ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২

উখিয়ায় জমি জবর দখলে বাধা দেওয়ায় যুবক খুন, দাবী স্বজনদের

প্রকাশ: ২০২২-০৪-১৪ ২২:৩৩:৩৯ || আপডেট: ২০২২-০৪-১৫ ১৬:৩৩:৫০

 

নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজারের উখিয়ায় অবৈধ ভাবে জমি দখলে বাধা দিলে সন্ত্রাসীদের আঘাতে উত্তম কুমার বড়ুয়া নামে সংখ্যালঘু যুবককে খুন করা হয়েছে বলে দাবী করছে স্বজনরা। সে রাজাপালং ইউনিয়নের রেজুরকুল এলাকার মৃত বিরাজ বড়ুয়ার ছেলে।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ১০টার দিকে রাজাপালং রেজুরকুল এলাকার পৈত্রিক ওয়ারিশী জমি জবর দখলে বাধা দিলে এ ঘটনা ঘটে। এমনটি জানিয়েছেন নিহতের ছোট ভাই প্রদীপ বড়ুয়া জয়।

নিহতের ছোট ভাই সাংবাদিক প্রদীপ বড়ুয়া জয় বলেন, ভাড়াটে খুনিরা পুর্ব পরিকল্পিতভাবে আমাদের জায়গা দখল করতে এসে আমার বড় ভাইকে সকালে খুন করল ভাড়াটে খুনি কালু প্রকাশ সেন্টেল কালুর ছেলে  সুলতান গং।

তিনি বলেন, কক্সবাজার জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি শাহাজাহান চৌধুরীসহ তার পোষা ভাড়াটে গুন্ডা সুলতানের নেতৃত্বে বতিক্যার ছেলে বাবুল বড়ুয়া ও তার ছেলে সুমন বড়ুয়াসহ সংঘবদ্ধ সন্ত্রাসীরা এ হামলা চালায়। তার ভাইয়ের মৃত্যু নিশ্চিত দেখে জায়গা দখল না করে দ্রুত সরে পড়ে খুনিরা।

তিনি এও বলেন, এরআগেও তাদের হুমকি-ধমকিতে জীবনের নিরাপত্তা চেয়ে থানায় জিডি করা হয়েছিল।খুনিদের বিপক্ষে কথা বলায় আমার ভাইয়ের জীবন দিয়ে খেসারত দিতে হল। আসলে এতদিন পর বুঝলাম, টাকার কাছে জীবন ও আইন তুচ্ছ। খুনিরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কেউ মুখ খুলতে রাজি হচ্ছে না।

এ বিষয়ে কথা বলতে সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীর ফোনে যোগাযোগ করা হলে তিনি রিসিভ করেননি। পরে বাহক মারফতে এসব তার বিরুদ্ধে ষড়যন্ত্র দাবী করে বলেন, সে নাকি স্ট্রোক করে মারা গেছে। মৃত্যুর পরে প্রফেসর শাহআলম এর বাড়িতে গিয়ে গোপন বৈঠক করে সরকার দলীয় এক নেতা বিষয়টি ভিন্নখাতে নেওয়ার চেষ্টা করছে।

জানতে চাইলে উখিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও রাজাপালং ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী বলেন, সকালে বৌদ্ধ যুব সংগঠনের আয়োজনে পহেলা বৈশাখের অনুষ্ঠানে গিয়েছিলাম। কারো বাড়িতে যায়নি। পরিকল্পিত বৈঠকের বিষয়টি সত্য নয়।

স্থানীয়দের বরাত দিয়ে তিনি বলেন, জমি দখল সংক্রান্ত বিরোধ নিয়ে সাবেক এমপি শাহজাহান চৌধুরীর উপস্থিতিতে এ ঘটনা ঘটেছে। তবে তার মৃত্যু স্বাভাবিক না অস্বাভাবিক সে ব্যাপারে জানিনা।

এর আগে নিহতের চাচাত ভাই সুমন্ত বড়ুয়া তার ফেসবুক আইডিতে হৃদক্রিয়া বন্ধ হয়ে উত্তম বড়ুয়ার মৃত্যুর বিষয়টি জানালেও পরে যোগাযোগ করা হলে তিনি বলেন, নিহতের মাথায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে। তাছাড়া তার পুরুষাঙ্গ দিয়ে রক্ত বের হচ্ছে।

তাই বিষয়টি পুলিশে খবর দিলে উখিয়া থানা পুলিশ নিহতের সুরতহাল রিপোর্ট ও ময়নাতদন্তের জন্য মরদেহ হেফাজতে নেয়।

এ ব্যাপারে উখিয়া থানার অফিসার ইনচার্জ আহাম্মদ সঞ্জুর মোর্শেদ বলেন, মরদেহ উদ্ধার করে মর্গে প্রেরণ করা হয়েছে। তবে এ বিষয়ে কোন অভিযোগ পায়নি। অভিযোগ ও রিপোর্ট পেলে আইনী পদক্ষেপ নেয়া হবে।