ডেস্ক নিউজ
প্রকাশিত: মে ৯, ২০২৪ ১০:০৮ পিএম

 

টেকনাফ প্রতিনিধি:
টেকনাফ পৌরসভা ও বাহারছড়া ইউনিয়নে বিটা joining forces for child protection in emergencies প্রকল্পের অধীনে শিশু সুরক্ষা নিয়ে কাজ করছে। ঝুঁকিপূর্ণ পরিবারের শিশুদের কথা বিবেচনা করে শিশুর পরিবারের যুবক যুবতীদের কর্মসংস্থান সুযোগ সৃষ্টির লক্ষ্যে সরকারি বেসরকারি সেবার সাথেই যুক্ত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন JF – CPIE জয়নিং ফোর্সেস ফর চাইল্ড প্রোটেকশন ইন ইমারজেন্সি।

German Ferdarel Foreign office (GFFO) এর আর্থিক সহায়তায় প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা করছেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

০৯ মে বৃহস্পতিবার সকাল সাড়ে দশটার সময় টেকনাফ উপজেলার কৃষিঅফিসের হলরুমে এনজিও সংস্থা বিটার আয়োজনে এক লিংকেইস সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা জনাব মোঃ খোরশেদ আলম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা জাকেরুউল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ কর্মকর্তা, যুব উন্নয়ন সহকারী কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থার কর্মকর্তাগণ ।

যে সব পরিবারের শিশুরা বিভিন্ন ঝুঁকির মধ্যে রয়েছে তাদের ঝুঁকি কমিয়ে আনা এবং তাদের সুরক্ষা বৃদ্ধি করার লক্ষ্যে বিটা তাদের পরিবারকে ইনকাম জেনারেটিং কার্যক্রমের সথে যুক্ত করার লক্ষ্যে দরিদ্র পরিবারের মাঝে নগদ আর্থিক সহায়তা ও বিষয় ভিত্তিক দক্ষতামূলক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করেছে। পরবর্তী ধাপ হিসেবে বিভিন্ন সেবা প্রদানকারীদের সাথে সম্পৃক্তটা বাড়াতে বিটা এই সভার আয়োজন করে।

উখিয়া ও টেকনাফ উপজেলার ৩৫ হাজার ৭৭২পরিবার এই সেবার আওতায় এসেছে। তার মধ্যে টেকনাফে রয়েছে ১৭ হাজার পরিবার।

প্রধান অতিথি উপজেলা কৃষি কর্মকর্তা জাকেরুউল ইসলাম বলেন,টেকনাফে শিক্ষার ক্ষেত্রে বিশেষ করে মেয়েরা এখনো অনেক পিছিয়ে রয়েছে। মেয়েদের শিক্ষার ক্ষেত্রে আরও জোর দেয়ার জন্য তিনি উপস্থিত সকলকে অনুরোধ করেন এবং যারা বিটা হতে প্রশিক্ষণ গ্রহণ করেছেন তাদেরকে এই প্রশিক্ষণ হতে প্রাপ্ত জ্ঞানকে নিজেদের জীবন কাজে লাগাতে বলেন।

তিনি আরও বলেন “বিটা সিড়ির একধাপ এগিয়ে দিয়ছে, এখন আপনাদেরকে বাকি ধাপ অতিক্রম করতে হবে।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ খোরশেদ আলম বলেন, বিটা টেকনাফের সমাজ সেবাসহ অন্যান্য সরকারি এবং বেসরকারি দপ্তরের সাথে সমন্বয়ের মাধ্যমে শিশু সুরক্ষা নিশ্চিতে সুনামের সাথে কাজ করে যাচ্ছে।

সভায় উপস্থিত বিটা হতে প্রাপ্ত উপকারভোগীদের উদ্দেশ্যে বলেন, আপনাদের সময়কে কাজে লাগাতে হবে। পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ধরণের কারিগরি দক্ষতা অর্জনের জন্য চেষ্টা করতে হবে। যাতে ভবিষ্যত জীবন সুন্দর করে গড়ে তোলা সম্ভব হয়।

তিনি আরও বলেন বিটা হতে প্রাপ্ত সুবিধা বা প্রশিক্ষণসমূহকে কাজে লাগানোর ক্ষেত্রে কোন ধরণের সহযোগিতা প্রয়োজন হলে সেক্ষত্রে তিনি সহ যেসকল সরকারি বেসরকারি সংস্থার কর্মকর্তাগণ উপস্থিত আছেন উনাদের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন। তিনি বিটাকে ধন্যবাদ প্রদানের মধ্য দিয়ে উনার বক্তব্য সমাপ্ত করেন।

উক্ত সভায় উপস্থিত ছিলেন, এনজিও সংস্থা বিটার কর্মকর্তা জনাব মাইমুন উদ্দিন রুবেল, সিবিসিপি কো-অর্ডিনেটর আবু বকর সিদ্দীক, সিবিসিপি অফিসার আব্দুল আওয়াল, লাইভলিহুড অফিসার, স্থানীয় সাংবাদিক প্রতিনিধি, সেবা গ্রহণকারী ও উপকারভোগী প্রতিনিধিগণ।

পাঠকের মতামত

  • উখিয়ায় সাতলাখ পিস ইয়াবা উদ্ধারঃ গ্রেফতার-৪
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার
  • মেরিন ড্রাইভ সড়কে মটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে যুবলীগ নেতা সহ নিহত-২
  • উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযানঃহ্যান্ডগ্রেনেড, ওয়াকিটকি, অস্ত্র ও গুলিসহ আরসা’র চার সন্ত্রাসী আটক
  • টেকনাফে র‌্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১
  • এভারেস্ট জয় করেছেন চট্টগ্রামের বাবর
  • সংস্কার অভাবে মরণ ফাঁদে পরিণত রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক
  • সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি
  • টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে বাহারছড়া শীলখালি এলাকায় অভিযান চালিয়ে ডাকাতি, অপহরণ ও অস্ত্র ...

             আরস সন্ত্রাসীদের আস্তানায় তল্লাশী চালিয়ে  ৪ টি হ্যান্ডগ্রেনেড,২টি একনলা বন্দুক,৪টি ওয়ান শুটারগান,১টি দেশীয় তৈরি এস ...

    সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি

              অনলাইন ডেস্ক কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে বিচারপ্রার্থীদের জন্য নির্মিত বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ ...

    টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ

               আব্দুস সালাম,টেকনাফ( কক্সবাজার) কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফে কর্মরত কৃষি কর্মকর্তা জাকিরুল ইসলামের বিরুদ্ধে সরকারী ...