ডেস্ক নিউজ
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ ৭:২৫ এএম , আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ ৭:২৬ এএম

আর্জেন্টিনার স্বাস্থ্য কর্মকর্তারা শনিবার বলেছেন যে উত্তর-পশ্চিমাঞ্চলীয় তুকুমান প্রদেশের একটি ক্লিনিকে চারজন লোক লিজিওনারিস রোগে মারা গেছেন, এটি ফুসফুসের অপেক্ষাকৃত বিরল ব্যাকটেরিয়া সংক্রমণ।
স্বাস্থ্যমন্ত্রী কার্লা ভিজোট্টি সাংবাদিকদের বলেছেন, এই চারজনের মধ্যে লিজিওনারিসকে ডাবল নিউমোনিয়ার (ফুসফুসে উভয় অংশ সংক্রমিত) অন্তর্নিহিত কারণ হিসাবে চিহ্নিত করা হয়েছে, যারা উচ্চ জ্বর, শরীরে ব্যথা এবং শ্বাসকষ্টে ভুগছিল।
সান মিগুয়েল ডি টুকুমান শহরের একটি ক্লিনিকে সোমবার থেকে এই চারজনের মৃত্যু হয়েছে।
সর্বশেষ, শনিবার সকালে অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা সহ ৪৮ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে।  ৭০ বছর বয়সী মহিলা যিনি ক্লিনিকে অস্ত্রোপচার করেছিলেন তিনিও এই নিউমোনিয়ায় মারা যান।
প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন, আরও সাতটি লক্ষণীয় সংক্রমণ শনাক্ত করা হয়েছে, সবগুলোই একই প্রতিষ্ঠানের এবং প্রায় সকলেই ক্লিনিকের কর্মী।
শনিবার প্রাদেশিক স্বাস্থ্যমন্ত্রী লুইস মেদিনা রুইজ বলেছেন, এই সাতজনের মধ্যে ‘চারজন হাসপাতালে ভর্তি রয়েছেন, তাদের মধ্যে তিনজনকে শ্বাসযন্ত্রের সহায়তা দেয়া হচ্ছে এবং তিনজন কম জটিল ক্লিনিকাল লক্ষণ সহ বাড়িতে নজরদারির অধীনে রয়েছেন।’
মার্কিন শহর ফিলাডেলফিয়ায় আমেরিকান লেজিওন ভেটেরান্স গ্রুপের ১৯৭৬ সালের সভায় প্রথম দেখা দেওয়া এই রোগটি দূষিত পানি বা অপরিষ্কার শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার সাথে যুক্ত করা হয়েছে।
যখন টুকুমানে প্রাদুর্ভাব প্রথম শনাক্ত করা হয়েছিল, তখন ডাক্তাররা কোভিড -১৯, ফ্লু এবং হান্টাভাইরাসের জন্য আক্রান্তদের পরীক্ষা করেছিলেন, এতে তারা এই ধরণের রোগের ধারণা বাতিল করে দেন।
পরে নমুনাগুলি বুয়েন্স আয়ার্সের মর্যাদাপূর্ণ মালব্রান ইনস্টিটিউটে পাঠানো হয়। সেখানে পরীক্ষায় এটিকে ‘লিজিওনারিস’ রোগ নির্দেশ করে।
বুধবার, মদিনা রুইজ বলেছিলেন যে ‘বিষাক্ত এবং পরিবেশগত কারণগুলি’ উড়িয়ে দেওয়া যায় না। তিনি উল্লেখ করেছেন যে ক্লিনিকের জলবায়ু-নিয়ন্ত্রণ ব্যবস্থা পরীক্ষা করা হচ্ছে।
ভিজোত্তি বলেছেন, কর্তৃপক্ষ রোগী এবং কর্মীদের জন্য ক্লিনিকটি নিরাপদ তা নিশ্চিত করার জন্য কাজ করছে।
টুকুমান প্রাদেশিক মেডিকেল কলেজের সভাপতি হেক্টর সেল এই সপ্তাহের শুরুতে ব্যাকটেরিয়া সংক্রমণকে ‘আক্রমনাত্মক’ বলে বর্ণনা করেছেন।
তবে তিনি যোগ করেছেন যে এটি সাধারণত ব্যক্তি থেকে ব্যক্তিতে সংক্রমিত হয় না এবং ১১ জন সংক্রামিত ব্যক্তির মধ্যে কারও ঘনিষ্ঠ যোগাযোগ লক্ষণ দেখা যায়নি।

পাঠকের মতামত

নাফনদীতে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর পতাকা বৈঠক অনুষ্ঠিত

           টেকনাফ(কক্সবাজার) প্রতিনিধি:: বাংলাদেশ-মিয়ানমার দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পতাকা বৈঠক পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ...

জলপাইগুড়ির মাঠেই বাংলাদেশি ফুটবলারের মৃত্যু

         ভারতের জলপাইগুড়িতে ভেটেনার্স ফুটবল টুর্নামেন্ট চলাকালীন মারা গেছেন হানিফ রশিদ ডাবলু নামের বাংলাদেশি ফুটবলার। ঢাকার ...

পাকিস্তানে সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতিকে আদালতে গুলি করে হত্যা

         পাকিস্তানের সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আবদুল লতিফ আফ্রিদিকে পেশাওয়ার হাই কোর্টের বার কক্ষে ...

ইরানের তৈরি ৮৫ শতাংশ ড্রোন ভূপাতিতের দাবি ইউক্রেনের

         রাশিয়াকে ইরান থেকে ক্ষেপণাস্ত্র পাওয়া বন্ধ করতে বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে ইউক্রেন। শুক্রবার ইউক্রেনের ...