মোঃ নজরুল ইসলাম লাভলু
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৩ ১:২৩ পিএম

ঈদুল ফিতর উপলক্ষে টানা ৫ দিন সরকারি ছুটি থাকায় কাপ্তাইয়ের পর্যটন কেন্দ্র গুলোতে প্রচুর পর্যটকের আগমন ঘটেছে। আর এই ঈদের ছুটিতেই পর্যটনের মালিকরা প্রায় কোটি টাকার ব্যবসা করেছে। ফলে করোনা পরবর্তিতে কাপ্তাইয়ের পর্যটন শিল্প পুনরায় ঘুরে দাঁড়িয়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

পর্যটন সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, ঈদকে কেন্দ্র করে প্রতিদিন গড়ে ১০ হাজারের অধিক পর্যটকের আগমন ঘটেছে কাপ্তাইয়ে। ঈদে প্রায় কোটি টাকার মতো ব্যবসা হয়েছে তাদের। ঈদের দিন গত শনিবার থেকে সোমবার পর্যন্ত কাপ্তাইয়ের প্রতিটি বিনোদন কেন্দ্রের রিসোর্ট গুলো পর্যটকে ভরপুর ছিল। আবার রিসোর্টে জায়গা না পেয়ে অনেকে বিনোদন কেন্দ্রে তাঁবুর সামনে রাত্রি যাপন করছে।

গত সোমবার সন্ধ্যায় কাপ্তাইয়ের শীলছড়িতে অবস্থিত বেসরকারি পর্যটন কেন্দ্র নিসর্গ রিভার ভ্যালিতে গিয়ে দেখা যায়, তাদের বিনোদন কেন্দ্রে নির্মিত পড হাউসের সামনে শত শত পর্যটক। এসময় অনেক বিনোদন প্রেমী কর্ণফুলী নদীর পাশে বসে গীটার সহ অন্যান্য যন্ত্র নিয়ে পরিবার-পরিজন ও বন্ধু বান্ধব নিয়ে গান গাইছেন। এসময় কথা হয় এই পর্যটন কেন্দ্রে আসা বেসরকারি চ্যানেল যমুনা টেলিভিশনের সিনিয়র প্রযোজক মোহাম্মদ তারেকের সাথে।

 

তিনি জানান, কর্ণফুলীর কোল ঘেঁষে অবস্থিত এই বিনোদন কেন্দ্রটি সত্যি আমাদেরকে মুগ্ধ করেছে। নিসর্গ রিভার ভ্যালির পরিচালক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ নাছির উদ্দীন ও মোহাম্মদ সরোয়ার জানান, ঈদের ২ দিন আগে থেকে আগামী ২৯ এপ্রিল পর্যন্ত আমাদের ৯ টি পড হাউস বুকিং রয়েছে। এই কেন্দ্রে প্রতিদিন গড়ে এক হাজারের মতো পর্যটকের আগমন ঘটেছে। ঈদকে ঘিরে কাপ্তাইয়ের পর্যটন শিল্প আবারও চাঙা হয়ে উঠেছে বলে তারা জানিয়েছেন।

সেনাবাহিনী পরিচালিত কাপ্তাই জীবতলি লেকশোর পিকনিক স্পট, নৌ বাহিনী পরিচালিত লেক প্যারাডাইস, কাপ্তাই ৪১ বিজিবি পরিচালিত ওয়াগ্গা রিভার ভিউ পার্ক এবং শীলছড়িস্থ বালুচরে অবস্থিত বন বিভাগের প্রশান্তি পার্কে ঈদের পরদিন এবং গত সোমবার গিয়ে দেখা গেছে, কেন্দ্রটিতে শতশত পর্যটক ঘুরতে এসেছেন। কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তারা জানান, প্রচন্ড গরম থাকা স্বত্বেও গত কয়েকদিনে প্রচুর পরিমাণে পর্যটকের আগমন ঘটেছে কাপ্তাইয়ে।

 

কাপ্তাইয়ের শীলছড়িতে অবস্থিত বেসরকারি পর্যটন কেন্দ্র বনশ্রী পর্যটন কমপ্লেক্সের পরিচালক ও সাবেক জেলা পরিষদ সদস্য প্রকৌশলী রুবায়েত আক্তার আহমেদ চৌধুরী জানান, করোনার প্রভাবে বিগত কয়েকটি বছর কাপ্তাইয়ের পর্যটন শিল্পে ধস নেমেছিল। এবছর সেই ধাক্কা সামলিয়ে কাপ্তাইয়ের পর্যটন শিল্পে সুদিন ফিরে এসেছে।

পাঠকের মতামত

  • চলমান ছাত্র আন্দোলন উখিয়ায় বিস্তারের সম্ভাবনা
  • আবারও নাফনদীতে মিয়ানমার সীমান্ত থেকে বাংলাদেশি দু’টি ট্রলারে গুলি বর্ষণ
  • কক্সবাজারে সাংবাদিকদের ওপর আ.লীগ-ছাত্রলীগের হামলা
  • উখিয়ায় আকিজ গ্রুপের গুদাম থেকে সেলস ম্যানেজারের মরদেহ উদ্ধার
  • দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা
  • চট্টগ্রামে নিহত আকরাম ছাত্র দলের সভাপতি ছিল
  • ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও রাজশাহীতে বিজিবি মোতায়েন
  • উখিয়ায় হিজড়া জনগোষ্ঠীর প্রজনন স্বাস্থ্য বিষয়ক প্রকল্পের পরিচিতি ও ভবিষ্যৎ করনীয় শীর্ষক সভা
  • কক্সবাজারের রামুতে ওয়াশ গভর্নেন্স ব্যবস্থাকে শক্তিশালী করার মাধ্যমে নারীর ক্ষমতায়ন
  • কোডেকের উদ্যোগে ৭৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ
  • বাংলাবান্ধা বন্দরে আমদানি-রফতানি বন্ধ থাকবে ১১ দিন

             শারদীয় দুর্গোৎসব, ঈদে মিলাদুন্নবী ও সরকারি ছুটি উপলক্ষে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ১১ দিন আমদানি-রফতানি ...

    কাপ্তাইয়ে ভোক্তা-অধিকারের বাজার তদারকিঃ ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

             কাপ্তাই প্রতিনিধি:: জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর’র রাঙামাটি জেলা কার্যালয় কর্তৃক কাপ্তাই উপজেলায় বাজার তদারকি কার্যক্রম ...

    আবারও কমলো সোনার দাম

             তিন দিনের ব্যবধানে আবারো সোনার দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ভা‌লো মা‌নের ...