ডেস্ক নিউজ
প্রকাশিত: মে ২৯, ২০২৪ ৯:১৫ এএম

শহিদুল ইসলাম।
কক্সবাজারের উখিয়ায় উপজেলা নির্বাচন শুরু হয়েছে।বুধবার সকাল আটটা থেকে এ ভোট গ্রহন শুরু হয়েছে।সকালে বৈরি আবহাওয়ার কারণে ভোটারদের উপস্থিতি কিছুটা কম।পুরুষের চেয়ে নারীদের উপস্থিতিতা একটু বেশি। সকালে উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয় ও উখিয়া মডেল সরকারী প্রাথমিক কেন্দ্র পরিদর্শন করে এ চিত্র দেখা গেছে।

নির্বাচনকে ঘিরে নেওয়া হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা— র‍্যাব, বিজিবি, পুলিশ, আনসার ও ভিডিপির সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবে। পাঁচজন ম্যাজিস্ট্রেট, একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চার প্লাটুন বিজিবি, ৩০০ পুলিশ, পর্যাপ্ত পরিমাণ আনসার-সদস্য, ভিডিপি-সদস্য ও র‍্যাবের ১৯ সদস্য দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া ৩২ সদস্যের একটি ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) টেকনিক্যাল টিম গঠন করা হয়েছে। প্রতি দুই কেন্দ্রে একজন করে এর সদস্য দায়িত্ব পালন করবেন।

তৃতীয় ধাপে উখিয়ার ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে দুইজন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন। চেয়ারম্যান পদে শুরুতে তিনজন থাকলেও নির্বাচনের দুইদিন আগে একজন সরে দাঁড়িয়েছেন।

চেয়ারম্যান পদে ঘোড়া মার্কা নিয়ে এতদিন প্রচার-প্রচারণা চালিয়ে আসা বীর মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী সরে দাঁড়ানোর পর, হাড্ডাহাড্ডি লড়াই চলছে আনারস মার্কার উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী ও মোটরসাইকেল মার্কার উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর চৌধুরীর মধ্যে।

এ ছাড়া ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করছেন উপজেলা পরিষদের বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান জাহাঙ্গীর আলম (টিউবওয়েল মার্কা), উখিয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ রাসেল চৌধুরী (তালা মার্কা), উখিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কামাল উদ্দিন মিন্টু (মাইক মার্কা), উখিয়া প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি গফুর মিয়া চৌধুরী (চশমা মার্কা) ও জামায়াত নেতা মাওলানা গফুর উল্লাহ (বই মার্কা)।

এ ছাড়াও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন তিনজন— বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও উখিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুন্নেছা বেবী (কলসি মার্কা), সাবেক ভাইস চেয়ারম্যান শাহীন আক্তার (হাঁস মার্কা) ও সানজিদা আক্তার মায়া (প্রজাপতি মার্কা)।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, উখিয়া উপজেলায় মোট এক লাখ ৫১ হাজার ৫৬৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০জন; মহিলা ভোটার ৭৩ হাজান ১৪ জন। ভোটকেন্দ্র ৬২ টি। ভোট-কক্ষ (বুথ) রয়েছে ৩৫৫টি; তার মধ্যে স্থায়ী বুথ ৩৪৪টি ও অস্থায়ী বুথ ১১টি।

 

#####

 

পাঠকের মতামত

মিয়ানমারে দীর্ঘ সংঘাতে, টেকনাফ সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা

         বিশেষ প্রতিনিধি।মিয়ানমারের রাখাইনে আরাকান আর্মি ( এএ) ও স্বাধীনতাকামী আরও একটি বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী’র সঙ্গে ...

টেকনাফে র‌্যাবের অভিযানে অপহৃত টমটম চালক উদ্ধার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের শিলবনিয়া পাড়ার অপহৃত ইজিবাইক (টমটম) চালক মোহাম্মদ নুরকে কক্সবাজারের ...

টেকনাফে র‌্যাবের অভিযানে গ্রেফতারী পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং লম্বাবিল এলাকা থেকে গ্রেফতারী পরোয়ানাভুক্ত একজন পলাতক আসামীকে ...

মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবকের পা বিচ্ছিন্ন

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং সীমান্তে মিয়ানমারের অভ্যন্তরে মাইন বিস্ফোরণে আনোয়ার (৩০) নামে ...

সীমান্তবতী রামুর দক্ষিণ মৌলভীকাটায় রাসেল’স ভাইপার

         প্রতিনিধি।পার্বত্য নাইক্ষ্যংছড়ির পার্শ্ববর্তী কক্সবাজারের রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের  দক্ষিণ মৌলভীর কাটায় পানের বরজে রাসেল’স ভাইপার ...