ঢাকা, মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

নিরাপত্তাবিষয়ক প্রধানকে সরিয়ে দিলেন জেলেনস্কি

প্রকাশ: ২০২২-০৭-১৮ ১১:১৪:৫০ || আপডেট: ২০২২-০৭-১৮ ১১:১৪:৫০

অনলাইন ডেস্কঃ

ইউক্রেনের নিরাপত্তাবিষয়ক সংস্থার (এসবিইউ) প্রধান ও প্রসিকিউটর জেনারেলকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ক্ষমতাধর সংস্থা দুইটির বিশ্বাসঘাতকতার ঘটনার কথা উল্লেখ করে এ সিদ্ধান্তের ঘোষণা দেন জেলেনস্কি।

রোববার (১৭ জুলাই) এ আদেশ দেওয়া হয়। বরখাস্ত হওয়া দুই কর্মকর্তা হলেন ইভান বাকানোভ, যিনি জেলেনস্কির ছোটবেলার বন্ধু ও ইরাইনা ভেনেদিক্তোভা।

তাদের বরখাস্ত করার বিষয়টি প্রেসিডেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

অন্য একটি টেলিগ্রাম পোস্টের মাধ্যমে জেলেনস্কি জানিয়েছেন, সংস্থার সদস্যরা রাশিয়ার সঙ্গে সহযোগিতা করার অনেক ঘটনা প্রকাশ্যে এসেছে বলে তাদের বরখাস্ত করা হয়েছে।

জেলেনস্কি জানান, আইন প্রয়োগকারী কর্মকর্তাদের বিরুদ্ধে ৬৫১টি মামলা শুরু হয়েছে। ৬০ জনের বেশি সাবেক কর্মী এখন রাশিয়ার দখলকৃত এলাকায় ইউক্রেনের বিরুদ্ধে কাজ করছে।

রাষ্ট্রের জাতীয় নিরাপত্তার ভিত্তির বিরুদ্ধে এমন অপরাধের কারণে সংশ্লিষ্ট প্রধানদের বিরুদ্ধে অত্যন্ত গুরুতর প্রশ্ন উঠেছে। এর প্রতিটি প্রশ্নের যথাযথ উত্তর দেওয়া হবে বলেও জানান তিনি।

জেলেনস্কি ভেনেদিক্তোভার পরিবর্তে তাঁর ডেপুটি ওলেক্সি সিমোনেনকোকে নতুন প্রসিকিউটর জেনারেল হিসেবে নিযুক্ত করেছেন।

গত পাঁচ মাস ধরে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। এখনও থামার কোনো লক্ষণ নেই। কয়েক মাসের যুদ্ধে বহু হাতহতের ঘটনা ঘটেছে দেশটিতে। দেশ ছেড়ে পালিয়েছেন কয়েক লাখ ইউক্রেনীয়।

সূত্র: আল-জাজিরা