কাপ্তাই প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ ৪:৩৯ পিএম

কাপ্তাই (রাঙ্গামাটি) প্রতিনিধি
কাপ্তাই হ্রদে পানির স্তর নিচে নেমে যাওযায় কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন সর্বনিন্ম পর্যায়ে নেমে এসেছে।

রবিবার (২৭ নভেম্বর) দুপুরে মুঠোফোনে যোগাযোগ করা হলে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী জালাল উদ্দিন জানান, কাপ্তাই হ্রদে পানির স্তর নিচে নেমে যাওয়ার ফলে কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে শুধুমাত্র ২নং ইউনিট থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

তিনি আরও জানান, এই কেন্দ্রের ১নং ইউনিটের মেরামতের কাজ শেষ হয়েছে এবং যেকোন সময়ে এটি চালু করা হবে। তবে কাপ্তাই হ্রদে পানি স্বল্পতার কারণে ১নং ইউনিট সহ ৩, ৪ ও ৫ নং ইউনিট চালু করা সম্ভব হচ্ছে না।
কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা গেছে, রবিবার (২৭ নভেম্বর) সকাল ১০টা পর্যন্ত কাপ্তাই হ্রদে পানির পরিমাণ ছিল ৯০.০৯ ফুট মীন সী লেভেল (এমএসএল)। রুল কার্ভ অনুযায়ী বর্তমানে হ্রদে পানি থাকার কথা ১০৬.৪ ফুট এমএসএল। কাপ্তাই হ্রদে পানি ধারণ ক্ষমতা ১০৯ এসএসএল।

প্রসঙ্গত, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটে ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হলে ভরা মৌসুমে তবে বছরের এই মৌসুমে কেন্দ্রে সর্বোচ্চ ২৪২ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হয়।

কাপ্তাই হ্রদে তীব্র পানির সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হবার পাশাপাশি নৌ চলাচলেও বিঘ্ন ঘটছে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ উৎপাদন

কাপ্তাইয়ে করোনা প্রতিরোধ বিষয়ক কর্মশালা

সেপ্টেম্বর ২৮, ২০২২
৪:৫০ পিএম

কাপ্তাই তথ্য অফিসের উন্মুক্ত বৈঠক

সেপ্টেম্বর ১৩, ২০২২
২:১৭ এএম

কাপ্তাই গভীর অরণ্যে অজগর অবমুক্ত

সেপ্টেম্বর ১০, ২০২২
১:৪৩ পিএম

আটোয়ারী স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার উদ্বোধন

         আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধিঃ পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে ...

বাংলাদেশে দুর্নীতি বেড়েছে: টিআইবি

         বাংলাদেশে দুর্নীতি আরও বেড়েছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। ‘দুর্নীতির ধারণা সূচক-২০২২’ এ বাংলাদেশের ...

কক্সবাজারের হাতের কব্জির রগ কেটে মোবাইল-ল্যাপটপ ছিনতাই

         নিজস্ব প্রতিবেদক:: কক্সবাজার শহরে দুই এনজিওকর্মী ছিনতাইয়ের শিকার হয়েছে। এ সময় বাধা দিতে গিয়ে দুষ্কৃতিকারিদের ...