ডেস্ক নিউজ
প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪ ২:৫৮ পিএম

 

আব্দুস সালাম, টেকনাফ(কক্সবাজার)
মিয়ানমারের রাখাইন রাজ্যে আবারও গোলাগুলি ও মর্টার শেলের শব্দে কেঁপে উঠলো কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফ । কিছুক্ষণ পরপর থেমে থেমে গোলাগুলি ও মর্টার শেলের বিকট আওয়াজ শুনতে পেয়েছেন বলে জানান সীমান্তে বসবাসকারী বাসিন্দারা।

সোমবার রাত ১১টা থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত টেকনাফ উপজেলার সীমান্ত এলাকায় থেমে থেমে গোলাগুলি ও মর্টার শেল বিস্ফোরণের বিকট
শব্দ ভেসে আসছে। এতে সীমান্তে বসবাসকারী বাসিন্দাদা মধ্যে আতঙ্কে রয়েছেন।

সীমান্তের একাধিক সূত্রে জানিয়েছে, টানা দেড় মাসের বেশি সময় ধরে সরকারী (জান্তা) বাহিনীর সঙ্গে সংঘাতে আছে দেশটির স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। উভয় পক্ষের গোলাগুলি ও ভারী গোলার বিস্ফোরণে মংডু, বুচিডং-রাচিডং টাউনশিপ লন্ডভন্ড হয়ে পড়েছে। তাতে রাখাইন রাজ্যের রাজধানী সিথওয়ের সঙ্গে এই তিন শহরের সরাসরি সড়ক ও নৌপথের যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এ কারণে শহরগুলোয় খাদ্যসামগ্রীসহ জ্বালানি তেলের তীব্র সংকট দেখা দিয়েছে। ধারণা করা হচ্ছে, এ কারণে দিনের বেলায় সংঘর্ষ সীমিত রেখে রাতের বেলায় লড়ছে উভয় পক্ষ।

টেকনাফ স্থলবন্দরে আমদানি পণ্য নিয়ে আসা মিয়ানমারের কয়েকজন ব্যবসায়ী বলেন, টানা দেড় মাসের বেশি ধরে মংডুর উত্তর ও দক্ষিণের কয়েকটি গ্রামে গুলি, শক্তিশালী গ্রেনেড-বোমা ও মর্টার শেল বিস্ফোরণ ঘটছে। তাতে লন্ডভন্ড হয়ে পড়েছে মংডু টাউনশিপসহ উত্তর দিকের কুমিরখালী, বলিবাজার, নাকপুরা, নাইচাডং, কোয়াচিডং, কেয়ারিপ্রাং, পেরাংপ্রুসহ বেশকয়েকটি গ্রাম।

সীমান্তের বাসিন্দা হ্নীলা ওয়াব্রাং এলাকার মো. রফিক বলেন, রাত ১২ থেকে এপারে থেমে থেমে বিকট শব্দ ভেসে আসছে। এতে বাড়িঘর তর তর করে কাঁপছে, বাড়ির ছোট ছোট শিশু ঘুম থেকে উঠে গেছে, আমাদের এলাকাবাসী অনেক ভয়ে আছে।

ফুলের ডেইলের ও সুলিস পাড়ার বাসিন্দা জাফর ও, জামাল উদ্দিন বলেন, এধরণের গোলাগুলির আওয়াজ সবসময় শোনা যায়। তবে আগের চেয়ে আজকে অনেক বেশি আসছে।

হ্নীলা ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের মেম্বার রফিকুল ইসলাম বলেন, রাত ১২ টার পর থেকে শুরু হয়ে থেমে থেমে এপারে বিকট শব্দ ভেসে আসছে। এবং গত রাতে তারাবির নামাজের পরে আমরা পানের দোকান বসেছি। তখন হঠাৎ মিয়ানমারের ওপার থেকে এপারে কয়েকটি গুলি ও মর্টার শেলের বিকট আওয়াজ এসেছে। মনে হয়েছে যেন মাটি কেঁপে উঠেছে।

