প্রকাশিত: জানুয়ারী ৩০, ২০২৪ ৮:১৪ পিএম
নিজস্ব প্রতিবেদক::
কক্সবাজারের উখিয়ায় রাতের আঁধারে পাহাড় কাটার সময় এক শ্রমিকের মৃত্যুর পর টনক নড়েছে বনবিভাগের। এবার পাহাড় কাটা বন্ধ করতে অভিযানে নেমেছে বনবিভাগ।
সোমবার দিবাগত রাতে উপজেলার রাজাপালং উত্তর পুকুরিয়া এলাকায় মোস্তাক আহমেদ সিন্ডেকটের আস্তানায় অভিযান চালিয়েছে বনবিভাগ। ওই সময় পাহাড় কেটে মাটি পাচারকালে একটি ডাম্পার জব্দ করা হয়েছে। অপর অভিযানে আরও একটি ডাম্পার জব্দ করে বনবিভাগ।
অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী মু. শফিউল আলম।
জানা গেছে, উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের উত্তর পুকুরিয়া এলাকার উত্তর পুকুরিয়া গয়ালমারা, কামারিয়ার বিলে মোস্তাকের নেতৃত্বে রুস্তম, নাসির উদ্দীনসহ সংঘবদ্ধ চক্র স্থানীয় আমির আলীর দখলীয় সরকারী বনভুমির উঁচু পাহাড় কেটে মাটি পাচার করে আসছিল।
স্থানীয়দের তথ্য মতে আরো জানা গেছে,  ওই সিন্ডিকেটের লোকজন এক একর মত জায়গার মাটি ইতিমধ্যে পাচার করে ফেলেছে। এছাড়া গয়াল মারার আলম বলি, শাহআলমের দখলীয় পাহাড় ও কেটে সাবাড় করে ফেলে ওই সিন্ডিকেট। ভয়াবহ পাহাড় কর্তনের কারনে ওই এলাকায় যেই কোন সময় পাহাড় ধ্বসে পড়ার আংশকা প্রকাশ করেছেন সচেতন মহল।
অভিযোগ উঠেছে, স্থানীয় বনবিভাগকে ম্যানেজ করে চক্রটি মাটি পাচার করে আসলেও স্থানীয়রা অভিযোগ দেয়ার পরও কোন কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি। যার কারনে স্থানীয়দের মাঝে ক্ষোভ দেখা দেয়। ডাম্পার নিয়ে প্রতিদিন সন্ধ্যার পরই বিভিন্ন পয়েন্ট থেকে মাটি কেটে পাচারের অভিযোগ উঠেছে চক্রটির বিরুদ্ধে।
উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী মু. শফিউল আলম জানিয়েছেন, সোমবার দিবাগত রাতে উত্তর পুকুরিয়া মোস্তাকের আস্তানা থেকে  পাহাড় কেটে মাটি পাচারকালে একটি ডাম্পার জব্দ করা হয়েছে। এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।
তিনি আরো জানান, অপর অভিযানে সিকদারবিল এলাকা আরো একটি ডাম্পার জব্দ করা হয়েছে।
রেঞ্জ কর্মকর্তা গাজী মু. শফিউল আলম বলেন, বন ও পাহাড় খেকোদের দৌরাত্ম্য থামাতে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে বন বিভাগ। জনবল সংকটের পরেও বন ও পাহাড় রক্ষায় রাত-দিন নিরলস কাজ করছে। গত এক সপ্তাহে উখিয়ায় ৪টি অবৈধ করাতকল উচ্ছেদ ও বিপুল পরিমাণ কাঠ জব্দ করা হয়।
অভিযানে আরো উপস্থিত ছিলেন দোছড়ি বিট কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান, উখিয়া সদর বিট কর্মকর্তা ইমদাদুল হাসান, ওয়ালাপালং বিট কর্মকর্তা আরাফাত মাহমুদ।
উল্লেখ্য, গত ২০ জানুয়ারি উখিয়ার জালিয়াপালং ইউনিয়নে পাহাড় কাটার সময় মুসলিম উদ্দিন নামে শ্রমিক নিহত হয়েছে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ উখিয়ায় পাহাড় খেকো 'মোস্তাকের' আম্তানায় অভিযান

তিন ঘন্টা বন্ধ ছিল যান চলাচল কোটা সংস্কারের দাবীতে উখিয়ায় হাজারো শিক্ষার্থীর বিক্ষোভ

          পলাশ বড়ুয়া ও শহীদুল ইসলাম:: কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দেশের বিভিন্ন স্থানে পুলিশ ...

আবারও নাফনদীতে মিয়ানমার সীমান্ত থেকে বাংলাদেশি দু’টি ট্রলারে গুলি বর্ষণ

           জাহাঙ্গীর আলম,টেকনাফ( কক্সবাজার) সংবাদদাতা আবারও নাফনদীতে মিয়ানমারের সীমান্ত থেকে সেন্টমার্টিন থেকে টেকনাফের শাহপরীর দ্বীপ ...

উখিয়ায় আকিজ গ্রুপের গুদাম থেকে সেলস ম্যানেজারের মরদেহ উদ্ধার

         উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালীতে আকিজ গ্রুপের গুদাম থেকে রক্তাক্ত অবস্থায় এক সেলস ম্যানেজারের মরদেহ উদ্ধার ...