ডেস্ক নিউজ
প্রকাশিত: জানুয়ারী ১০, ২০২৪ ১১:০৮ পিএম

 

নিজস্ব প্রতিবেদক:
টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের স্থানীয় কমিউনিটির নারী সদস্যদের জীবনমান উন্নয়ন ও জীবিকা নির্বাহের লক্ষ্যে হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালনের উপর ৭ দিনব্যাপী আয়বর্ধনমূলক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

গতকাল বুধবার (১০ জানুয়ারি) সকাল ১০ টায় “বেসরকারি উন্নয়ন সংস্থা বাংলাদেশ নারী প্রগতি সংঘ” (বিএনপিএস) এর উদ্যোগে ও ইউএন উইমেনের আর্থিক সহায়তায় টেকনাফ উপজেলার হোয়াইক্যং মডেল ইউনিয়ন পরিষদের হলরুমে উক্ত ৭দিনের প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করা হয়।

সমাজের পিছিয়েপড়া নারীদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়ণ এবং সমস্যাপীড়ত নারী-কিশোরীদের প্রতি সহায়তা বৃদ্ধির পাশাপাশি সামাজিক নিরাপত্তা নিশ্চিত, সহিংসতা প্রতিরোধ, জেন্ডার সমতা বৃদ্ধিতে অবদান রাখতে ও স্থানীয় নারীদের হাঁস-মুরগি এবং গবাদিপশু লালন পালনে দক্ষতা অর্জনের উপর ৭ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি হোয়াইক্যং মডেল পরিষদের চেয়ারম্যানের পক্ষে উদ্বোধন করেন, পরিষদের সচিব মো: নুরুল হুদা।

হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালনের উপর আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিকনির্দেশনামূলক আলোচনা করেন, টেকনাফ উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাক্তার মো: এহসানুল হক।

এ সময় তিনি বলেন, স্থানীয়ভাবে নিজেদের বাড়িতে হাঁস-মুরগিসহ নানা ধরণের গবাদিপশু লালন পালন করে আয়বর্ধনে ব্যাপাক ভূমিকা রাখা সম্ভব। পাশাপাশি পুষ্টির চাহিদাও মেটানো সহজ। তাছাড়া সামাজিক ও অর্থনৈতিকভাবে নারীদের ক্ষমতায়ণ করে গড়েতুলা এবং সামাজিক উন্নয়নসহ উদ্যোক্তা তৈরি করতে হবে। তাহলে নারীরা আর পিছিয়ে পড়ে থাকবেনা। নিজেরা আত্মনির্ভরশীল হলে পরিবারে সচ্ছলতা আসবে। তাই তিনি নারী-পুরুষ সকলকে হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালনের জন্য আহ্বান করেন।

বিএনপিএস আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী দিনে সভাপতিত্ব করেন, প্রজেক্ট কো-অডিনেটর সঞ্চিতা মল্লিক। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ নুরুল আলম মিয়া। অনুষ্ঠান পরিচালনা করেন প্রোগ্রাম অফিসার মশিউর রহমান।

হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালন প্রশিক্ষণ কর্মশালাটিতে “সমতা, সাম্য, মৈত্রী ও শান্তি” (সিবিও) দলের ২৭ জন নারী সদস্য প্রশিক্ষর্ণাথী হিসেবে অংশগ্রহণ করেন। “বেসরকারি উন্নয়ন সংস্থা বাংলাদেশ নারী প্রগতি সংঘ” (বিএনপিএস) এর পক্ষ থেকে ৭ দিনের প্রশিক্ষণ শেষে সনদ বিতরণ করা হবে।

পাঠকের মতামত

ভেসে আসলো বঙ্গোপসাগরে নিখোঁজ ২ মৃতদেহ, মস্তকবিহীন মিলল আরেক মৃতদেহ

           টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপ বঙ্গোপসাগরে নিখোঁজ ৩ জনের মধ্যে দু’জনের মৃতদেহ উদ্ধার ...

সেন্টমার্টিন চ্যানেলে ট্রলার ডুবি, দুই উদ্ধারকারীসহ এখনও নিখোঁজ তিন

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ থেকে সেন্টমার্টিনদ্বীপ যাওয়ার পথে বঙ্গোপসাগরের শাহপরীরদ্বীপ গোলারচরের মোহনায় এফবি ...

টেকনাফ সমুদ্রে মাছ ধরার ট্রলার ডুবিতে নিখোঁজ-১

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে বঙ্গোপসাগরের শাহপরীর দ্বীপের কাছাকাছি একটি ফিশিং ট্রলার ডুবির ...

তিন ঘন্টা বন্ধ ছিল যান চলাচল কোটা সংস্কারের দাবীতে উখিয়ায় হাজারো শিক্ষার্থীর বিক্ষোভ

          পলাশ বড়ুয়া ও শহীদুল ইসলাম:: কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দেশের বিভিন্ন স্থানে পুলিশ ...

আবারও নাফনদীতে মিয়ানমার সীমান্ত থেকে বাংলাদেশি দু’টি ট্রলারে গুলি বর্ষণ

           জাহাঙ্গীর আলম,টেকনাফ( কক্সবাজার) সংবাদদাতা আবারও নাফনদীতে মিয়ানমারের সীমান্ত থেকে সেন্টমার্টিন থেকে টেকনাফের শাহপরীর দ্বীপ ...