ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২

সতীর্থদের ভালোবাসায় সিক্ত হলেন কালাম আজাদ

প্রকাশ: ২০২২-০১-২৫ ২৩:৩১:৩৫ || আপডেট: ২০২২-০১-২৫ ২৩:৩১:৩৫

 

নিজস্ব প্রতিবেদক : জন্মদিনে সহকর্মী ও শুভাকাঙ্ক্ষীদের ভালোবাসায় সিক্ত হলেন রাইজিং কক্স ডটকম’র নির্বাহী সম্পাদক, উখিয়া অনলাইন প্রেসক্লাবের সদস্য, কবি ও গবেষক কালাম আজাদ।

আজ সন্ধা সাড়ে ৬ টায় উখিয়া অনলাইন প্রেসক্লাব কার্যালয়ে রাইজিং কক্স ডটকম’র পক্ষ থেকে কেক কেটে কালাম আজাদ এর জন্মদিন উদযাপন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন উখিয়া অনলাইন প্রেসক্লাবের সভাপতি শফিক আজাদ, সাংগঠনিক সম্পাদক জসিম আজাদ, অর্থ সম্পাদক ও রাইজিং কক্স ডটকম’র সম্পাদক এম. সালাহ উদ্দিন আকাশ, উখিয়া অনলাইন প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক এইচ কে রফিক, কবি নিধু ঋষি, ইমরান জাহেদ।

ভালোবাসায় সিক্ত কালাম আজাদ বলেন, রাইজিং কক্স ডটকম পরিবারের আয়োজনে আমি সত্যিই মুগ্ধ। রাইজিং কক্স ডটকমসহ আমাকে যারা শুভ কামনা জানিয়েছেন সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করছি।

কালাম আজাদ একজন কবি, লেখক ও সাংবাদিক। ১৯৮৬ খ্রিস্টাব্দের ২৫ জানুয়ারি পৃথিবীতে ভূমিষ্ট হন তিনি। আজ ৩৫ বছর পেরিয়ে ৩৬ বছরে পদার্পণ করছেন কবি গবেষক কালাম আজাদ। জন্ম কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়া পালং-বত্তাতলী গ্রামের কৃষক পরিবারে। বাংলায় এম এ এবং বঙ্গবন্ধু ল কলেজ (মতিঝিল) থেকে আইন শাস্ত্রে অধ্যয়ন করেন।

মূলত সাংবাদিকতা, লেখালেখি নেশা ও পেশা। তবে পেটের তাগিদে ব্রাক নামক উন্নয়ন সংস্থায় কর্মরত। পূর্বকোণ, সৈকত, বাঁকখালী, দৈনন্দিন, হিমছড়ি, ইনানী, নওরোজ, আজকের কক্সবাজার বার্তা, সমুদ্রকন্ঠ, রুপসীগ্রাম, যায়যায়দিন, সকালের খবর, কক্সবাজার বাণী, ইউনাটেট নিউজ, দ্যা রিপোর্ট, বিডিনিউজ২৪, যমুনা নিউজ, একতা পত্রিকার সম্পাদনা ও নিউজ সূত্রে জড়িত ছিলেন। বেশ কয়েক বছর দৈনিক পত্রিকার সাহিত্য পাতাও দেখেন তিনি। এ সময় অনেক তরুণকে লেখালেখি করতে উৎসাহিত করেন এবং অনেকে আজ প্রতিষ্ঠিত।

দীর্ঘ ১৭ বছরের লেখালেখির জীবনে ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ, নিবন্ধ, গবেষণায়ও তাঁর অবদান আছে। তবে প্রাবন্ধিক ও গবেষক হিসেবে কৃতিত্বই বোধ হয় বেশি। তাঁর প্রবন্ধ ও গবেষণা গ্রন্থের নাম : ভাষা আন্দোলনে কক্সবাজার, রাজারকারনামা, কক্সবাজারে বঙ্গবন্ধু, কক্সবাজারের সংগীত ও নাট্যচর্চার ইতিবৃত্ত, মুক্তিযুদ্ধে আরাকানে বাঙালি শরণার্থী প্রভৃতি।

মার্কসবাদ ও সাম্যবাদী রাজনীতিতে বিশ্বাসী কালাম আজাদ বাংলাদেশ যুব ইউনিয়ন ও বাংলাদেশ লেখক সংঘের একনিষ্ট এবং বামধারা যুব সংগ্রাম ও সাংস্কৃতিক আন্দোলনের একজন নিবেদিত কর্মী।