ঢাকা, শুক্রবার, ৯ সেপ্টেম্বর ২০২২

দেশে এখনো খোলা জায়গায় মলমূত্র ত্যাগ করেন ১.২৩ শতাংশ মানুষ

প্রকাশ: ২০২২-০৭-২৮ ১০:৩৬:১০ || আপডেট: ২০২২-০৭-২৮ ১০:৩৬:১০

নিজস্ব প্রতিবেদক:

দেশে মোট জনসংখ্যার প্রতি ১০০ জনের মধ্যে গড়ে ১ দশমিক ২৩ শতাংশ মানুষ খোলা জায়গায় মলমূত্র ত্যাগ করেন বা যাদের জন্য সানিটারি ল্যাট্রিন সুবিধা নেই। দেশের প্রথম ‘ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২’ এর প্রাথমিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

এতে বলা হয়, দেশের মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। যেখানে ৮ কোটি ১৭ লাখ পুরুষ ও ৮ কোটি ৩৩ লাখ নারী আর ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গ।

প্রতিবেদনে আরো বলা হয়, মোট জনসংখ্যার প্রতি ১০০ জনের মধ্যে গড়ে ৫৬ দশমিক শূন্য ৪ শতাংশ মানুষ টয়লেটে ফ্লাশ করেন বা পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন করেন। ফ্লাশ করেন না বা বেশি করে পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন করেন না ১২ দশমিক ৮৬ শতাংশ মানুষ।

স্ল্যাবসহ পিট ল্যাট্টিন, ভেন্টিলেটেড ইমপ্রুভড ল্যাট্রিন বা কম্পোস্টিং ল্যাট্রিন ব্যবহার করেন ২১ দশমিক ৭২ শতংশ। স্ল্যাব ছাড়া পিট ল্যাট্রিন বা উম্মুক্ত পিট ব্যবহার করেন ৪ দশমিক শূন্য ৮ শতাংশ। কাঁচা/খোলা/ঝুলন্ত ল্যাট্রিন অস্থায়ী বা স্থায়ীভাবে ব্যবহার করেন ৪ দশমিক শূন্য ৭ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এসময় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

এতে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।