ডেস্ক নিউজ
প্রকাশিত: জানুয়ারী ১০, ২০২৪ ১১:০৮ পিএম

 

নিজস্ব প্রতিবেদক:
টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের স্থানীয় কমিউনিটির নারী সদস্যদের জীবনমান উন্নয়ন ও জীবিকা নির্বাহের লক্ষ্যে হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালনের উপর ৭ দিনব্যাপী আয়বর্ধনমূলক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

গতকাল বুধবার (১০ জানুয়ারি) সকাল ১০ টায় “বেসরকারি উন্নয়ন সংস্থা বাংলাদেশ নারী প্রগতি সংঘ” (বিএনপিএস) এর উদ্যোগে ও ইউএন উইমেনের আর্থিক সহায়তায় টেকনাফ উপজেলার হোয়াইক্যং মডেল ইউনিয়ন পরিষদের হলরুমে উক্ত ৭দিনের প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করা হয়।

সমাজের পিছিয়েপড়া নারীদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়ণ এবং সমস্যাপীড়ত নারী-কিশোরীদের প্রতি সহায়তা বৃদ্ধির পাশাপাশি সামাজিক নিরাপত্তা নিশ্চিত, সহিংসতা প্রতিরোধ, জেন্ডার সমতা বৃদ্ধিতে অবদান রাখতে ও স্থানীয় নারীদের হাঁস-মুরগি এবং গবাদিপশু লালন পালনে দক্ষতা অর্জনের উপর ৭ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি হোয়াইক্যং মডেল পরিষদের চেয়ারম্যানের পক্ষে উদ্বোধন করেন, পরিষদের সচিব মো: নুরুল হুদা।

হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালনের উপর আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিকনির্দেশনামূলক আলোচনা করেন, টেকনাফ উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাক্তার মো: এহসানুল হক।

এ সময় তিনি বলেন, স্থানীয়ভাবে নিজেদের বাড়িতে হাঁস-মুরগিসহ নানা ধরণের গবাদিপশু লালন পালন করে আয়বর্ধনে ব্যাপাক ভূমিকা রাখা সম্ভব। পাশাপাশি পুষ্টির চাহিদাও মেটানো সহজ। তাছাড়া সামাজিক ও অর্থনৈতিকভাবে নারীদের ক্ষমতায়ণ করে গড়েতুলা এবং সামাজিক উন্নয়নসহ উদ্যোক্তা তৈরি করতে হবে। তাহলে নারীরা আর পিছিয়ে পড়ে থাকবেনা। নিজেরা আত্মনির্ভরশীল হলে পরিবারে সচ্ছলতা আসবে। তাই তিনি নারী-পুরুষ সকলকে হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালনের জন্য আহ্বান করেন।

বিএনপিএস আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী দিনে সভাপতিত্ব করেন, প্রজেক্ট কো-অডিনেটর সঞ্চিতা মল্লিক। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ নুরুল আলম মিয়া। অনুষ্ঠান পরিচালনা করেন প্রোগ্রাম অফিসার মশিউর রহমান।

হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালন প্রশিক্ষণ কর্মশালাটিতে “সমতা, সাম্য, মৈত্রী ও শান্তি” (সিবিও) দলের ২৭ জন নারী সদস্য প্রশিক্ষর্ণাথী হিসেবে অংশগ্রহণ করেন। “বেসরকারি উন্নয়ন সংস্থা বাংলাদেশ নারী প্রগতি সংঘ” (বিএনপিএস) এর পক্ষ থেকে ৭ দিনের প্রশিক্ষণ শেষে সনদ বিতরণ করা হবে।

পাঠকের মতামত

খুরুশকুল ব্রীজে বেপরোয়া গতির মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত

           প্রতিনিধি।কক্সবাজারের বাঁকখালী নদীর উপর নির্মিত কস্তুরাঘাট হয়ে খুরুশকুলের নতুন সংযোগ সেতুতে বেপরোয়া গতির মোটরসাইকেল ...

চকরিয়ায় ফিল্মি স্টাইলে রকেট ডিস্ট্রিবিউটরকে পিটিয়ে ২০লাখ টাকা ছিনতাই

         মুকুল কান্তি দাশ,চকরিয়া.. কক্সবাজারের চকরিয়া পৌরশহরে ফিল্মি স্টাইলে মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান রকেট ও এয়ারটেরের ...

র‌্যাবের অভিযানে অকটেন,ইয়াবা ও ওয়ারেন্টভূক্ত আসামীসহ আটক-৫

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ সদরের মাঠপাড়া, শালাবাগান রোহিঙ্গা ক্যাম্প এবং উখিয়ার লম্বরীপাড়া এলাকায় ...

রোহিঙ্গার লাশ উদ্ধার 

          শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার ফলিয়াপাড়ার গহীন অরন্যে থেকে ক্ষতবিক্ষত এক রোহিঙ্গার লাশ উদ্ধার করেছে ...

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে তিন রোহিঙ্গা অগ্নিদগ্ধ

           শহিদুল ইসলাম। কক্সবাজারের টেকনাফের উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে তিন রোহিঙ্গা অগ্নিদগ্ধ হয়েছে। ...