ডেস্ক নিউজ
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৪ ৯:০৫ পিএম

 

আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার)
কক্সবাজারের টেকনাফ সেন্টমার্টিন ইউনিয়নে এ্যালায়েন্স ফর কো-অপারেশন এন্ড লিগ্যাল এইড বাংলাদেশ (একলাব)- ব্র্যাক এর মোখা প্রজেক্টের আওতায় নির্মাণাধীন ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থ অসহায় গরীব পরিবারের জন্য নতুন ঘর নির্মাণ কাজের শুভ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সরেজমিনে এসে এই কাজের শুভ উদ্বোধন করেন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান। এ সময় তিনি নির্মাণ কাজের উদ্বোধন শেষে সুন্দরভাবে ঘরের নির্মাণ কাজ সম্পন্ন করতে দিক নির্দেশনা প্রদান করেন।

একলাব-ব্র্যাক ঘূর্ণিঝড় মোখা সাড়াদান কর্মসূচী একলাবের বাস্তবায়নে এবং ফান্ড সহযোগিতা করেছেন ব্র্যাক। আর ডিপার্টমেন্ট অব ফরেন এফ্যায়ারস এন্ড ট্রেড (ডিফাট) এই প্রকল্পে অর্থায়ন করেছেন বলে জানা যায়।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন স্থানীয় ইউপি সদস্য খোরশেদ আলম, এ্যালায়েন্স ফর কো-অপারেশন এন্ড লিগ্যাল এইড বাংলাদেশ (একলাব) মোখা প্রজেক্টের প্রোগ্রাম অফিসার (টেকনিক্যাল)
ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম, টেকনাফ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইফুদ্দীন মোহাম্মদ মামুন, হোম টেকনোলজি’র ম্যানেজিং ডিরেক্টর
ইঞ্জিনিয়ার আলমগীর প্রমূখ।

এছাড়াও সেন্টমার্টিন ইউনিয়নে ২০টি অসহায় পরিবারকে বাড়ির উঠানে সবজির বাগান করার জন্য বিভিন্ন প্রকার বীজ, মুলি বাঁশ, জৈব সার দেওয়ার পাশাপাশি ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থদের নতুন ঘর নির্মাণ, ঘর মেরামত, নতুন টয়লেট নির্মাণ, টয়লেট মেরামত, টিউবওয়েল প্লাট ফরম মেরামত এবং ২৮টি পরিবারকে ২টি করে ছাগল বিতরণ করা হবে বলে জানা যায়। অন্যদিকে সাবরাং ইউনিয়নের ১৫টি পরিবারকে বাড়ির উঠানে সবজির বাগান করার বিভিন্ন প্রকার বীজ,নেট, জৈব সার দেওয়ার পাশাপাশি ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থদের নতুন ঘর নির্মাণ, ঘর মেরামত, নতুন টয়লেট নির্মাণ, টয়লেট মেরামত, টিউবওয়েল প্লাট ফরম মেরামত এবং ১৫টি পরিবারকে ২টি করে ছাগল বিতরণ করা হবে বলে জানা যায়। এছাড়াও উখিয়া জালিয়াপালং ইউনিয়নে ১০টি পরিবারকে বাড়ির উঠানে সবজির বাগান করার জন্য বিভিন্ন প্রকার বীজ, নেট, জৈব সার দেওয়ার পাশাপাশি ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থদের নতুন ঘর নির্মাণ, ঘর মেরামত, নতুন টয়লেট নির্মাণ, টয়লেট মেরামত, টিউবওয়েল প্লাট ফরম মেরামত এবং ১০টি পরিবারকে ২টি করে ছাগল বিতরণ করা হবে বলে জানা যায়। সবশেষে কুতুবদিয়া উপজেলায় ৫টি পরিবারকে বাড়ির উঠানে সবজির বাগান করার জন্য বিভিন্ন প্রকার বীজ,নেট, জৈব সার দেওয়ার পাশাপাশি ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থদের নতুন ঘর নির্মাণ, ঘর মেরামত, নতুন টয়লেট নির্মাণ, টয়লেট মেরামত, টিউবওয়েল প্লাট ফরম মেরামত এবং ১০টি পরিবারকে ২টি করে ছাগল বিতরণ করা হবে বলে জানায়।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, সরকারের সহযোগী সংস্থা হিসেবে একলাবের মত সকলকে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর পাশে তাদের সেবায় এগিয়ে আসা উচিত বলে আমি মনে করি। পাশাপাশি আমি ডিপার্টমেন্ট অব ফরেন এফ্যায়ারস এন্ড ট্রেড (ডিফাট) ও ব্র্যাক কে আন্তরিকভাবে ধন্যবাদ জানায়। পরিশেষে প্রবাল দ্বীপবাসীর স্বার্থে একলাবের কাজ করতে গিয়ে আমাকে কোন কাজে প্রয়োজন হলে জানাবেন সহযোগিতা করে যাব ইনশাহআল্লাহ।

