ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

সময়ের বাস্তবতায় স্কুল থেকে বিদায় নিলেও হৃদয়ে থাকবে চির অম্লান : শিক্ষক মিলন কুমার বড়ুয়া

প্রকাশ: ২০২২-০৪-০৩ ০১:২৪:৫৭ || আপডেট: ২০২২-০৪-০৩ ১৫:৩৯:৩৩

 

নিজস্ব প্রতিবেদক:
সময়ের বাস্তবতায় এই স্কুল থেকে আনুষ্ঠানিক বিদায় নিলেও আমার হৃদয়ের মণিকোঠায় থাকবে চির অম্লান। দীর্ঘ ৩৯ বছর যা করেছি এতদঞ্চলের কোমলমতি ছাত্র-ছাত্রীদের মঙ্গলের জন্য করেছি। সোনারপাড়া উচ্চ বিদ্যালয়ের কল্যাণে করেছি।

শনিবার (২ এপ্রিল) সকালে উখিয়া উপজেলার সোনারপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধানশিক্ষক (ভারপ্রাপ্ত) মিলন কুমার বড়ুয়া অবসর জনিত বিদায় অনুষ্ঠানে এসব কথা বলেন।

বিদায়কালীন অশ্রুসিক্ত নয়নে শিক্ষক মিলন কুমার বড়ুয়া বলেন, এই অঞ্চলের মাটি ও মানুষের সাথে ছিল আমার আত্মার সম্পর্ক। তবুও কর্মকালীন অনিচ্ছাকৃত ত্রুটিগুলাে ক্ষমা করবেন।

এ সময় তিনি বিদ্যালয় প্রতিষ্টার স্বপ্নদ্রষ্টা এমএ হাফেজ সাহেব, লোকমান হাকিম মাষ্টার, আব্দুল আজিজ মেম্বার, আব্দুল মান্নান চৌধুরী, জাকের হোসেন মাষ্টারসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শনিবার (২ মার্চ) সোনারপাড়া উচ্চ বিদ্যালয়ের সভাপতি নাসির উদ্দিনের সভাপতিত্বে বিদায় অনুষ্ঠানে
সদ্য অবসর গ্রহণ করা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মিলন কুমার বড়ুয়া এবং সাবেক প্রধান শিক্ষক মোঃ শফিউল করিমকে পুনরায় বিদায় সংবর্ধণা প্রদান করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন জালিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম ছৈয়দ আলম।

বিশেষ অতিথি হিসেবে সাবেক চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী, ইউপি সদস্য জালাল আহমদ, সাবেক সভাপতি আবুল ফজল বাবুল, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য খায়রুল আমিন, শাহাব উদ্দিন, আবুল কালাম, জাহেদুল আলম, সাবেক সদস্য মাওলানা মোহাম্মদ আবুল বশর, মোঃ ফায়সাল, সোনারপাড়া বাজার ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোঃ শাহাজাহান, এইচএম জসিম উদ্দিন এবং শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তাগণ বিদায়ী শিক্ষক মোঃ শফিউল করিম ও বাবু মিলন কুমার বড়ুয়ার কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, নিজের মেধা, শ্রম, বুদ্ধি ও অদম্য ইচ্ছাশক্তির মাধ্যমে তিনি বিদ্যালয়ের সকলকেই আপন করে নিয়েছিলেন। শিক্ষার্থীদের নিজের সন্তানের মতো করে শিক্ষাপ্রতিষ্ঠানের বাহিরেও পাশে থাকতেন। প্রতিষ্ঠানের যে কোন কাজে সবার আগে থাকতেন। তাদের। অবসরজনিত বিদায় প্রতিষ্ঠানে যে শূণ্যতার সৃষ্টি হয়েছে তা সহজে পূরণ হওয়ার নয়।

সময়ের বাস্তবতায় স্কুল থেকে বিদায় নিলেও হৃদয়ে থাকবে চির অম্লান : শিক্ষক মিলন কুমার বড়ুয়া

উল্লেখ্য, মিলন কুমার বড়ুয়া শিক্ষাজীবন শেষ করে ১৯৮৩ সালের সেপ্টেম্বর মাসে কক্সবাজারের উখিয়ায় ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সোনারপাড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন।

দীর্ঘ ৩৯ বছর সততা ও নিষ্টার সাথে সহকারী প্রধান শিক্ষক ও পরবর্তীতে প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) হিসেবে দায়িত্ব পালন করেন। বিভিন্ন চড়াই-উতরাই পেরিয়ে এই বিদ্যালয়কে আসীন করেছেন উপজেলার শ্রেষ্ঠ বিদ্যাপীঠের মর্যাদায়।

তাঁর হাত ধরেই আজ কেউ চিকিৎসক, কেউ ইঞ্জিনিয়ার, কেউ সামরিক বাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তা, আবার কেউ তাঁর আদর্শ থেকে অনুপ্রাণিত হয়ে নিজেই শিক্ষকতা পেশায় এসেছেন।

এদিকে গুনীজন শিক্ষকদের অবসরের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের মাঝে অশ্রুসিক্ত নয়নে আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়েছে বিদ্যালয় জুড়ে।