নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩ ২:৪১ পিএম , আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০২৩ ২:৪৩ পিএম

নাইক্ষ্যংছড়ির তুমব্রুতে সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে আজ। প্রথম দফায় ৩৫ পরিবারের ১৮০ জন রোহিঙ্গাকে ট্রানজিট ক্যাম্পে সরিয়ে নেওয়া হয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে রোহিঙ্গাদের সরানোর কাজ শুরু হয়। বিষয়টি নিশ্চিত করেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: সামসুদ্দৌজা নয়ন।

তিনি জানিয়েছেন, সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে ১৮০ জনকে ঘুমধুমস্থ ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে। পর্যায়ক্রমে বাকীদের ক্যাম্পে সরিয়ে নেয়া হবে।

এর আগে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তে মিয়ানমারের স্বশস্ত্র দুটি গোষ্ঠির মধ্যে সংঘাতের জেরে শূন্যরেখার ক্যাম্প থেকে প্রায় ৫ হাজার রোহিঙ্গা পালিয়ে যায়।

তৎমধ্যে বাংলাদেশের তুমব্রুতে কোণারপাড়ায় আশ্রয় নেয় ২৯৭০জন রোহিঙ্গা। বাকীদের হদিস মেলেনি। আশ্রিত এসব রোহিঙ্গাদের হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে।

স্থানান্তর হওয়া রোহিঙ্গা নাগরিক জুলেখা আক্তার (৫৫) ও জাহিদ হাসান (৩৯) জানিয়েছেন, তারা চাকমারকুল ২১নং ক্যাম্পে নিবন্ধিত আছে। সেখানে তাদের কোন আত্নীয় স্বজন না থাকায় তারা কোণারপাড়া ক্যাম্পে অবস্থান করত।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ তুমব্রু থেকে প্রথম দফায় ১৮০ জন রোহিঙ্গাকে ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর

উখিয়ায় যাত্রীবাহী অটোরিকশা তল্লাশী চালিয়ে ২ কেজি আইসসহ আটক-১

         শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার মরিচ্যা যৌথ চেকপোস্টে যাত্রীবাহী অটোরিকশা তল্লাশী চালিয়ে ২ কেজি ক্রিস্টাল মেথ ...

বিট কর্মকর্তা হত্যার মূল পরিকল্পনাকারীসহ গ্রেফতার

         শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার আলোচিত ও চাঞ্চল্যকর বন বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান হত্যার অন্যতম প্রধান পরিকল্পনাকারী ...

টেকনাফে মসজিদের বারান্দা থেকে ঝুলন্ত অবস্থায় যুবকের মরদেহ উদ্ধার

           আব্দুস সালাম টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে মসজিদের বারান্দা থেকে গলায় ফাঁস লাগানো অবস্থায় মো.আব্দুল্লাহ ...

ঘুমধুম সীমান্ত দিয়ে ঢুকল আরো দুইজন মিয়ানমারের সেনা সদস্য

           শহিদুল ইসলাম। নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের বাইশফাঁড়ি সীমান্ত দিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে মিয়ানমারের দুই ...