ঢাকা, বুধবার, ১৭ আগস্ট ২০২২

উখিয়ায় এডিবি’র ১৭২ কোটি ১২লাখ টাকার ১২টি উন্নয়ন প্রকল্পের কাজ শেষের পথে

প্রকাশ: ২০২২-০২-২৭ ১৫:১৪:৪১ || আপডেট: ২০২২-০২-২৭ ১৫:১৬:৪৬

 

নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজারের উখিয়ায় শেষ পর্যায়ে ১৭৩ কোটি ১২ লাখ টাকার ব্যয়ে ১২টি উন্নয়ন প্রকল্পের কাজ।এডিবি’র অর্থায়নে এসব উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। উন্নয়ন প্রকল্পের কাজ সমুহ ইতিমধ্যে ৯৫ ভাগ শেষ হয়েছে এমনটি জানিয়েছেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

জানা গেছে, বর্তমান সরকারের মহা-উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে ২০১৮ সাল হতে কক্সবাজারের উখিয়া উপজেলায় বিভিন্ন প্রকল্পের আওতায় এসব উন্নয়ন কাজ শুরু হয়েছে।

এলজিইডি অফিস সূত্রে, উখিয়া-টেকনাফের সংসদ সদস্য শাহীন আক্তারের সার্বিক দিক-নির্দেশনায় টেকসই উন্নয়ন কাজগুলো বাস্তবায়ন করছে দপ্তরটি।

এ ব্যাপারো উখিয়া উপজেলা প্রকৌশলী মো: রবিউল ইসলাম জানিয়েছেন, বাস্তবায়নার্ধীন প্রকল্প সমুহের মধ্যে রোহিঙ্গা শিবিরের অভ্যন্তরীণ সড়কসহ হোষ্ট কমিউনিটিতে ৪৮ কিলোমিটার রাস্তা, ৭টি সাইক্লোন শেল্টার,( ফলিয়াপাড়া, এন,আই চৌধুরী,তুতুরবিল, দক্ষিণ হলদিয়াপালং, ঘোনারপাড়া শফি,পাগলিরবিল ও গুরায়ারদ্বীপ জিপিএস), রোহিঙ্গা ক্যাম্পের অভ্যন্তরে ৪টি ফুর্ড ডিস্টিবিউশন সেন্টার( মধুরছড়া ক্যাম্প – ৪,মুচরা ক্যাম্প ৪, জামতলী ও ক্যাম্প – ২০ এক্সটেনশন) নিমার্ণ ও রোহিঙ্গা ক্যাম্পের অভ্যন্তরে পানি নিস্কাশনের জন্য ১১ কি: মি: খাল খননসহ উন্নয়নমুলক কাজ বাস্তবায়ন করা হয়েছে। যা বিগত সময়ের চেয়ে অনেকগুণ বেশি।

এছাড়াও রাস্তার উন্নয়নের ক্ষেত্রে এন,আই চৌধুরী রোড় কার্পেটিং ২.৫০ কি: মি, ফলিয়াপাড়া আর সিসি ১.০৫ কি: মি, কোটবাজার ভালুকিয়া রোড় কার্পেটিং ৪.৩০ কি: মি:,কোটবাজার ঝাউতলা রোড় কার্পেটিং ৪.৪৩৫ কি : মি : ও আলী মোহাম্মদ পিনজিরকুল রোড় ২.৩২৭ কি: মি:।

তিনি এও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী গ্রামকে শহরে রূপান্তরের জন্য সর্বোচ্চ আন্তরিকতা ও স্বচ্ছ মানসিকতা নিয়ে উন্নয়ন প্রকল্পের এসব কাজ বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।