কাপ্তাই প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ ৪:৩৯ পিএম

কাপ্তাই (রাঙ্গামাটি) প্রতিনিধি
কাপ্তাই হ্রদে পানির স্তর নিচে নেমে যাওযায় কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন সর্বনিন্ম পর্যায়ে নেমে এসেছে।

রবিবার (২৭ নভেম্বর) দুপুরে মুঠোফোনে যোগাযোগ করা হলে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী জালাল উদ্দিন জানান, কাপ্তাই হ্রদে পানির স্তর নিচে নেমে যাওয়ার ফলে কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে শুধুমাত্র ২নং ইউনিট থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

তিনি আরও জানান, এই কেন্দ্রের ১নং ইউনিটের মেরামতের কাজ শেষ হয়েছে এবং যেকোন সময়ে এটি চালু করা হবে। তবে কাপ্তাই হ্রদে পানি স্বল্পতার কারণে ১নং ইউনিট সহ ৩, ৪ ও ৫ নং ইউনিট চালু করা সম্ভব হচ্ছে না।
কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা গেছে, রবিবার (২৭ নভেম্বর) সকাল ১০টা পর্যন্ত কাপ্তাই হ্রদে পানির পরিমাণ ছিল ৯০.০৯ ফুট মীন সী লেভেল (এমএসএল)। রুল কার্ভ অনুযায়ী বর্তমানে হ্রদে পানি থাকার কথা ১০৬.৪ ফুট এমএসএল। কাপ্তাই হ্রদে পানি ধারণ ক্ষমতা ১০৯ এসএসএল।

প্রসঙ্গত, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটে ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হলে ভরা মৌসুমে তবে বছরের এই মৌসুমে কেন্দ্রে সর্বোচ্চ ২৪২ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হয়।

কাপ্তাই হ্রদে তীব্র পানির সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হবার পাশাপাশি নৌ চলাচলেও বিঘ্ন ঘটছে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ উৎপাদন

কাপ্তাইয়ে করোনা প্রতিরোধ বিষয়ক কর্মশালা

সেপ্টেম্বর ২৮, ২০২২
৪:৫০ পিএম

কাপ্তাই তথ্য অফিসের উন্মুক্ত বৈঠক

সেপ্টেম্বর ১৩, ২০২২
২:১৭ এএম

কাপ্তাই গভীর অরণ্যে অজগর অবমুক্ত

সেপ্টেম্বর ১০, ২০২২
১:৪৩ পিএম

সেন্টমার্টিনে কোস্ট গার্ডের অভিযানে বিপুল পরিমাণ সামুদ্রিক প্রবাল ও ঝিনুক উদ্ধার 

             আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিনে অভিযান চালিয়ে  বিপুল পরিমাণ সামুদ্রিক প্রবাল ও ...

টেকনাফে ২০হাজার ইয়াবা উদ্ধার,রোহিঙ্গাসহ আটক-২

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের সাবরাং কুরাগুইজ্জাপাড়া এলাকা থেকে ২০হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার ...

প্লাস্টিকের ব্যাগের ভেতর থেকে ১লক্ষ ৩০হাজার ইয়াবা উদ্ধার

           আব্দুস সালাম, টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে চোরাকারবারিরা ফেলে যাওয়া দুটি প্লাস্টিকের ব্যাগের ...