ঢাকা, মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

স্থায়ীভাবে বন্ধ করুন ফেসবুক অ্যাকাউন্ট

প্রকাশ: ২০১৪-০৮-০১ ২০:১৬:৫৬ || আপডেট: ২০১৪-০৮-০১ ২০:১৬:৫৬

12
সিপাহী রেজা::
ঢাকা: সঙ্গত কারণেই বর্তমান সময়ে কমবেশি সবাই নানাবিধ কাজে ব্যস্ত হয়ে পড়ছেন, তাই পরস্পরের দূরত্ব বাড়ছে ক্রমাগত। এই ব্যস্ততা এবং নানাবিধ কারণে সাক্ষাতে যোগাযোগ রক্ষার বিকল্প পথ হিসেবে অনেকেই বেছে নিচ্ছেন ইন্টারনেট নির্ভর সামাজিক যোগাযোগের বেশকিছু সাইটকে। তার মধ্যে ফেসবুক, টুইটার, গুগল প্লাস, লিংকডইন, স্কাইপি ইত্যাদি থাকলেও ফেসবুককেই বেশি প্রাধান্য দিচ্ছেন সবাই। ফেসবুক এখন কতটা জীবন ঘনিষ্ঠ হয়ে উঠেছে সেটা আর বলার অপেক্ষা রাখে না। ফেসবুক ব্যবহারকারীরা এর মাধ্যমে নিজের অনুভূতির কথা পরিচিত-অপরিচিত অনেকের সঙ্গেই বিনিময় করছেন। এতে করে মানসিক প্রশান্তি যেমন আসছে তেমনই নিজের মতকে নিজের মতো করেই সবার সম্মুখে উপস্থাপন করার জন্য অন্যকোন মাধ্যমের (ছোট-বড় ইলেক্ট্রনিক বা প্রিন্ট মিডিয়া) ওপর নির্ভরশীল হতে হচ্ছে না। অবশ্য এই ফেসবুক যে সবসময়ই স্বস্তির কারণ হচ্ছে তা কিন্তু নয়, ফেসবুক ব্যবহারের মধ্যদিয়ে অনেকে নানাবিধ সমস্যাতেও জড়িয়ে যাচ্ছেন। সমস্যাগুলো নানাবিধ ও বহুরূপী। সমস্যায় জড়িয়ে পেঁচিয়ে থাকা এমন অনেক ফেসবুক ব্যবহারকারীরই মনের কথা হচ্ছে কীভাবে নিজের অ্যাকাউন্টটিকে সাময়িক নয় বরং চিরতরে বন্ধ করে দিবেন! যারা এ প্রক্রিয়াটি সম্বন্ধে জানেন না তাদের জন্য কয়েকটি ধাপে প্রক্রিয়াটির একটি খসড়া উপস্থাপন করা হলো:

প্রথম ধাপ: লগ ইন
ফেসবুক চিরতরে বন্ধ করে দিতে আপনাকে শুরুতেই যে কাজটি করতে হবে তা হচ্ছে ফেসবুক-এ প্রবেশ করে ইউজার নেম বা ইমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে। অনেকক্ষেত্রে অনেকেই পাসওয়ার্ড ভুলে যাওয়ার কারণে লগ ইন করতে পারেন না তারা পাসওয়ার্ড বক্সের নিচে “can’t log in?” অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করে প্রয়োজনীয় ফেসবুককে জানিয়ে পাসওয়ার্ড ফেরত পেতে পারেন।

দ্বিতীয় ধাপ: তথ্য সংগ্রহ (ঐচ্ছিক)
ফেসবুক চিরতরে মুছে ফেলার পরে আপনি চাইলেও আর ফেসবুকে থাকা তথ্য কোনভাবেই সংগ্রহ করতে পারবেন না। তাই প্রয়োজনীয় তথ্যগুলো যেমন: ছবি, ভিডিও ফুটেজ, নিজ প্রোফাইল কন্টেন্ট ইত্যাদি চাইলেই ডাউনলোড করে রাখতে পারেন খুব সহজেই। এর জন্য আপনাকে যে পথ অবলম্বন করতে হবে… [Settings -> General -> Download a copy of your Facebook data] এভাবে তথ্য সংরক্ষণ করতে পারবেন। অথবা এখানে ক্লিক করে সরাসরি সেটিং অপশনে যেতে পারেন।

