ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২

চতুর্থ ধাপে একাদশ শ্রেণি ভর্তির অনলাইন আবেদন ২৬ ফেব্রুয়ারি শুরু

প্রকাশ: ২০২২-০২-২৩ ০০:৩৯:১২ || আপডেট: ২০২২-০২-২৩ ০০:৪০:২৫

 

সিএসবি টুয়েন্টিফোর :

চতুর্থ ধাপে একাদশ শ্রেণি ভর্তির অনলাইন আবেদন ২৬ ফেব্রুয়ারি শুরু হবে। যেহেতু, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য তিন ধাপে অনলাইন আবেদন গ্রহণ করা হলেও ৪৩ হাজারের বেশি শিক্ষার্থী কোনো কলেজ/মাদ্রাসায় ভর্তির মনোনয়ন পাননি।

কলেজ না পাওয়া এসব শিক্ষার্থীকে চতুর্থ ধাপে অনলাইনে ভর্তির আবেদনের সুযোগ দেয়া হচ্ছে।

আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে চতুর্থ ধাপের অনলাইন আবেদন শুরু হবে। আর ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত একাদশে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটে কলেজ ভর্তির আবেদন করতে পারবেন মনোনয়ন না পাওয়া শিক্ষার্থীরা।

আগামী ১ মার্চ চতুর্থ ধাপের অনলাইন আবেদনের ফল প্রকাশ করা হবে।

মঙ্গলবার আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কেন্দ্রীয় ভর্তির নির্ধারিত ওয়েবসাইটে (http://www.xiclassadmission.gov.bd) অনুসারে আবেদন করতে হবে। এ জন্য কেন্দ্রীয় ভর্তির ওয়েবসাইটে নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থী ও অভিভাকদের কলেজের বিদ্যমান আসন সংখ্যা দেখে দশটি আবেদন করতে হবে।

যেসব শিক্ষার্থী আগে আবেদন করেনি বা আবেদন করে সিলেকশন পাননি, ভর্তির মনোনয়ন পেলেও ভর্তি হতে পারেননি বা নিশ্চায়ন করতে পারেননি এবং ২০২১ খ্রিষ্টাব্দে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পরীক্ষা উত্তীর্ণ শিক্ষার্থীরা চতুর্থধাপে কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন করতে পারবেন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি জানিয়েছে, ২৬ ও ২৭ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ভর্তির ওয়েবসাইটে অনলাইনে ভর্তির আবেদন নেয়া হবে। ২৭ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে।

২৮ ফেব্রুয়ারি এ ধাপের আবেদন বাছাই করা হবে। ১ মার্চ রাত আটটায় চতুর্থ ধাপের ফল প্রকাশ করা হবে। ২ মার্চ থেকে ৩ মার্চ বিকেল ৫টা পর্যন্ত সিলেকশন নিশ্চায়ন ও কলেজ ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা অনুসারে অনলাইনে ছাড়া ম্যানুয়ালি কোনো ভর্তি হবে না। এ বিষয়টি সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান, অভিভাবক ও শিক্ষার্থীদের আবারও জানিয়েয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।