প্রশ্নবিদ্ধ আইডিই বাংলাদেশের কর্মকান্ড!

উখিয়ায় বিশ্ব টয়লেট দিবস উদযাপিত 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ ২:০৬ এএম , আপডেট: নভেম্বর ২২, ২০২২ ২:১৪ এএম

স্বাস্থ্যসম্মত টয়লেট স্থাপন, ব্যবহার ও নির্মল পরিবেশ নিশ্চিত করে সুস্থ থাকার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষে উখিয়া উপজেলা প্রশাসন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবং ওয়াশ সেক্টরের উদ্যোগে বিশ্ব টয়লেট দিবস উদযাপন হয়েছে।

এবার ২০-২১নভেম্বর উখিয়া উপজেলা পরিষদ চত্বরে দুইদিন ব্যাপী স্যানিটেশন মেলা অনুষ্ঠিত হয়েছে।

মেলার শুভ উদ্বোধন ঘোষনা ও স্টল পরিদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসাইন সজীব।

এসময় উপজেলা সহকারী কমিশনার ভুমি জনাব সালেহ আহমেদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী মোঃ শরীফ ইমতিয়াজ, ডিএসকে ওয়াশ সেক্টর ফোকাল ও প্রকল্প ব্যবস্থাপক তফাজ্জল হোসাইনসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, সুশীল সমাজ প্রতিনিধি, সাংবাদিকবৃন্দ ও সমাজের সর্বশ্রেনীর সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

স্যানিটেশন মেলায় ডিএসকে, ঢাকা আহসানিয়া মিশন, ব্র্যাক, শেড, এনজিও ফোরাম, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, কারিতাস, এনআরসি ও এ্যাকশন এইড তাদের স্টলে স্বাস্থ্যসম্মত টয়লেট স্থাপনের প্রযুক্তি সহ সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট, স্বাস্থ্যাভ্যাস চর্চার গুরুত্ব ও কমখরচে হাতধোয়ার ডিভাইস তৈরীর বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করেন।

তবে, আইডিই বাংলাদেশ নামে এনজিও সংস্থাটি মেলায় আর্জেন্টিনার পতাকার রং দিয়ে টয়লেটের স্লাব প্রদর্শনের বিষয়টি অসন্তোষ দেখা দিয়েছে অনেকের মাঝে।

তাদের একজন প্রভাষক শহীদুল ইসলাম। তিনি বলেন, বিশ্বকাপ ফুটবলের উন্মাদনায় আর্জেন্টিনার মতো একটি দেশের ভাবমূর্তির ক্ষুন্ন করেছে আইডিই বাংলাদেশ । তিনি বলেন, ঘৃণ্য কাজটির কারণে বাংলাদেশের নামে বহি:বিশ্বে নেতিবাচক প্রভাব পড়বে।

যদিও পরে সাংবাদিকদের চাপের মুখে রং পরিবর্তন করতে দেখা গেছে। এ ব্যাপারে বক্তব্য নেয়ার চেষ্টা করলে কৌশলে  বিষয়টি এড়িয়ে যায় সংশ্লিষ্টরা।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ টয়লেট

চকরিয়ায় পুলিশি অভিযানে হত্যা মামলা আসামী গ্রেফতার

         মুকুল কান্তি দাশ,চকরিয়া: কক্সবাজারের চকরিয়ার বদরখালী ইউনিয়নে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হত্যাকান্ডের ঘটনায় মো.শাকিল আহমদকে ...

র‍্যাবের অভিযানে স্বামী হত্যায় পরকীয়া প্রেমিকসহ স্ত্রী গ্রেফতার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ এলাকায় অভিযান চালিয়ে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ...

টেকনাফ র‌্যাবের পৃথক অভিযানে সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত ৪ আসামী গ্রেফতার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজার পৌরসভার ঘুমগাছতলা ও লাইট হাউজ এবং টেকনাফ থানাধীন তেচ্ছি ব্রিজ ...