ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

ওমিক্রন-ডেল্টা সংক্রমণের ঢেউ নিয়ে উদ্বেগ ডব্লিউএইচও প্রধানের

প্রকাশ: ২০২১-১২-২৯ ২৩:১১:১১ || আপডেট: ২০২১-১২-২৯ ২৩:১১:১১

আন্তর্জাতিক ডেস্কঃ

করোনাভাইরাসের ডেল্টা এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের একযোগে প্রাদুর্ভাব সংক্রমণের সুনামি তৈরি করেছে।বুধবার এক ব্রিফিংয়ে এমন মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর মহাপরিচালক টেড্রোস আধানোম গেব্রেয়াসুস। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স।

টেড্রোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ওমিক্রন ও ডেল্টা এখন দুইটি হুমকি হয়ে দাঁড়িয়েছে যা সংক্রমণ রেকর্ড সংখ্যার দিকে নিয়ে যাচ্ছে। ফলে হাসপাতালে ভর্তি ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে।

তিনি বলেন, ‘আমি অত্যন্ত উদ্বিগ্ন যে, অধিক সংক্রমণ ক্ষমতাসম্পন্ন ওমিক্রন এবং ডেল্টার মতো ভ্যারিয়েন্ট একই সময়ে ছড়িয়ে পড়ার কারণে সংক্রমণ সুনামির দিকে যাচ্ছে।’

এদিকে গত সপ্তাহে বিশ্বজুড়ে রেকর্ড সংখ্যক মানুষের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ২২ থেকে ২৮ ডিসেম্বর প্রতিদিন গড়ে ৯ লাখ ৩৫ হাজারের বেশি মানুষের কোভিড শনাক্ত হয়েছে। এএফপি-র এক পরিসংখ্যানে উঠে এসেছে এমন তথ্য। বিভিন্ন দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষের দৈনিক হিসাবের ভিত্তিতে এই পরিসংখ্যানটি তৈরি করেছে সংবাদমাধ্যমটি।

আগের সাত দিনের তুলনায় ২২ থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী নিবন্ধিত সংক্রমণ ৩৭ শতাংশ বেড়েছে। এ সময়ের মধ্যে মোট ৬৫ লাখ ৫০ হাজার মানুষের কোভিড শনাক্ত হয়েছে। ২০২০ সালের মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড মহামারি ঘোষণা করার পর থেকে এটিই শনাক্তের সর্বোচ্চ পরিসংখ্যান।

সিএসবিটুয়েন্টিফোর-২৯/১২-ঢ,