ঢাকা, মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

গুগল রেকর্ড করে আপনার অবস্থান সংক্রান্ত তথ্য, চাইলে মুছেও ফেলতে পারবেন

প্রকাশ: ২০১৪-০৮-১৪ ২০:০৫:৪৮ || আপডেট: ২০১৪-০৮-১৪ ২০:০৫:৪৮

image_117076.google-on-a-screen-007
csb24.com::
আপনার যদি জিমেইল অ্যাকাউন্ট থাকে বা গুগলের কোনো অ্যাপস যদি ব্যবহার করে থাকেন, তবে আপনি কোথায় রয়েছেন বা অবস্থান-সংক্রান্ত কিছু তথ্য গুগলের সিস্টেমে ধারণ করা হতে পারে। পাশাপাশি আপনিও একটি সহজ উপায়ে দেখে নিতে পারেন যে, গুগল আপনার সম্পর্কে কী জানে। এমনকি কোথায় কোথায় ভিজিট করেছেন তার ম্যাপটিও বের করতে পারবেন।
এর জন্য গুগল অ্যাকাউন্টের দুটো সেটিংস চালু করে নিতে হবে। এগুলো লোকেশন রিপোর্টিং এবং লোকেশন হিস্ট্রি। গুগল যেকোনো সময় এই অপশন চালু করার পদ্ধতি আপনাকে ধাপে ধাপে বুঝিয়ে দেবে।
আপনি নিশ্চয়ই কী কী রেকর্ড হয়েছে সে বিষয়ে বিস্তারিত জেনে নিতে চান? প্রথমে গুগলের যে অ্যাকাউন্ট রয়েছে তাতে প্রবেশ করুন। সেখানে গুগল ম্যাপ ওয়েবসাইটে যান। সেখানে নিচের স্ক্রিনটি আপনাকে স্বাগত জানাবে।
এখানে কিছু ডেটা পয়েন্ট পপ আপ হিসেবে তৎক্ষণাৎ দেখতে পাবেন। যদি মোবাইল ফোনে আপনার অবস্থান রেকর্ডের ব্যবস্থা চালু থাকে, তবে তা তৎক্ষণাৎ দেখতে পাবেন। আপনার বিস্তারিত অবস্থান শনাক্ত করতে ‘শো’ টিকারে গিয়ে ১ তারিখ থেকে মাসের শেষ দিন পর্যন্ত ঠিক করে দিন। এভাবে আগের মাসগুলোতে যেতে থাকুন যতক্ষণ পর্যন্ত না লাল রংয়ের ডেটা পয়েন্ট দেখতে পান।
এভাবে আপনার ক্যাম্পাসের নানা স্থানে ঘোরাঘুরিসহ অন্য শহরে যাওয়ার ম্যাপও লাল রংয়ের পয়েন্ট আকারে দেখতে পারবেন।