ডেস্ক নিউজ
প্রকাশিত: মার্চ ১, ২০২৪ ৮:১৩ পিএম

 

আব্দুস সালাম, টেকনাফ(কক্সবাজার)
কক্সবাজারের টেকনাফে ওয়ার্ল্ডফিশ এর আয়োজনে এনহ্যান্সড কোস্টাল ফিশারিজ ইন বাংলাদেশ ইকোফিশ-২ প্রকল্পের আওতায় গ্রামভিত্তিক- মৎস্য সংরক্ষণ দলের প্রতিনিধিদের নিয়ে সামুদ্রিক জীব-বৈচিত্র্য সংরক্ষণ, সাগরে নিরাপত্তা ও দায়িত্বশীল মৎস্য আহরণ বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।
বৃহস্পতিবার(২৯ ফেব্রুয়ারী) বিকেলে উপজেলার বাহারছড়া ইউনিয়নের জাহাজপুরা সহ-ব্যবস্থাপনার কমিটির প্রশিক্ষণ কক্ষে দক্ষিণ-শীলখালী, বাইন্না পাড়া ও হলবুনিয়া গ্রামের মৎস্যজীবিরী অংশগ্রহণ করে এই প্রশিক্ষণ সম্পন্ন করেন।উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন গবেষণা সহকারী মোঃ সোহেল রানা। প্রশিক্ষণে গ্রামভিত্তিক মৎস্য সংরক্ষণ দলের সাংগঠনিক উন্নয়ন ও নের্তৃত্ব বিকাশ, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা ও জীব-বৈচিত্র্য সংরক্ষণ বিষয়ে আলোকপাত করেন। সামুদ্রিক মৎস্য সহ-ব্যবস্থাপনা সম্পর্কিত কার্যক্রম জেন্ডার সংবেদনশীল সহ-ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়নে সকলের ভূমিকা গুরুত্বপূর্ণ। সাগরে মৎস্যজীবিদের নিরাপত্তা রক্ষায়- সমুদ্রযাত্রার পূর্বে করণীয়, যাত্রার সময় করণীয় ও সমুদ্রে অবস্থানকালীন সময়ে পালনীয় বিষয়েও আলোচনা করা হয়।
প্রশিক্ষণে পরিশেষে জলবায়ু সহিষ্ণূ জীবিকায়ন ও সামাজিক উন্নয়ন, মৎস্য উৎপাদনে এবং জীবিকায়নে মৎস্য আহরণ এবং নিষেধাজ্ঞার প্রভাব, মৎস্যজীবীদের জীবিকায়নে জলবায়ু পরিবর্তনের প্রভাব, জীবিকার বিকল্প উৎস চিহ্নিতকরণ, মৎস্যজীবিদের পুনর্বাসনে সরকারের গৃহীত কার্য্যক্রম, দূর্যোগ ব্যবস্থাপনা ও ঝুঁকী হ্রাসে করণীয় বিষয়েও আলোকপাত করা হয়।
উক্ত প্রশিক্ষণের প্রধান অতিথির বক্তব্যে, টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন বলেন, সাগরের প্রাকৃতিক সম্পদ টেকসই উপায়ে আহরণে গ্রামভিত্তিক মৎস্য সংরক্ষণ দলের যথেষ্ট ভূমিকা রয়েছে। বিশেষ করে সাগরের জীববৈচিত্র মেগাফনা রক্ষায় সকলের অংশগ্রহণ, সঠিক জেলেদের তালিকা তৈরীতে সকলের অংশগ্রহণ করা প্রয়োজন। এছাড়াও তিনি সরকারের মৎস্য ব্যবস্থাপনা বিষয়ক নীতিমালা, মৎস্য আহরণ নিষিদ্ধ সময়, মৎস্য সম্পদ সংরক্ষণে সরকারি/বেসরকারি উদ্যোগ মৎস্য আবাসস্থল সংরক্ষণ, মৎস্য প্রজনন ও নার্সারি গ্রাউন্ড সংরক্ষণে সকলের প্রতি আহ্বান জানান। ইকোফিশ-২ প্রকল্পের গবেষণা সহযোগী শহীদ নাসরুল্লাহ আল মামুন গ্রামের সকল মৎস্যজীবিদের নিয়ে এক সাথে কর্ম-পরিকল্পনা বাস্তবায়নের জন্য সকলের সহযোগীতা প্রত্যাশা করেন।

পাঠকের মতামত

  • কোটা সংস্কারের দাবীতে উখিয়ায় হাজারো শিক্ষার্থীর বিক্ষোভ
  • চলমান ছাত্র আন্দোলন উখিয়ায় বিস্তারের সম্ভাবনা
  • আবারও নাফনদীতে মিয়ানমার সীমান্ত থেকে বাংলাদেশি দু’টি ট্রলারে গুলি বর্ষণ
  • কক্সবাজারে সাংবাদিকদের ওপর আ.লীগ-ছাত্রলীগের হামলা
  • উখিয়ায় আকিজ গ্রুপের গুদাম থেকে সেলস ম্যানেজারের মরদেহ উদ্ধার
  • দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা
  • চট্টগ্রামে নিহত আকরাম ছাত্র দলের সভাপতি ছিল
  • ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও রাজশাহীতে বিজিবি মোতায়েন
  • উখিয়ায় হিজড়া জনগোষ্ঠীর প্রজনন স্বাস্থ্য বিষয়ক প্রকল্পের পরিচিতি ও ভবিষ্যৎ করনীয় শীর্ষক সভা
  • কক্সবাজারের রামুতে ওয়াশ গভর্নেন্স ব্যবস্থাকে শক্তিশালী করার মাধ্যমে নারীর ক্ষমতায়ন
  • তিন ঘন্টা বন্ধ ছিল যান চলাচল কোটা সংস্কারের দাবীতে উখিয়ায় হাজারো শিক্ষার্থীর বিক্ষোভ

              পলাশ বড়ুয়া ও শহীদুল ইসলাম:: কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দেশের বিভিন্ন স্থানে পুলিশ ...

    আবারও নাফনদীতে মিয়ানমার সীমান্ত থেকে বাংলাদেশি দু’টি ট্রলারে গুলি বর্ষণ

               জাহাঙ্গীর আলম,টেকনাফ( কক্সবাজার) সংবাদদাতা আবারও নাফনদীতে মিয়ানমারের সীমান্ত থেকে সেন্টমার্টিন থেকে টেকনাফের শাহপরীর দ্বীপ ...

    উখিয়ায় আকিজ গ্রুপের গুদাম থেকে সেলস ম্যানেজারের মরদেহ উদ্ধার

             উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালীতে আকিজ গ্রুপের গুদাম থেকে রক্তাক্ত অবস্থায় এক সেলস ম্যানেজারের মরদেহ উদ্ধার ...