ঢাকা, শনিবার, ২০ আগস্ট ২০২২

শতভাগ উৎসব ভাতা ও জাতীয়করণসহ ৫ দফা দাবীতে শিক্ষকবন্ধন

প্রকাশ: ২০২২-০৩-১১ ১৪:৫৬:৩৬ || আপডেট: ২০২২-০৩-১১ ১৪:৫৬:৩৬

 

নিজস্ব প্রতিবেদক:

শতভাগ উৎসব ভাতা ও জাতীয়করণসহ ৫ দফা দাবীতে শিক্ষক বন্ধন করেছে বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরিষদ কক্সবাজার জেলা শাখা।

১১ মার্চ বেলা সাড়ে ১০ টায় কক্সবাজার প্রেসক্লাবের সামনে আয়োজিত শিক্ষক বন্ধন সমাবেশে বক্তারা বলেন, জাতির পিতা স্বপ্ন ছিল পর্যায়ক্রমে শিক্ষাক্ষেত্রে সকল বৈষম্য নিরসন করা। কিন্তু ৭১ র পরাজিত বঙ্গবন্ধুতে হত্যার ফলে বাংলাদেশ যেমন তার অভিভাবক হারিয়েছে শিক্ষকরাও হারিয়েছে তাদের স্বপ্ন দ্রষ্টাকে, ফলে স্বাধীনতার সূর্বণ জয়ন্তীতেও বাংলাদেশের শিক্ষা খেত্রে বৈষম্য বিদ্যমান।

তাই মানবতার মা জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আমাদের আকুল আবেদন মাধ্যমিক শিক্ষাক্ষেত্রে সকল প্রকার বৈষম্য দূর করতে আমাদের ৫ দফা দাবী প্রতি একটু সুনজর দেবেন।

দাবী সমুহ হচ্ছে আসন্ন ঈদেই শতভাগ উৎসব ভাতা এবং বাড়িভাড়া প্রদান, সরকারি স্কুলের প্রধান শিক্ষকদের ন্যায় বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্টান প্রধানদের ষষ্ট গ্রেড এবং সহকারী প্রধানদের ৭ম গ্রেড প্রদান করা, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্টান প্রধান ও সহকারী প্রধানদের দুটি উচ্চতর গ্রেড প্রদানের সুস্পষ্ট ঘোষনা প্রদান। বেসরকারি মাধ্যমিক শিক্ষকদের ঐচ্ছিক বদলি এবং প্রতিষ্টান প্রধান ও সহকারি প্রধানদের এনটিআরসিএ এর মাধ্যমে নিয়োগের ব্যবস্থা করা। মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ করার মধ্যেদিয়ে শিক্ষাক্ষেত্রে বৈষম্যদুর করার আহবান জানান।

সমাবেশে সভাপতিত্ব করেন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্টান প্রধান পরিষদ কক্সবাজার জেলা শাখার সভাপতি রামু জারাইলতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসাইনুল ইসলাম মাতবর।

বক্তব্য রাখেন, বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্টান প্রধান পরিষদ কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক ও সাহিত্যিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আবছার, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্টান প্রধান পরিষদ কক্সবাজারের সহ সভাপতি চকরিয়া কোরক বিদ্যাপিঠ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আকের,সহ সভাপতি ঈদগাও আদর্শ শিক্ষা নিকেতনের প্রধান শিক্ষক খুরশিদুল জান্নাত,রামু জোয়ারিয়ানালা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্টান প্রধান পরিষদের রামু উপজেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ হোসাইন,পেকুয়া শীলখালি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও পেকুয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা প্রতিষ্টান প্রধান পরিষদের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম।

এতে জেলার ৯ টি উপজেলা থেকে প্রায় দেড় শতাধিক শিক্ষকরা উপস্থিত ছিলেন।

অনুষ্টান সঞ্চালনা ও দাবী উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক ও কক্সবাজার মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মুহাম্মদ রমজান আলী।