ঢাকা, রোববার, ৭ আগস্ট ২০২২

কে এই কাজী হাবিবুল আউয়াল

প্রকাশ: ২০২২-০২-২৬ ১৯:৩৪:১১ || আপডেট: ২০২২-০২-২৬ ২০:০৯:৪৮

ডেস্ক রিপোর্ট।। সাবেক সচিব কাজী হাবিবুল আউয়ালকে নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগে প্রস্তাবিত ৩২২ নামের যে তালিকা সার্চ কমিটি প্রকাশ করেছিলো সেখানে ৪৯ নম্বরে ছিলেন সাবেক জ্যেষ্ঠ সচিব কাজী হাবিবুল আউয়ালের নাম। তিনি আইন, ধর্ম ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সচিবের দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও তিনি ট্রাজেকটরি অব এ জুডিশিয়াল অফিসার নামে বই লিখেছেন। এতে প্রশাসন, বিচারব্যবস্থা ও রাজনীতির সবলতা ও দুর্বলতাগুলো চিহ্নিত করেছেন।

সার্চ কমিটির কাছে নির্বাচন কমিশন গঠনের জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী যে আটজনের নাম প্রস্তাব করেছিলেন সেখানে আট নম্বরে সাবেক সচিব হাবিবুল আউয়ালের নাম ছিল।

অন্যান্য নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগপ্রাপ্তরা হলেন, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, বিগ্রেডিয়ার জেনারেল (অবঃ) আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আনিছুর রহমান।