ডেস্ক নিউজ
প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪ ১০:২৭ পিএম

 

আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার)
টেকনাফে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৪ উপলক্ষ্যে ইকোফিশের র‍্যালি ও সচেতনতামূলক সভার আয়োজন করা হয়েছে।‘ইলিশ হলো মাছের রাজা, জাটকা ধরলে হবে সাজা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত ১১ মার্চ থেকে ১৭ মার্চ দেশব্যাপী জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক গবেষণা সংস্থা ওয়ার্ল্ডফিশের বাস্তবায়নে ইউএসএআইডি’র ইকোফিশ-২ প্রকল্প গবেষকবৃন্দ টেকনাফ উপজেলার শামলাপুর মৎস্য অবতরণ কেন্দ্রে র‍্যালি ও সচেতনতামূলক সভার আয়োজন করে।
উক্ত র‍্যালি এবং আলোচনা সভায় শামলাপুর মৎস্য অবতরণ কেন্দ্র ভিত্তিক মৎস্য সহ-ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, ক্ষুদ্র-মৎস্যজীবী, মাছ-ব্যবসায়ী, আড়তদার, বোট-মালিক, মাঝি, সুনীল-প্রহরী, সিটিজেন সাইন্টিস্ট, শুটকি ব্যবসায়িসহ বিভিন্ন অংশীজন, ওয়ার্ল্ডফিশ ও মৎস্য অধিদপ্তরের প্রতিনিধিবৃন্দ এবং অন্যান্য স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন এবং বিশেষ অতিথি ছিলেন শহীদুল আলম, মৎস্য অধিদপ্তর, শামলাপুর মৎস্য অবতরনকেন্দ্র ভিত্তিক সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি জাহেদ আলম এবং সাধারণ সম্পাদক মোঃ বেলাল হোসাইন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন জাটকা সংরক্ষণ করার মাধ্যমে ইলিশসহ অন্যান্য সামুদ্রিক মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধি পাবে যা সকলে লাভবান হবে। এছাড়াও তিনি জাটকা আইন, ৬৫ দিন ও ২২- দিনের বন্ধের বিষয়ে গুরুত্বারোপ করেন। তিনি উপস্থিত সকলের প্রতি অবৈধ জাল যেমন কারেন্ট জাল, বেহুন্দি জাল ব্যবহার না করা এবং ১০ ইঞ্চির কম সাইজের জাটকা ইলিশ ধরা থেকে বিরত থাকার জন্য সকলের প্রতি আহ্বান জানান।
প্রকল্পের গবেষণা সহযোগী শহীদ নাসরুল্লাহ আল মামুন তার বক্তব্যে দেশের সুনীল অর্থনীতি তরান্বিতকরণে সকলের অংশগ্রহণের মাধ্যমে জাটকা ধরা থেকে বিরত থাকার অনুরোধ জানান। তিনি আরো বলেন, সপ্তাহব্যাপি কর্মসূচী পালনকালে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান যেমন মৎস্য অবতরণ কেন্দ্র, মাছ বাজার, জাটকা সংরক্ষণ বিষয়ক ব্যানার, পোস্টার বিতরন করা হয়। মোঃ সোহেল রানা, গবেষণা সহকারী, টেকনাফ উক্ত প্রোগ্রামে সঞ্চালকের ভূমিকা পালন করেন।

পাঠকের মতামত

  • উখিয়ায় সাতলাখ পিস ইয়াবা উদ্ধারঃ গ্রেফতার-৪
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার
  • মেরিন ড্রাইভ সড়কে মটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে যুবলীগ নেতা সহ নিহত-২
  • উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযানঃহ্যান্ডগ্রেনেড, ওয়াকিটকি, অস্ত্র ও গুলিসহ আরসা’র চার সন্ত্রাসী আটক
  • টেকনাফে র‌্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১
  • এভারেস্ট জয় করেছেন চট্টগ্রামের বাবর
  • সংস্কার অভাবে মরণ ফাঁদে পরিণত রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক
  • সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি
  • টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে বাহারছড়া শীলখালি এলাকায় অভিযান চালিয়ে ডাকাতি, অপহরণ ও অস্ত্র ...

             আরস সন্ত্রাসীদের আস্তানায় তল্লাশী চালিয়ে  ৪ টি হ্যান্ডগ্রেনেড,২টি একনলা বন্দুক,৪টি ওয়ান শুটারগান,১টি দেশীয় তৈরি এস ...

    সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি

              অনলাইন ডেস্ক কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে বিচারপ্রার্থীদের জন্য নির্মিত বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ ...

    টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ

               আব্দুস সালাম,টেকনাফ( কক্সবাজার) কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফে কর্মরত কৃষি কর্মকর্তা জাকিরুল ইসলামের বিরুদ্ধে সরকারী ...