ডেস্ক নিউজ
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪ ৯:১৯ পিএম

 

নিজস্ব প্রতিনিধি।
কক্সবাজারের উখিয়া উপজেলায় নানা আয়োজনের মধ্যদিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস ২০২৪ পালন করা হয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন কতৃক আয়োজিত উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ তানভীর হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ সালেহ আহমদ, উখিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ শামীম হোসেন, উপজেলা নির্বাহী প্রকৌশলী রোকনুজ্জামান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ছৈয়দ হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ উল্লাহ, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোক্তার আহমদ, বীর মুক্তিযোদ্ধা পরিমল বড়ুয়া, উপজেলা হিন্দু বোদ্ধ কল্যাণ কমিটির সভাপতি মাস্টার মেধু কুমার বড়ুয়া।

বক্তারা, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী বাংলাদেশের প্রথম সরকার গঠন উপলক্ষে আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হচ্ছে। ঐতিহাসিক মুজিবনগর দিবসে ১৯৭১ সালের ১৭ এপ্রিল বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাতে নিরস্ত্র বাঙালিদের ওপর পাকিস্তান সেনাবাহিনীর গণহত্যা শুরু হলে ২৬ মার্চ প্রথম প্রহরে বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানী বাহিনীর হাতে গ্রেপ্তার হবার আগে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। এবং তৎকালীন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলা ছিল মূলত একটি আমের বাগান, পরে বাংলাদেশের অস্থায়ী সরকার গঠনের পর এর নাম হয় মুজিবনগর। সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ঘোষণা করা হয় এবং বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে সৈয়দ নজরুল ইসলামকে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে নিযুক্ত করা হয়। তাজউদ্দীন আহমদকে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়। ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামানকে মন্ত্রিসভার সদস্য হিসেবে নিয়োগ করা হয়। মুজিব নগরের অস্থায়ী সরকারের সফল নেতৃত্ব ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাঙালিকে চুড়ান্ত বিজয় এনে দেয়। সবাইকে দলবল নির্বিশেষে রাষ্ট্র গঠনের আহ্বান জানান।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী নির্বাচন অফিসার আবু তালেব, উখিয়া বহুমুখী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোছাইন সিরাজী, উখিয়া পোস্ট মাষ্টার জসিম উদ্দিন সহ অন্যানরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

বৈরী আবহাওয়ার কারণে সেন্টমার্টিনদ্বীপে ভোট গ্রহণ স্থগিত

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) অবশেষে দুর্যোগপুর্ণ ও বৈরি আবহাওয়ার কারণে সেন্টমার্টিনদ্বীপ কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছানো ...

উখিয়ার দুই জনপ্রতিনিধিসহ তিনজনের বিরুদ্ধে লিখিত অভিযোগ!

         প্রতিনিধি।উখিয়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রভাব বিস্তারসহ ভোটারদের মাঝে ভয়ভীতি প্রদর্শনের অভিযোগ এনে রিটার্নিং কর্মকর্তা বরাবর ...