ডেস্ক নিউজ
প্রকাশিত: মে ৭, ২০২৪ ৬:৫২ পিএম

 

শাহেদ হোছাইন মুবিন :
কক্সবাজারের ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা ১০ ও ১১ মে শুক্র এবং শনিবার অনুষ্ঠিত হবে। এবার বসবে ডিসি সাহেবের বলী খেলার ৬৯ তম আসর।

দুইদিন ব্যাপী বলীখেলা ও বৈশাখী মেলা উপলক্ষ্যে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামস্থ এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বলেন, এবারের বলীখেলায় ১ম মেডেলে থাকছে চ্যাম্পীয়ন ২৫ হাজার টাকা, রানার আপ ১৫ হাজার টাকা। ২য় মেডেলে থাকছে চ্যাম্পীয়ন ১২ হাজার টাকা, রানার আপ ৮ হাজার টাকা এবং ৩য় মেডেলে থাকছে চ্যাম্পীয়ন ১০ হাজার টাকা, রানার আপ ৭ হাজার টাকা। উক্ত বলীখেলা ও বৈশাখী মেলায় স্পন্সর হিসেবে আমাদের সাথে থাকবেন হ্যাচারী জগতের স্বনামধন্য প্রতিষ্ঠা শ্রীম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ-সেব। ইতিমধ্যে আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। এ ছাড়া মেলাটি আরো আকর্ষণীয় করতে মেলায় থাকছে ঐতিহ্যবাহী নাগরদোলা, হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত শিল্পা, বস্তু শিল্প, মৃৎ শিল্প ও দেশীয় পণ্যের বিপুল সমাহার। প্রতি বছরের ন্যায় এবছরও ১০ এবং ১১ মে দুইদিন ব্যাপী বলীখেলা ও বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে। আগামী ১০ মে ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলার শুভ উদ্বোধন হবে, এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব মুহম্মদ শাহীন ইমরান, জেলা প্রশাসক, কক্সবাজার। বিশেষ অতিথি মোঃ মাহফুজুল ইসলাম, বিপিএম, পিপিএম (বার) পুলিশ সুপার, কক্সবাজার, এড, সিরাজুল মোস্তফা, ধর্ম বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ সহ গন্যমান্য অনেকে উপস্থিত থাকবেন। ১১ মে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব মোঃ তোফায়েল ইসলাম, বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম।

জানা যায়, কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে ঝাঁকজমকপূর্ণ ভাবে ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলা-২০২৪ এর আসর বসবে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে বলী খেলা ও বৈশাখী মেলার আয়োজন কমিটির সম্পাদক হেলাল উদ্দিন কবির বলেন,কক্সবাজার সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে বলীদের আগমনে এবারের বলী খেলা বেশ উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে।

 

এসময় বলী খেলা ও বৈশাখী মেলার সভাপতি কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষন কান্তি দাশসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য : পর্যটন নগরী কক্সবাজারের দীর্ঘ সময়কালের ইতিহাস, ঐতিহ্য ও বর্ণিল সংস্কৃতিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয় ১৯৫৬ সালে। যে অধ্যায়ের নাম ছিল এস.ডি. ও সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলা। তৎকালীন পূর্ব পাকিস্তানের ইতিহাসে মহকুমা স্টেডিয়ামে ১৯৫৬ সালে এ অঞ্চলের মানুষের বিনোদনের নিমিত্তে এস.ডি.ও সাহেবের বলীখেলা নামে প্রথম বারের মতো বলীখেলা শুরু করা হয়। বাঙালীর লোকজ উৎসব “বলীখেলা ও বৈশাখী মেলা” তখন থেকে পরিণত হয় এই জনপদের অধিবাসীদের প্রাণের উৎসবে। ১৯৮৪ সালের ১লা মার্চ কক্সবাজার মহকুমা জেলায় উন্নীত হওয়ায় এস.ডি.ও সাহেবের বলীখেলার নতুন নামকরণ হয় ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলা।

পাঠকের মতামত

  • উখিয়ায় সাতলাখ পিস ইয়াবা উদ্ধারঃ গ্রেফতার-৪
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার
  • মেরিন ড্রাইভ সড়কে মটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে যুবলীগ নেতা সহ নিহত-২
  • উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযানঃহ্যান্ডগ্রেনেড, ওয়াকিটকি, অস্ত্র ও গুলিসহ আরসা’র চার সন্ত্রাসী আটক
  • টেকনাফে র‌্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১
  • এভারেস্ট জয় করেছেন চট্টগ্রামের বাবর
  • সংস্কার অভাবে মরণ ফাঁদে পরিণত রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক
  • সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি
  • টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে বাহারছড়া শীলখালি এলাকায় অভিযান চালিয়ে ডাকাতি, অপহরণ ও অস্ত্র ...

             আরস সন্ত্রাসীদের আস্তানায় তল্লাশী চালিয়ে  ৪ টি হ্যান্ডগ্রেনেড,২টি একনলা বন্দুক,৪টি ওয়ান শুটারগান,১টি দেশীয় তৈরি এস ...

    সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি

              অনলাইন ডেস্ক কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে বিচারপ্রার্থীদের জন্য নির্মিত বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ ...

    টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ

               আব্দুস সালাম,টেকনাফ( কক্সবাজার) কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফে কর্মরত কৃষি কর্মকর্তা জাকিরুল ইসলামের বিরুদ্ধে সরকারী ...