নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩ ২:৪১ পিএম , আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০২৩ ২:৪৩ পিএম

নাইক্ষ্যংছড়ির তুমব্রুতে সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে আজ। প্রথম দফায় ৩৫ পরিবারের ১৮০ জন রোহিঙ্গাকে ট্রানজিট ক্যাম্পে সরিয়ে নেওয়া হয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে রোহিঙ্গাদের সরানোর কাজ শুরু হয়। বিষয়টি নিশ্চিত করেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: সামসুদ্দৌজা নয়ন।

তিনি জানিয়েছেন, সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে ১৮০ জনকে ঘুমধুমস্থ ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে। পর্যায়ক্রমে বাকীদের ক্যাম্পে সরিয়ে নেয়া হবে।

এর আগে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তে মিয়ানমারের স্বশস্ত্র দুটি গোষ্ঠির মধ্যে সংঘাতের জেরে শূন্যরেখার ক্যাম্প থেকে প্রায় ৫ হাজার রোহিঙ্গা পালিয়ে যায়।

তৎমধ্যে বাংলাদেশের তুমব্রুতে কোণারপাড়ায় আশ্রয় নেয় ২৯৭০জন রোহিঙ্গা। বাকীদের হদিস মেলেনি। আশ্রিত এসব রোহিঙ্গাদের হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে।

স্থানান্তর হওয়া রোহিঙ্গা নাগরিক জুলেখা আক্তার (৫৫) ও জাহিদ হাসান (৩৯) জানিয়েছেন, তারা চাকমারকুল ২১নং ক্যাম্পে নিবন্ধিত আছে। সেখানে তাদের কোন আত্নীয় স্বজন না থাকায় তারা কোণারপাড়া ক্যাম্পে অবস্থান করত।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ তুমব্রু থেকে প্রথম দফায় ১৮০ জন রোহিঙ্গাকে ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর

মিয়ানমারে দীর্ঘ সংঘাতে, টেকনাফ সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা

         বিশেষ প্রতিনিধি।মিয়ানমারের রাখাইনে আরাকান আর্মি ( এএ) ও স্বাধীনতাকামী আরও একটি বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী’র সঙ্গে ...

টেকনাফে র‌্যাবের অভিযানে অপহৃত টমটম চালক উদ্ধার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের শিলবনিয়া পাড়ার অপহৃত ইজিবাইক (টমটম) চালক মোহাম্মদ নুরকে কক্সবাজারের ...

টেকনাফে র‌্যাবের অভিযানে গ্রেফতারী পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং লম্বাবিল এলাকা থেকে গ্রেফতারী পরোয়ানাভুক্ত একজন পলাতক আসামীকে ...

মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবকের পা বিচ্ছিন্ন

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং সীমান্তে মিয়ানমারের অভ্যন্তরে মাইন বিস্ফোরণে আনোয়ার (৩০) নামে ...

সীমান্তবতী রামুর দক্ষিণ মৌলভীকাটায় রাসেল’স ভাইপার

         প্রতিনিধি।পার্বত্য নাইক্ষ্যংছড়ির পার্শ্ববর্তী কক্সবাজারের রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের  দক্ষিণ মৌলভীর কাটায় পানের বরজে রাসেল’স ভাইপার ...