ঢাকা, সোমবার, ৫ সেপ্টেম্বর ২০২২

ফেসবুকে সুন্দরী মেয়ের ছবি দিয়ে শিল্পপতিকে জিম্মি

প্রকাশ: ২০২২-০৭-২৪ ১৩:২০:২৪ || আপডেট: ২০২২-০৭-২৪ ১৩:২১:৩৫

নিজস্ব প্রতিবেদকঃ

আনিকা আক্তার নামে ফেসবুক আইডি খুলে একজন শিল্পপতির সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তুলেছিলেন আজহার উদ্দিন নামের এক তরুণ। ওই শিল্পপতির সঙ্গে কথা বলে ব্যক্তিগত ছবি নেন তিনি। পরে ওই ছবিতে কারসাজি করে আপত্তিকর ভিডিও তৈরি করা হয়। সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়ার কথা বলে চাঁদা দাবি করেন আজহার। সম্মানের ভয়ে আজহারের পাঠানো বিকাশ নম্বরে একাধিকবার টাকা পাঠান মধ্যবয়সী ওই শিল্পপতি। কয়েকবার টাকা পাওয়ার পর এবার মোটা অঙ্কের টাকা দাবি করেন তিনি।

আজহারের চাঁদাবাজি থেকে পরিত্রাণ পেতে রাজধানীর বাড্ডা থানায় একটি মামলা করেন ওই শিল্পপতি। সেই মামলার অনুসন্ধান করে গতকাল শুক্রবার ফেনীর পশ্চিম পাঠাননগরের ছাগলনাইয়া এলাকা থেকে আজহার উদ্দিনকে (১৯) গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। এ সময় তাঁর কাছ থেকে একটি মুঠোফোন ও দুটি সিম জব্দ করা হয়।

ডিবির অতিরিক্ত উপকমিশনার মহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, সুন্দরী নারীদের ছবি ব্যবহার করে ভুয়া নামে ৩০–৪০টি ফেসবুক আইডি খুলে শিল্পপতিসহ বিভিন্ন ব্যক্তির সঙ্গে প্রতারণা করেছেন আজহার। এভাবে প্রতারণা করে লাখ লাখ টাকা আত্মসাৎ করেছেন তিনি।

ডিবি আরো জানায়, সমাজের অবস্থাপন্ন ব্যক্তিদের লক্ষ্যবস্তু করে ভুয়া ফেসবুক আইডি থেকে বন্ধুত্বের অনুরোধ পাঠাতেন আজহার। তাতে সাড়া পেলে মেয়ে পরিচয়ে কথোপকথন শুরু করতেন এই তরুণ। একপর্যায়ে ওই ব্যক্তিকে ফাঁদে ফেলে চাঁদা দাবি করতেন তিনি।

আজহার উদ্দিনের বাড়ি ফেনী জেলায়। নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন তিনি। তবে প্রযুক্তিতে তিনি বেশ পারদর্শী বলে জানিয়েছেন গোয়েন্দা কর্মকর্তারা।

সিএসবি-টুয়েন্টিফোর;২৪/৭অঃ১১৪(অ+০০১১৮)