সিএসবি ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২ ৭:৫৩ পিএম

নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ইউরোপে করোনাভাইরাসের আরেকটি ঢেউ ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ইউরোপীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রও (ইসিডিসি) একই আশঙ্কা প্রকাশ করেছে। বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ডব্লিউএইচও’র ইউরোপীয় প্রধান হান্স ক্লুগ ও ইসিডিসি’র পরিচালক আন্দ্রেয়া আম্মন এক যৌথ বিবৃতিতে বলেছেন, এক বছর আগে মহামারিতে আমরা যে অবস্থায় ছিলাম এখন আমরা সেখানে নেই। কিন্তু এটি স্পষ্ট যে, করোনাভাইরাস মহামারির অবসান হয়নি।

তারা আরো বলেন, দুর্ভাগ্যবশত ইউরোপে আমরা আবারও আক্রান্তের সংখ্যা বৃদ্ধি দেখছি। যা ইঙ্গিত দিচ্ছে আরেকটি ঢেউয়ের সংক্রমণ শুরু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য দেখিয়ে দিচ্ছে অক্টোবরের প্রথম সপ্তাহে ইউরোপের রেকর্ড সংখ্যায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। আগের সপ্তাহের তুলনায় আক্রান্তের হার বেড়েছে ৮ শতাংশ।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, টিকার প্রতি অনীহা ও সংশয়ের কারণে বুস্টার ডোজের প্রভাব মহাদেশটিতে সীমিত হতে পারে।

ডব্লিউএইচও ও ইসিডিসি উল্লেখ করেছে, ইউরোপজুড়ে কোভিড-১৯ টিকা না নেওয়া মানুষে সংখ্যা এখনও কয়েক লাখ।

ইনফ্লুয়েঞ্জা মওসুম শুরুর আগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি আশঙ্কায় ইউরোপীয় দেশগুলোর কর্তৃপক্ষের কাছে তারা আহ্বান জানিয়েছে ফ্লু ও করোনাভাইরাসের টিকা প্রয়োগের জন্য।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, সময় অপচয়ের কোনো সুযোগ নেই। ৬০ বছরোর্ধ্ব, অন্তঃসত্ত্বা নারী ও কো-মোর্বিডিটিজ থাকা মানুষদের ইনফ্লুয়েঞ্জা ও কোভিড-১৯ টিকা গ্রহণ করা উচিত।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুসারে, করোনাভাইরাস মহামারিতে এখন পর্যন্ত বিশ্বে মৃত্যু হয়েছে ৬৫ লাখ ৬৪ হাজার ৩৪৪ জন মানুষের।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ ইউরোপ

কাপ্তাই হ্রদের পানির স্বল্পতায় বিদ্যুৎ উৎপাদন ব্যাহত

         কাপ্তাই (রাঙ্গামাটি) প্রতিনিধি কাপ্তাই হ্রদে পানির স্তর নিচে নেমে যাওযায় কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি ...

ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় ২০ জনের নাম উল্লেখ করে মামলা

         নাইক্ষ্যংছড়ি তুমব্রু সীমান্তে র‌্যাবের উপর হামলা ও ডিজিএফআইয়ের কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা হয়েছে। তাতে ২০ ...

হাতির আক্রমনে নিহত বিজিবি সুবেদার মন্নানের পরিবারকে অর্থ সহায়তা

         নাইক্ষংছড়ি প্রতিনিধি: রোহিঙ্গা সমস্যা,মিয়ানমার সীমান্তে উত্তেজনা ও চোরাচালান দমনে বিজিবি সদস্যরা কঠিন পরিস্থিতি মোকাবেলা করছে ...