তিনি কিছুদিনের মধ্যেই যুক্তরাষ্ট্রে চলে যাচ্ছেন। এর আগে গুগল বাংলাদেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্য থেকে নিয়োগ দেয়ার জন্য পরীক্ষা নেয়। গুগল ডেভেলপার গ্র“প বা জিডিজি এ ক্ষেত্রে বাংলাদেশে অনেক দ্রুত এগিয়ে যাচ্ছে। কাজী মনিরুল কবীর জানিয়েছে, আগে শুধু ঢাকা কেন্দ্রিক জিডিজির কার্যক্রম পরিচালনা করা হলেও এখন সবগুলো জেলায় এর কার্যক্রম বর্ধিত হয়েছে। এছাড়া গুগল ম্যাপ বা গুগলের নানান সম্মেলনে বাংলাদেশের স¤পৃক্ততার কথা সবারই জানা। এদিকে গুগল গত বছরের ৯ ফেব্র“য়ারি ঢাকায় আনুষ্ঠানিকভাবে গুগল স্ট্রিট ভিউর কার্যক্রম শুরু করে। ওই দিন রাজধানী ঢাকার একটি হোটেলে গুগল স্ট্রিট ভিউ প্রযুক্তিতে পথঘাটের ছবি তোলার জন্য ব্যবহৃত ক্যামেরাযুক্ত বিশেষ গাড়ির আনুষ্ঠানিক উদ্বোধন করেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।
বাংলাদেশ সরকারের এটুআই (অ্যাকসেস টু ইনফরমেশন) প্রকল্পের সহযোগিতায় শুরু হওয়া এই উদ্যোগের প্রথম দিকে গুগল স্ট্রিট ভিউ ক্যামেরাবিশিষ্ট গাড়িটি ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন স্থান থেকে ছবি তুলেছে। প্রসঙ্গত, ১৯৯৬ সালে গবেষণা প্রকল্প হিসেবে ক্যালিফোর্নিয়ার স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুজন পিএইচডি কোর্সের ছাত্র ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন নতুন কৌশলে সার্চ ইঞ্জিন বানানোর কাজ শুরু করেন। তবে গুগল প্রথম ইনকর্পোরেট হয় প্রাইভেট কো¤পানি হিসেবে ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর। গুগল সারা পৃথিবীতে তাদের সেবার পরিধি বৃদ্ধি করছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশেও নানান কার্যক্রম পরিচালনা শুরু করেছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড ও সিঙ্গাপুরে গুগলের অফিস থাকলেও পাকিস্তান ও শ্রীলঙ্কায় এখন পর্যন্ত গুগল তাদের কোন অফিস চালু করেনি।