ডেস্ক নিউজ
প্রকাশিত: মে ১৬, ২০২৪ ৯:১৫ পিএম

 

আব্দুস সালাম, টেকনাফ(কক্সবাজার)
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে, খাবার খাবো পুষ্টিগুণে” প্রতিপাদ্য নিয়ে ৯-১৫ মে পর্যন্ত দেশব্যাপী জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত হয়েছে । জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও উন্নয়ন সহযোগী সংস্থা সমূহের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে প্রতি বছরের মতো উদযাপিত হচ্ছে জাতীয় পুষ্টি সপ্তাহ। সপ্তাহব্যাপী এ আয়োজন উপলক্ষে ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের ইউএসএআইডি’র ইকোফিশ-২, বাংলাদেশ মৎস্য বিভাগের সাথে সমন্বয় করে প্রান্তিক পর্যায়ে যৌথভাবে বেশ কিছু সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করেছে। পুষ্টিকর ও বৈচিত্র্যময় খাবার বিষয়ে জনসচেতনতা তৈরিই জাতীয় পুষ্টি সপ্তাহ উদযাপনের মূল লক্ষ্য।
ইউএসএআইডি’র ইকোফিশ-২ প্রকল্পের সাত কর্ম এলাকা কক্সবাজার সদর, উখিয়া, টেকনাফ, কুতুবদিয়া, মহেশখালী, চরফ্যাশন এবং পটুয়াখালিতে একটি করে মোট ৭টি গ্রামে পুষ্টি বিষয়ক সচেতনতা সভার আয়োজন করেছে। প্রত্যন্ত অঞ্চলের প্রায় ৩৫০ জন মৎস্যজীবী নারীর সমন্বয়ে এই সচেতনতা মূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এরই ধারাবাহিকতায় ইকোফিশ-২ প্রকল্পের নারীদের আয় ও পুষ্টি উন্নয়ন দলের সদস্যদের নিয়ে টেকনাফে পুষ্টি বিষয়ক একটি সচেতনতামূলক সভার আয়োজন করা হয়।

উক্ত কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন ওয়ার্ল্ডফিশের সিনিয়র নিউট্রিশন স্পেশালিষ্ট ছামিউল ইসলাম, গবেষনা সহযোগী শহীদ নাসরুল্লাহ আল মামুন, গবেষনা সহকারী মোঃ সোহেল রানা সহ ব্র্যাকের প্রতিনিধিবৃন্দ।

সচেতনতামূলক অনুষ্ঠানে নির্ধারিত পুষ্টি বার্তা, মা ও শিশুর জন্য বৈচিত্র্যময় পুষ্টিকর খাবার সম্পর্কে উপস্থিত অতিথিগণ বিশদ আলোচনা করেন। পাশাপাশি বাংলাদেশের প্রান্তিক মৎস্যজীবী পরিবারগুলোতে কীভাবে পারিপার্শ্বিক পরিবেশ ও প্রতিকূল পরিস্থিতিতেও পুষ্টিকর খাবার খাওয়া যায়, এ বিষয়ে আলোচনা করা হয়। আলোচনা শেষে পুষ্টিকর খাদ্য প্রদর্শনী প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং বিজয়ীদের উৎসাহমূলক পুরুষ্কার প্রদান করা হয়।

জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে ইকোফিশ-২ এর সদস্যদের মাঝে ৮০০০ হেলদি ফুড প্লেট এবং পুষ্টি সচেতনতা বিষয়ক ৮০০০ বুকলেট বিতরণ করার উদ্যোগ গ্রহণ করেছে। ইকোফিশ- উপকূলীয় মৎস্যজীবী পরিবারের বিকল্প আয়ের সুযোগ তৈরিসহ খাদ্য ও পুষ্টি উন্নয়নে কাজ করছে, সেইসাথে নদী ও সাগরের পরিবেশগত সহনশীলতা বৃদ্ধি ও জলজ জীববৈচিত্র্য সংরক্ষণে গবেষণাসহ নানা রকম কার্যক্রম বাস্তবায়ন করছে।

উল্লেখ্য যে, জনগণের পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে প্রাতিষ্ঠানিক উন্নয়নের অংশ হিসেবে ১৯৭৪ সালে ‘জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান’ প্রতিষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সালের ২৩ এপ্রিল ‘বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ’ গঠন করা হয়। ‘বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ’ গঠনের স্মরণে ২৩-২৯ এপ্রিল সাধারণত জাতীয় পুষ্টি সপ্তাহ পালন করা হয় তবে এইবছর বিশেষ কারণে ২৩-২৯ এপ্রিল এর পরিবর্তে ৯-১৫ মে পর্যন্ত দেশব্যাপি পালিত হলো জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২৪।

পাঠকের মতামত

  • নিজস্ব ভোট ব্যাংককে পুঁজি করে আবারো চমক চাই জাহাঙ্গীর আলম
  • উখিয়ার ঝুঁকিপূর্ণ ১৪টি ভোট কেন্দ্রে বিশেষ নিরাপত্তার দাবি
  • উখিয়ায় ভাতিজার দুর্বৃত্তয়ানের কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অসহায় চাচা
  • ঈদগাঁওতে ৬ দিন পর নির্বাচনী সহিংসতায় কর্মী খুনের মামলা
  • রামুতে প্রায় তিন কোটি টাকার আইস নিয়ে ধরা পড়ল পথচারী
  • ঘূর্ণিঝড়ের প্রভাব কমলেও জলোচ্ছ্বাসের আশঙ্কা কক্সবাজারে 
  • ঘূর্ণিঝড় রিমাল’র প্রভাবে রোহিঙ্গা ক্যাম্পে ভূমিধসের শঙ্কা, ঝুঁকিপূর্ণ ২৭ হাজার ঘর
  • সেন্টমার্টিনে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে বেড়েছে বৃষ্টি-বাতাস ও পানির উচ্চতা
  • ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবিলায় কক্সবাজারে জরুরি সভা
  • ঘূর্ণিঝড় সৃষ্টি, কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত
  • উখিয়ার ঝুঁকিপূর্ণ ১৪টি ভোট কেন্দ্রে বিশেষ নিরাপত্তার দাবি

             নিজস্ব প্রতিবেদক:: তৃতীয় ধাপে অনুষ্ঠিতব্য উখিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ১৪টি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বিশেষ নিরাপত্তা জোরদারের ...

    উখিয়ায় ভাতিজার দুর্বৃত্তয়ানের কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অসহায় চাচা

             বিশেষ প্রতিবেদক:: উখিয়ায় ভাতিজার দুর্বৃত্তয়ানের কারণে ভোটের একদিন আগে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অসহায় চাচা ...

    ঘূর্ণিঝড় রিমাল’র প্রভাবে রোহিঙ্গা ক্যাম্পে ভূমিধসের শঙ্কা, ঝুঁকিপূর্ণ ২৭ হাজার ঘর

                নিজস্ব প্রতিবেদক। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রিমালের কারণে কক্সবাজারে ৯ নং বিপদ সংকেত জারি ...

    সেন্টমার্টিনে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে বেড়েছে বৃষ্টি-বাতাস ও পানির উচ্চতা

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) ঘূর্ণিঝড় রিমাল গতি বাড়িয়ে দ্রুত এগিয়ে আসছে উপকূলের দিকে। এর প্রভাবে ...