ডেস্ক নিউজ
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৪ ১১:২৭ এএম

প্রতিনিধি।

কক্সবাজারের উপকূলে লবণের বাম্পার উৎপাদন হচ্ছে। আগে দৈনিক ২০ হাজার মেট্রিক টন লবণ উৎপাদিত হলেও এখন হচ্ছে ৩০ হাজার মেট্রিক টনের বেশি। তীব্র তাপদাহ বিরাজ করায় এমনটি হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা।
তবে নানা কারণে লবণের দাম কম পাওয়ায় হতাশ চাষিরা। এর কারণ হিসেবে জানতে চাইলে এক কৃষক জানান, একদিকে ঈদের খরচের জন্য টাকার প্রয়োজন, অপরদিকে কালবৈশাখী ঝড়ের আশংকা থেকে লবণ বিক্রি করতে হচ্ছে। এতে করে এটাকে সুযোগ হিসেবে নিচ্ছেন অসাধু ব্যবসায়ীরা।জেলার কক্সবাজার সদর, ঈদগাঁও, মহেশখালী, চকরিয়া, টেকনাফ, কুতুবদিয়া, পেকুয়া ও চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় ৬৬ হাজার চারশো ২৪ একর জমিতে লবণ উৎপাদন চলছে। এসব মাঠে লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৫ লাখ ৪৫ হাজার মেট্রিক টন।
৬ এপ্রিল পর্যন্ত চার মাসে লবণ উৎপাদিত হয়েছে প্রায় ১৭ লাখ মেট্রিক টন। লক্ষ্যমাত্রায় পৌঁছাতে আরও লাগবে ৮ লাখ মেট্রিক টন। জেলার বিভিন্ন উপজেলার মাঠের বিভিন্ন স্থানে ঘুরে দেখা গেছে প্রতি মণ লবণ বিক্রি হচ্ছে তিনশো ৫০ থেকে তিনশো ৬০ টাকায়।
চলতি বছর দেশে লবণের জাতীয় বার্ষিক চাহিদা ধরা হয়েছে ২৫ লাখ ২৮ হাজার মেট্রিক টন বলে জানিয়েছেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) কক্সবাজার লবণশিল্প উন্নয়ন প্রকল্পের উপমহাব্যবস্থাপক মো. জাফর ইকবাল ভূঁইয়া। একই সাথে ঈদে লবণের দাম কমার কথাও নিশ্চিত করেন তিনি।

পাঠকের মতামত

ভেসে আসলো বঙ্গোপসাগরে নিখোঁজ ২ মৃতদেহ, মস্তকবিহীন মিলল আরেক মৃতদেহ

           টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপ বঙ্গোপসাগরে নিখোঁজ ৩ জনের মধ্যে দু’জনের মৃতদেহ উদ্ধার ...

সেন্টমার্টিন চ্যানেলে ট্রলার ডুবি, দুই উদ্ধারকারীসহ এখনও নিখোঁজ তিন

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ থেকে সেন্টমার্টিনদ্বীপ যাওয়ার পথে বঙ্গোপসাগরের শাহপরীরদ্বীপ গোলারচরের মোহনায় এফবি ...