ডেস্ক নিউজ
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪ ১১:৫৬ পিএম

শহিদুল ইসলাম।
বাংলাদেশ-মিয়ানমার সীমান্তবর্তী ঘুমধুম-তুমব্রু সীমান্ত এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।এ ঘটনার পর থেকে সীমান্তের কাছাকাছি বসবাসকারী লোকজন অন্যত্রে সরে যাচ্ছে। মিয়ানমারের ছোঁড়া গুলিতে চারবাংলাদেশী গুলিবিদ্ধ হয়েছেন।এর মধ্যে দুইজন নারী।অপর দুইজন পুরুষ।দুইজনের অবস্থা সংকটাপন্ন হওয়ায় কক্সবাজার সদর হাসপাতালে রেফার করা হয়েছে।দুই দফায় ১৯জন মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ বিজিবির হেফাজতে রয়েছে। তাদের ব্যবহারকৃত পোশাক ও অস্ত্র বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি)র হেফাজতে রাখা হয়েছে।তবে তাঁদের প্রচলিত আন্তর্জাতিক আইন অনুযায়ী নিরস্ত্র করে হেফাজতে নেওয়া হয়েছে।সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘুমধুম-তুমব্রু বাজারের কোন দোকান পাট খোলা হয়নি।প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হতে দেখা যায়নি।মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর অন্তত ৫০ সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে একটি সুত্র নিশ্চিত করেছেন।সীমান্তের ওপার থেকে আসছে টানা বিস্ফোরণের শব্দ।উদ্ভূত পরিস্থিতিতে আবারও বন্ধ ঘোষণা করা হয়েছে সীমান্তবর্তী পাঁচটি প্রাথমিক স্কুল ও একটি মাদ্রাসা। সব মিলে চরম আতঙ্কের মধ্যে সময় পার করছেন সীমান্ত এলাকার বাসিন্দারা।
বিজবির পক্ষ থেকে প্রেস ব্রিফিং করার কথা থাকলে ও সীমান্তের পরিস্থিতি খারাপ হওয়ার কারনে বাতিল করেন।

তুমব্রু গ্রামের বাসিন্দা মাহমুদুল হাসান বলেন তিন দফায় মিয়ানমারের ওপারে হেলিকপ্টার আসে।সেখান থেকে ভারী গোলা নিক্ষেপ করেন।এতে হতাহত হতে পারে। সীমান্তের পরিস্থিতি নাজুক।

একই গ্রামের বোরহান আজিজ বলেন গতকাল শনিবার রাত থেকে রবিবার সন্ধ্যা পর্যন্ত চলছে সংঘর্ষ। মিয়ানমারের চলমান সংঘর্ষের কারনে এপারে ভয়ে দোকান পাট বন্ধ করে দেন।

এদিকে উখিয়ার বালুখালী গ্রামের বাসিন্দা মিজানুর রহমান বলেন রাতভর গোলাগুলির শব্দে ঘুমাতে পারেনি।

অপরদিকে উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালী,রহমতের বিল,ফারির বিল ও আন্জুমান পাড়া সীমান্তের ওপারে মিয়ানমারের প্রচন্ড সংঘর্ষ চলছে। একারনে সীমান্তের বসবাসকারী লোকজনের মাঝে আতংক দেখা দিয়েছে।

এ ব্যাপারে পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বলেন গোলাগুলির শব্দ শুনেছি।
এ ব্যাপারে ঘুমধুম ইউনিয়নের ইউপি চেয়ারম্যানএকে এম মো. জাহাঙ্গীর আজিজ বলেন মিয়ানমারের বিস্ফোরণের শব্দ আবার আসা শুরু করে শনিবার বিকালে। রবিবার সন্ধ্যা পর্যন্ত ওপার থেকে বিস্ফোরণে শব্দ এসেছে।

বান্দরবানের জেলা প্রশাসক শাহ মুজাহিদ বলেন সীমান্তে যেকোনও পরিস্থিতি মোকাবিলায় বিজিবি, পুলিশসহ নিরাপত্তা বাহিনী সতর্ক রয়েছে।
তিনি আরো বলেন সীমান্তের গোলাগুলির ঘটনায় ঘুমধুম সীমান্তে আতঙ্ক বিরাজ করছে। তবে পরিস্থিতি অনুকূলে আছে। মিয়ানমারের সঙ্গে সংযুক্ত মহাসড়ক বন্ধ করে দেওয়া হয়েছে।
বিজিবির কক্সবাজারস্থ ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আব্দুল্লাহ আল আশরোকি বলেন, বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সঙ্গে রাত থেকে তুমুল যুদ্ধের মধ্যে কয়েকজন বিজিপি সদস্য প্রাণ বাঁচাতে বাংলাদেশ সীমান্তে অনুপ্রবেশ করেছে। এদের বিজিবির ঘুমধুম সীমান্ত বিওপিতে রাখা হয়েছে। বিজিপি সদস্যদের অস্ত্র ও গুলি বিজিবির কাছে জমা রাখা হয়েছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ঘুমধুম ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের সদস্য আনোয়ার হোসেন জানিয়েছেন, শনিবার রাত থেকে তুমুল সংঘর্ষ হচ্ছে ওপারে। ঘুমধুমের পরিবেশ থমথমে, আতঙ্কে লোকজনের চলাচল সীমিত হয়েছে।
ঘুমধুম পুলিশ ফাঁড়ি তদন্ত কেন্দ্রের পরিদর্শক (আইসি) মাহাফুজ ইমতিয়াজ ভুঁইয়া বলেন, রাতভর গোলাগুলি চলেছে ওপারে। গোলাগুলির শব্দে মানুষের মনে ভয়-আতঙ্ক তো হবেই। তবে যেকোনও পরিস্থিতিতে স্থানীয়দের নিরাপত্তা দিতে আমরা প্রস্তুত আছি।

পাঠকের মতামত

  • উখিয়ায় সাতলাখ পিস ইয়াবা উদ্ধারঃ গ্রেফতার-৪
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার
  • মেরিন ড্রাইভ সড়কে মটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে যুবলীগ নেতা সহ নিহত-২
  • উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযানঃহ্যান্ডগ্রেনেড, ওয়াকিটকি, অস্ত্র ও গুলিসহ আরসা’র চার সন্ত্রাসী আটক
  • টেকনাফে র‌্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১
  • এভারেস্ট জয় করেছেন চট্টগ্রামের বাবর
  • সংস্কার অভাবে মরণ ফাঁদে পরিণত রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক
  • সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি
  • টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে বাহারছড়া শীলখালি এলাকায় অভিযান চালিয়ে ডাকাতি, অপহরণ ও অস্ত্র ...

             আরস সন্ত্রাসীদের আস্তানায় তল্লাশী চালিয়ে  ৪ টি হ্যান্ডগ্রেনেড,২টি একনলা বন্দুক,৪টি ওয়ান শুটারগান,১টি দেশীয় তৈরি এস ...

    সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি

              অনলাইন ডেস্ক কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে বিচারপ্রার্থীদের জন্য নির্মিত বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ ...

    টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ

               আব্দুস সালাম,টেকনাফ( কক্সবাজার) কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফে কর্মরত কৃষি কর্মকর্তা জাকিরুল ইসলামের বিরুদ্ধে সরকারী ...