তৃতীয় ধাপ: ফেসবুক হিস্টোরি মুছে ফেলা (ঐচ্ছিক)
আপনি চাইলে ফেসবুকের সাম্প্রতিক অথবা পুরনো হিস্টোরি মুছে ফেলতে পারেন। এখন হয়তো মনে হতে পারে যে, ফেসবুক অ্যাকাউন্টই তো চিরতরে মুছে ফেলছি তাহলে পুরনো সাম্প্রতিক হিস্টোরি মুছতে যাবো কোন দুঃখে। আসল ঘটনাটি হচ্ছে ফেসবুক আপনার অ্যাকাউন্টটি চিরতরে মুছে ফেলতে সময় নিবে ১৪ দিন। সুতরাং এ ১৪ দিন আপনি ঝঞ্ঝাটমুক্ত থাকতে সম্প্রতি অথবা পুরনো হিস্টোরি মুছে ফেলতে পারেন। এরজন্য আপনাকে যা করতে হবে… [profile -> Use Activity Log] এখানে গিয়ে তারিখ অনুযায়ী সব মুছে ফেলতে পারবেন।
চতুর্থ ধাপ: ডিলিট একাউন্ট

অ্যাকাউন্ট ডিলিট করতে যে ফর্মটি প্রয়োজন যেটা আপনি সহজেই খুঁজে পাবেন না, কারণ সেটা সাধারণ আর দশটা অপশনের মতো আপনার প্রোফাইলের সেটিংস অপশনে দেখাবে না। এটা পেতে হলে আপনাকে ফেসবুকের সহায়িকা পাতায় যেতে হবে। তবে আপনার সুবিধার জন্য সে ফর্মটির লিংক এখানে সংযুক্ত করা হলো। এখানে ক্লিক করে আপনি সেখানটায় যেতে পারবেন।

পঞ্চম ধাপ: পাসওয়ার্ড চেক
উপরোক্ত লিংকে ক্লিক করার পর ডিলিট অপশনের যে পাতাটি আসবে সেখানে ‘Delete My Account‘ এ ক্লিক করলে আপনার মনিটরে আরও একটি পপ আপ উইন্ডো দেখতে পাবেন সেখানে ‘পাসওয়ার্ড’ ও ‘ক্যাপচা’র অক্ষরগুলো মিলিয়ে ‘ok‘ বাটনে ক্লিক করলেই কাজ সম্পন্ন হয়ে যাবে।

ষষ্ঠ ধাপ: ১৪ দিনের অপেক্ষা
উপরোক্ত ধাপগুলো যথাযথভাবে সম্পন্ন করা হয়ে গেলে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি সঙ্গে সঙ্গেই অফ হয়ে যাবে। তখন কেউ সার্চের মাধ্যমে আপনাকে অর্থাৎ আপনার কোনো তথ্যকেই খুঁজে পাবে না। এর পরবর্তী ১৪ দিন পর আপনার অ্যাকাউন্টটি সম্পূর্ণরূপে উধাও হয়ে যাবে। তবে এই ১৪ দিনের মধ্যে যদি আপনার সিদ্ধান্তে পরিবর্তন আসে অর্থাৎ আপনি যদি অ্যাকাউন্টটি সচল রাখবেন বলে সিদ্ধান্ত নেন তাহলে পুনরায় লগ ইন করলেই হয়ে যাবে। অবশ্যই উল্লেখ্য, ১৪ দিনের মধ্যে লগ ইন না করলে আকাউন্টটি চিরতরে মুছে যাবে, যেটা আপনি চাইছিলেন।