হ্নীলা ইউপি চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী, বলেন, গত কয়েকদিন ধরে মংডুর আশপাশের গ্রামগুলোতে দিনের বেলায় গোলাগুলি-মর্টার শেল নিক্ষেপের ঘটনা ঘটেনি। তবে রাতের বেলায় কয়েকটি গ্রামে থেমে থেমে থেমে গুলির শব্দ শোনা যেত। কিন্তু গতরাতে পর পর বিকট শব্দ আসছে মর্টার শেল বিস্ফোরণ এপারের লোকজনকে ভাবিয়ে তুলেছে।আমি নিজেও শুনেছি।

টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র মুজিবুর রহমান বলেন, রোজার মাসেও রাতে বিস্ফোরণের শব্দ এপারের লোকজনের দুর্ভোগ ও শঙ্কা বাড়িয়ে তুলছে। শক্তিশালী গ্রেনেড বোমা ও মর্টার শেলের বিস্ফোরণে কাঁপছে টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়া,চৌধুরীপাড়া,জালিয়াপাড়া,হাঙ্গরডেইল,
কুলালপাড়া, অলিয়াবাদসহ বেশকটি গ্রাম। শিগগিরই যে বিস্ফোরণ বন্ধ হবে, তার লক্ষণও দেখা যাচ্ছে না।

পাঠকের মতামত

  • নিজস্ব ভোট ব্যাংককে পুঁজি করে আবারো চমক চাই জাহাঙ্গীর আলম
  • উখিয়ার ঝুঁকিপূর্ণ ১৪টি ভোট কেন্দ্রে বিশেষ নিরাপত্তার দাবি
  • উখিয়ায় ভাতিজার দুর্বৃত্তয়ানের কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অসহায় চাচা
  • ঈদগাঁওতে ৬ দিন পর নির্বাচনী সহিংসতায় কর্মী খুনের মামলা
  • রামুতে প্রায় তিন কোটি টাকার আইস নিয়ে ধরা পড়ল পথচারী
  • ঘূর্ণিঝড়ের প্রভাব কমলেও জলোচ্ছ্বাসের আশঙ্কা কক্সবাজারে 
  • ঘূর্ণিঝড় রিমাল’র প্রভাবে রোহিঙ্গা ক্যাম্পে ভূমিধসের শঙ্কা, ঝুঁকিপূর্ণ ২৭ হাজার ঘর
  • সেন্টমার্টিনে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে বেড়েছে বৃষ্টি-বাতাস ও পানির উচ্চতা
  • ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবিলায় কক্সবাজারে জরুরি সভা
  • ঘূর্ণিঝড় সৃষ্টি, কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত
  • উখিয়ার ঝুঁকিপূর্ণ ১৪টি ভোট কেন্দ্রে বিশেষ নিরাপত্তার দাবি

             নিজস্ব প্রতিবেদক:: তৃতীয় ধাপে অনুষ্ঠিতব্য উখিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ১৪টি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বিশেষ নিরাপত্তা জোরদারের ...

    উখিয়ায় ভাতিজার দুর্বৃত্তয়ানের কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অসহায় চাচা

             বিশেষ প্রতিবেদক:: উখিয়ায় ভাতিজার দুর্বৃত্তয়ানের কারণে ভোটের একদিন আগে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অসহায় চাচা ...

    ঘূর্ণিঝড় রিমাল’র প্রভাবে রোহিঙ্গা ক্যাম্পে ভূমিধসের শঙ্কা, ঝুঁকিপূর্ণ ২৭ হাজার ঘর

                নিজস্ব প্রতিবেদক। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রিমালের কারণে কক্সবাজারে ৯ নং বিপদ সংকেত জারি ...

    সেন্টমার্টিনে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে বেড়েছে বৃষ্টি-বাতাস ও পানির উচ্চতা

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) ঘূর্ণিঝড় রিমাল গতি বাড়িয়ে দ্রুত এগিয়ে আসছে উপকূলের দিকে। এর প্রভাবে ...