অন্যদিকে সেন্টমার্টিন ইউনিয়নে অসহায় ও হতদরিদ্র জনসাধারণের আয় বৃদ্ধির লক্ষের ব্র্যাকের সহায়তায় একলাবের বাস্তবায়নে সাইক্লোন মোখা সাড়াদান কর্মসূচির আওতায় বসতবাড়িতে বাগান করার জন্য বিভিন্ন প্রকার বীজ, মুলি বাঁশ, জৈব সার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে বিগত ১৭ জানুয়ারি ২০২৪ ইংরেজী বিকাল ৩ ঘটিকায় অনুষ্ঠিত হয়। একলাবের সাইক্লোন মোখা রেসপন্স প্রজেক্টের প্রোগ্রাম অফিসার (টেকনিক্যাল) ইন্জিনিয়ার শহিদুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন মোঃ নুরুল আজিম, প্রধান নির্বাহী, অর্ণব ককসবাজার, শামসুল ইসলাম ইউপি সদস্য, মোঃ জুবাইর ইউপি সদস্য, ছৈয়দ আলম ইউপি সদস্য, মোঃ ফয়েজু ইউপি সদস্য, মোঃ ছৈয়দ আলম ইউপি সদস্য প্রমূখ। এছাড়াও এ সময় সেন্টমার্টিনের ২০ পরিবারের উপকারভোগীগণ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

  • উখিয়ায় সাতলাখ পিস ইয়াবা উদ্ধারঃ গ্রেফতার-৪
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার
  • মেরিন ড্রাইভ সড়কে মটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে যুবলীগ নেতা সহ নিহত-২
  • উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযানঃহ্যান্ডগ্রেনেড, ওয়াকিটকি, অস্ত্র ও গুলিসহ আরসা’র চার সন্ত্রাসী আটক
  • টেকনাফে র‌্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১
  • এভারেস্ট জয় করেছেন চট্টগ্রামের বাবর
  • সংস্কার অভাবে মরণ ফাঁদে পরিণত রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক
  • সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি
  • টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে বাহারছড়া শীলখালি এলাকায় অভিযান চালিয়ে ডাকাতি, অপহরণ ও অস্ত্র ...

             আরস সন্ত্রাসীদের আস্তানায় তল্লাশী চালিয়ে  ৪ টি হ্যান্ডগ্রেনেড,২টি একনলা বন্দুক,৪টি ওয়ান শুটারগান,১টি দেশীয় তৈরি এস ...

    সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি

              অনলাইন ডেস্ক কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে বিচারপ্রার্থীদের জন্য নির্মিত বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ ...

    টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ

               আব্দুস সালাম,টেকনাফ( কক্সবাজার) কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফে কর্মরত কৃষি কর্মকর্তা জাকিরুল ইসলামের বিরুদ্ধে সরকারী ...