সিএসবি ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২২ ১০:০৩ এএম

রাশিয়ার ওপর নতুন করে আরও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বিতর্কিত গণভোটের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ভূখণ্ড হিসেবে ঘোষণার পর এই নিষেধাজ্ঞা দিলো ওয়াশিংটন। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

রাশিয়ার সমরাস্ত্র শিল্প কমপ্লেক্স, দুইটি আন্ত্রর্জাতিক সরবরাহকারী প্রতিষ্ঠান, আর্থিক খাতের প্রধান তিন জন নেতা এবং কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার পরিবারের সদস্যদের এবারের নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। এছাড়া রুশ পার্লামেন্টের ২৭৮ জন সদস্যের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

রাশিয়ার বাইরে থেকে রুশ বাহিনীকে সহায়তা দেওয়া প্রতিষ্ঠানগুলোর ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানিয়েছে বাইডেন প্রশাসন। একইসঙ্গে ইউক্রেনীয় ভূখণ্ডকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার প্রচেষ্টায় যারা সমর্থন দেবে, তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেবে ওয়াশিংটন।

এর আগে ইউক্রেনের কাছ থেকে দখলকৃত চারটি অঞ্চলকে রাশিয়ায় যুক্ত করার ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার ক্রেমলিনে আয়োজিত এক অনুষ্ঠানে এই ঘোষণা দেন তিনি। এর ফলে ইউক্রেনের খেরসন, জাপোরিজ্জিয়া, ডনেস্ক ও লুহানস্ক অঞ্চলকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করবে রাশিয়া।

এই চারটি এলাকা ইউক্রেনের মোট ভূখণ্ডের ১৫ শতাংশ। সম্প্রতি অঞ্চলগুলোতে কথিত গণভোটের আয়োজন করেছে রাশিয়া। নিরপেক্ষ পর্যবেক্ষকের অনুপস্থিতিতে আয়োজিত গণভোটে ৯৯ শতাংশ মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছেন বলে দাবি মস্কোর। ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো এই গণভোটকে ‘সাজানো’ বলে দাবি করেছে।

শুক্রবারের ভাষণে পুতিন ইউক্রেনে চলমান যুদ্ধে নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালনের আহ্বান জানান। তিনি বলেন, বিশেষ সামরিক অভিযানে নিহত সেনারা রাশিয়ার বীর। তারা এই ভূখণ্ডের জন্য লড়াই করে মৃত্যুবরণ করেছে।

তিনি বলেছেন, ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ায় যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমি নিশ্চিত, কেন্দ্রীয় পরিষদ আমাদের নতুন চারটি এলাকাকে সমর্থন করবে। কারণ, এটি লাখো মানুষের ইচ্ছা। এই ভূখণ্ডের জন্য রাশিয়ার কয়েকটি প্রজন্ম লড়াই করেছে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ ইউক্রেন

  • টেকনাফে এক যুবককে ছুরিকাঘাতে হত্যা চেষ্টার অভিযোগ
  • জিরো থেকে হিরো হওয়া উখিয়ার সুলতানের গোপন রহস্য ফাঁস : ইয়াবাসহ চট্রগ্রামে গাড়ি জব্দ
  • হোয়াইক্যংয়ে ইউএনডিপি’র আয়োজনে শান্তিপুর্ণ ও ন্যায়বিচারে প্রবেশাধিকার বৃদ্ধি করণ সভা
  • থামছে না অপহরণ, টেকনাফে মুক্তিপন দিয়ে ফেরত আসলেন ১০ জন
  • বদি’র আশীর্বাদ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান হওয়ার সুযোগ নেই!
  • উখিয়ায় মাটি ভর্তি ডাম্পার জব্দ
  • টেকনাফে স্বশস্ত্র পাহাড়ি দূবৃর্ত্ত দলের হাতে শিশু-কিশোরসহ অপহৃত-৮
  • টেকনাফে পাহাড়ে গরু চড়াতে গিয়ে দুই রাখাল নিখোঁজ
  • চকরিয়ার জনতার হাতে আটক পলাতক আসামি, পুলিশে সোপর্দ
  • ২০০জনের মাঝে স্বাধীনতা দিবস উপলক্ষে টেকনাফে বিজিবির ইফতার বিতরণ
  • উখিয়ায় বিএনপির ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত

             কক্সবাজারের উখিয়ায় র‌্যাবের গুলিতে নিহত বিএনপি নেতা জাগির হোসেনের পরিবারের সাথে সাঙ্গাত করেছেন বিএনপির কেন্দ্রীয় ...

    উখিয়ায় রোহিঙ্গা খেলোয়াড় নিয়ে চলছে অনুমতিবিহীন ফুটবল টূর্ণামেন্ট, চাঁদাবাজির অভিযোগ! 

             নিজস্ব প্রতিবেদক:: কক্সবাজারের উখিয়ায় রেফারী এসোসিয়েশন ও ক্রীড়া সংস্থার অনুমতিবিহীন রোহিঙ্গা খেলোয়াড় দিয়ে চলছে সোনাইছড়ি ...

    কোটবাজারে পণ্য মোড়ক আইন অমান্য করায় ৩ প্রতিষ্ঠানকে জরিমানা, সেঞ্চুরি ল্যাবে সীলগালা

             পলাশ বড়ুয়া:: উখিয়ার কোটবাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পণ্য-পাটজাত মোড়ক আইন এর ৪নং ধারায় তিনটি প্রতিষ্ঠানকে ...