ডেস্ক নিউজ
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ ১২:১৪ পিএম , আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ ১২:১৬ পিএম

 

পশ্চিমা নিষেধাজ্ঞা ব্যর্থ হয়েছে। বিশ্বের ভবিষ্যৎ এখন এশিয়ায়। গতকাল বুধবার রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় শহর ভ্লাদিভোস্টকে ইস্টার্ন ইকোনমিক ফোরামের সম্মেলনে এমন মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর আল জাজিরা।

রুশ প্রেসিডেন্ট বলেন, নিষেধাজ্ঞা দিয়ে রাশিয়াকে যে বিচ্ছিন্ন করার চেষ্টা করা হয়েছিল, সেই পশ্চিমা নিষেধাজ্ঞা পুরোপুরি ব্যর্থ হয়েছে। বিশ্বের ভবিষ্যৎ এখন নির্ভর করছে এশিয়ার ওপর। তিনি আরও বলেন, রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা বিশ্ব অর্থনীতির প্রধান হুমকি কোভিড-১৯ মহামারীর জায়গা দখল করেছিল। পুতিনের ভাষায়- আমি পশ্চিমের নিষেধাজ্ঞার জ্বরের কথা বলছি। যারা অন্য দেশের ওপর নিজেদের মডেল চাপিয়ে দেওয়ার, তাদের সার্বভৌমত্ব থেকে বঞ্চিত করার ও তাদের ইচ্ছার বশবর্তী করার মতো নির্লজ্জ এবং আক্রমণাত্মক প্রচেষ্টা চালায়।

পুতিন তার নিজের বক্তব্যে দাবি করেন, ইতিহাসের গতিপথকে প্রতিহত করার পশ্চিমাদের এই প্রচেষ্টা বিশ্বের শত বছরের গড়ে ওঠা অর্থনৈতিক ব্যবস্থাকে ধ্বংস করেছে। এর ফল হিসেবে ডলার, ইউরোর প্রতি মানের আস্থা কমে গেছে। প্রসঙ্গত, চলতি বছর ২৪ ফেব্রুয়ারি পুতিন ইউক্রেনে সর্বাত্মক সামরিক অভিযানের নির্দেশ দেন। তবে ইউক্রেনের বিপজ্জনক জাতীয়তাবাদীদের নির্মূল ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের আকাক্সক্ষা প্রতিহত করতে রাশিয়া বিশেষ অভিযান চালাতে সেনা মোতায়েন করেছে বলে দাবি মস্কোর। এদিকে ছয় মাসের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে ইউক্রেন বিধ্বস্ত হলেও কিছু কিছু অঞ্চলে রুশ সেনাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছে।

চলমান এই যুদ্ধ নিয়ে পুতিন বলেন- পশ্চিমারা তাদের যা ইচ্ছা তাই করার মনোভাব বিশ্বের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। কিন্তু তাদের ক্ষমতা কমে গেছে, কারণ বৈশ্বিক প্রবৃদ্ধির আধার এখন এশিয়ায়। পুতিনের কথা হলো- সর্বত্র অপরিবর্তনীয় আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রেও এখন টেকটোনিক পরিবর্তন ঘটেছে। বিশ্বের গতিশীল, প্রতিশ্রুতিশীল দেশ এবং অঞ্চলগুলোর ভূমিকা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভূমিকা ব্যাপক বেড়েছে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ ইউক্রেন

ইউক্রেনে রাশিয়ার জয় অনিবার্য: পুতিন

জানুয়ারী ১৮, ২০২৩
৯:২৭ পিএম

উখিয়ায় বিশ্ব টয়লেট দিবস উদযাপিত 

নভেম্বর ২২, ২০২২
২:০৬ এএম

দুর্ঘটনার কবলে জেলেনস্কি

সেপ্টেম্বর ১৫, ২০২২
১০:১৯ এএম

উখিয়ায় বিএনপির ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত

         কক্সবাজারের উখিয়ায় র‌্যাবের গুলিতে নিহত বিএনপি নেতা জাগির হোসেনের পরিবারের সাথে সাঙ্গাত করেছেন বিএনপির কেন্দ্রীয় ...

উখিয়ায় বিএনপির কালো পতাকা মিছিল

         শহিদুল ইসলাম কক্সবাজারের উখিয়ায় দ্রব্যমূল্যের সীমাহীন উর্ধ্বগতি, দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দীদের মুক্তি, সকল ...

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুতদারদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হুঁশিয়ারী

         নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নিত্যপ্রয়োজনীয় পণ্যের অবৈধ মজুতদারি ও বাজার ...