ডেস্ক নিউজ
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৪ ১০:৫১ পিএম

 

আব্দুস সালাম,টেকনাফ।
শিশুশ্রম ও বাল্যবিবাহ প্রতিরোধে স্থানীয় সরকার, ধর্মীয় নেতা ও শ্রমিক সংগঠনের নেতাদের ভুমিকা” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শিশুশ্রম ও বাল্যবিবাহ প্রতিরোধে এক সভা অনুষ্ঠিত হয়েছে।সোমবার (২০ ফ্রেরুয়ারী) অগ্রযাত্রা’র পিআরএম-৪ প্রকল্পের আওতায় টেকনাফের হ্নীলা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হ্নীলা ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, বিভিন্ন ধর্মীয় নেতা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, শ্রমিক সংগঠনের নেতা ও অগ্রযাত্রা সংস্থাকে সহায়তা কারী সংস্থা টিডিএইচ এর প্রতিনিধি অর্জন কুমার ধর ও অগ্রযাত্রার অন্যান্য সদস্যবৃন্দ।

অগ্রযাত্রার প্রকল্প ব্যবস্থাপক,আবু ওসমান সাহেব অনুষ্ঠানটি সঞ্চালনা করনে।হ্নীলা স্টেশন বাজার মসজিদের খতিব, মাওলানা ফরিদুল আলম সাহেব বলেন, ”বাল্যবিবাহ বন্ধ করতে হলে শিশুদের মোবাইল ফোন ব্যবহারের বিষয়ে পরিবারকে সদস্যদের সচেতন করতে হবে। মোবাইল ফোনের মাধ্যমে তারা অবৈধ ভাবে ভালোবাসার সম্পর্কে জড়িয়ে পরছে এবং পরিবারের সম্মতি ছাড়াই শিশু বয়সেই বিবাহ বন্ধনে জড়িয়ে যাচ্ছে”।

হ্নীলা শ্রমিক সংগঠনের সভাপতি আবুল হোসেন আবু বলেন, শিশুশ্রম বন্ধ করতে হলে প্রথমেই দারিদ্যতা দূর করতে হবে। আমাদের স্বপ্ল আয়ের পরিবার গুলো কোন উপায় না পেয়ে শিশুদের দিয়ে কাজ করাচ্ছে। এই সকল শিশুদের কে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ মূলক কাজে অংশ গ্রহণ করার মাধ্যমে শিশুশ্রম থেকে দূরে রাখা সম্ভব হবে।

হ্নীলা ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য মর্জিনা আক্তার বলেন, ”আমাদের সকলের সম্মেলিত প্রচেষ্টা থাকলে আমাদের ইউনিয়ন পরিষদ কে বাল্যবিবাহের মুক্ত করা সম্ভব হবে। মসজিদের হুজুরগণ যদি জুম্মার নামাজের খুৎবায় বাল্যবিবাহ ও শিশুশ্রম এর কুফল নিয়ে আলোচনা করেন তাহলে এই বিষয়টি আরও ফলপ্রসূ হবে। অগ্রযাত্রা এজিও সংস্থাটি সফলতার সাথে সামাজিক দায়বদ্ধার অংশ হিসেবে বিভিন্ন সামাজিক সমস্যা তুলেধরে বিভিন্ন আলোচনা সভার আয়োজন করে যাচ্ছে। আয়োজক অগ্রযাত্রা সংস্থাকে ধন্যবাদ জানাই এত সুন্দর আলোচনা সভার আয়োজন করার জন্য।

পাঠকের মতামত

  • উখিয়া উপজেলা পরিষদের নির্বাচনে কোটিপতির সাথে লাখপতির লড়াই
  • উখিয়ার দুই জনপ্রতিনিধিসহ তিনজনের বিরুদ্ধে লিখিত অভিযোগ!
  • উখিয়ায় ভোট লড়াইয়ে পাশাপাশি উত্তপ্ত বাকযুদ্ধে নির্বাচনী মাঠ
  • টেকনাফে বসত বাড়ি থেকে ৬০ হাজার ইয়াবাসহ নগদ টাকা উদ্ধার,আটক-১
  • টেকনাফে ইভিএম এর নির্বাচনী সরঞ্জাম বিতরণ
  • নাফনদীতে গুলিবিদ্ধ বাংলাদেশি জেলে ৬ দিন পরে গেছেন
  • নিজস্ব ভোট ব্যাংককে পুঁজি করে আবারো চমক চাই জাহাঙ্গীর আলম
  • উখিয়ার ঝুঁকিপূর্ণ ১৪টি ভোট কেন্দ্রে বিশেষ নিরাপত্তার দাবি
  • উখিয়ায় ভাতিজার দুর্বৃত্তয়ানের কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অসহায় চাচা
  • ঈদগাঁওতে ৬ দিন পর নির্বাচনী সহিংসতায় কর্মী খুনের মামলা
  • উখিয়ার দুই জনপ্রতিনিধিসহ তিনজনের বিরুদ্ধে লিখিত অভিযোগ!

             প্রতিনিধি।উখিয়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রভাব বিস্তারসহ ভোটারদের মাঝে ভয়ভীতি প্রদর্শনের অভিযোগ এনে রিটার্নিং কর্মকর্তা বরাবর ...

    উখিয়ার ঝুঁকিপূর্ণ ১৪টি ভোট কেন্দ্রে বিশেষ নিরাপত্তার দাবি

             নিজস্ব প্রতিবেদক:: তৃতীয় ধাপে অনুষ্ঠিতব্য উখিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ১৪টি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বিশেষ নিরাপত্তা জোরদারের ...

    উখিয়ায় ভাতিজার দুর্বৃত্তয়ানের কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অসহায় চাচা

             বিশেষ প্রতিবেদক:: উখিয়ায় ভাতিজার দুর্বৃত্তয়ানের কারণে ভোটের একদিন আগে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অসহায় চাচা ...