ঢাকা, রোববার, ৭ আগস্ট ২০২২

রোহিঙ্গা ক্যাম্প থেকে সন্দেহভাজন দুই ব্যক্তি আটক

প্রকাশ: ২০২২-০৩-২৫ ০১:২৮:০৫ || আপডেট: ২০২২-০৩-২৫ ০১:২৯:২১

নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজারে উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে মিয়ানমারের সন্দেহভাজন দুই নাগরিককে আটক করেছে ১৪ এপিবিএন।

গত বুধবার রাত ১০টার দিকে টিভি টাওয়ার এলাকায় ক্যাম্প ৭-এর প্রবেশমুখে চেকপোস্ট থেকে তাদেরকে আটক করা হয়। তারা মোটরসাইকেলে করে ক্যাম্পের ভেতরে প্রবেশের চেষ্টা করছিল বলে জানা গেছে।

আটকৃতরা হলেন- সেন জাওয়া সা ইউন (২১) ও কিয়া লোলানা সো (২৭)।

এদিকে আটকৃতেদর পরিচয় নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। সাধারণ রোহিঙ্গাদের দাবি, আটককৃত দুজনই মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনীর (বিজিপি) সদস্য। তারা ক্যাম্পে বড় ধরনের নাশকতার পরিকল্পনা নিয়ে এসেছেন।

সরকারি একটি সংস্থা বলছে, আটককৃত দদুজনই মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনীর সদস্য বলে তথ্য পাচ্ছেন তারা, তবে এখনো নিশ্চিত নন।

১৪ আমর্ড পুলিশ সুপার নাইমুল হক বলেন, আটককৃতদের কাছে কিছুই পাওয়া যায়নি। তারা রোহিঙ্গা বা বাংলা ভাষাও জানেন না। দোভাষীদের সহযোগিতায় তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তারা নিজেদের রোহিঙ্গা বলে দাবি করছেন। আরও জিজ্ঞাসাবাদের পর তাদের বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা চলছে।

তিনি আরও বলেন, তারা যদি মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনী সদস্য হয়ে থাকেন, তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে রোহিঙ্গাদের একটি সূত্রে দাবি করছে, আটককৃতরা পাহাড়ি অঞ্চল দিয়ে কয়েক দিন আগে বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে প্রবেশ করেন। ক্যাম্পের কিছু রোহিঙ্গাদের সঙ্গে তাদের নিয়মিত যোগাযোগ রয়েছে। সূত্র মতে, মিয়ানমার সরকার রোহিঙ্গা নিয়ে নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে।

এমন সময় সন্দেহভাজন আটক দুই মিয়ানমারের নাগরিককে ক্যাম্প থেকে আটক করা হল, যখন ৭০০ রোহিঙ্গাকে মিয়ানমার সরকার ফিরিয়ে নিতে বাংলাদেশকে চিঠি দিয়েছে।