ডেস্ক নিউজ
প্রকাশিত: জানুয়ারী ১০, ২০২৪ ১১:০৮ পিএম

 

নিজস্ব প্রতিবেদক:
টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের স্থানীয় কমিউনিটির নারী সদস্যদের জীবনমান উন্নয়ন ও জীবিকা নির্বাহের লক্ষ্যে হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালনের উপর ৭ দিনব্যাপী আয়বর্ধনমূলক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

গতকাল বুধবার (১০ জানুয়ারি) সকাল ১০ টায় “বেসরকারি উন্নয়ন সংস্থা বাংলাদেশ নারী প্রগতি সংঘ” (বিএনপিএস) এর উদ্যোগে ও ইউএন উইমেনের আর্থিক সহায়তায় টেকনাফ উপজেলার হোয়াইক্যং মডেল ইউনিয়ন পরিষদের হলরুমে উক্ত ৭দিনের প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করা হয়।

সমাজের পিছিয়েপড়া নারীদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়ণ এবং সমস্যাপীড়ত নারী-কিশোরীদের প্রতি সহায়তা বৃদ্ধির পাশাপাশি সামাজিক নিরাপত্তা নিশ্চিত, সহিংসতা প্রতিরোধ, জেন্ডার সমতা বৃদ্ধিতে অবদান রাখতে ও স্থানীয় নারীদের হাঁস-মুরগি এবং গবাদিপশু লালন পালনে দক্ষতা অর্জনের উপর ৭ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি হোয়াইক্যং মডেল পরিষদের চেয়ারম্যানের পক্ষে উদ্বোধন করেন, পরিষদের সচিব মো: নুরুল হুদা।

হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালনের উপর আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিকনির্দেশনামূলক আলোচনা করেন, টেকনাফ উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাক্তার মো: এহসানুল হক।

এ সময় তিনি বলেন, স্থানীয়ভাবে নিজেদের বাড়িতে হাঁস-মুরগিসহ নানা ধরণের গবাদিপশু লালন পালন করে আয়বর্ধনে ব্যাপাক ভূমিকা রাখা সম্ভব। পাশাপাশি পুষ্টির চাহিদাও মেটানো সহজ। তাছাড়া সামাজিক ও অর্থনৈতিকভাবে নারীদের ক্ষমতায়ণ করে গড়েতুলা এবং সামাজিক উন্নয়নসহ উদ্যোক্তা তৈরি করতে হবে। তাহলে নারীরা আর পিছিয়ে পড়ে থাকবেনা। নিজেরা আত্মনির্ভরশীল হলে পরিবারে সচ্ছলতা আসবে। তাই তিনি নারী-পুরুষ সকলকে হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালনের জন্য আহ্বান করেন।

বিএনপিএস আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী দিনে সভাপতিত্ব করেন, প্রজেক্ট কো-অডিনেটর সঞ্চিতা মল্লিক। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ নুরুল আলম মিয়া। অনুষ্ঠান পরিচালনা করেন প্রোগ্রাম অফিসার মশিউর রহমান।

হাঁস-মুরগি ও গবাদিপশু লালন পালন প্রশিক্ষণ কর্মশালাটিতে “সমতা, সাম্য, মৈত্রী ও শান্তি” (সিবিও) দলের ২৭ জন নারী সদস্য প্রশিক্ষর্ণাথী হিসেবে অংশগ্রহণ করেন। “বেসরকারি উন্নয়ন সংস্থা বাংলাদেশ নারী প্রগতি সংঘ” (বিএনপিএস) এর পক্ষ থেকে ৭ দিনের প্রশিক্ষণ শেষে সনদ বিতরণ করা হবে।

পাঠকের মতামত

  • ভারী বর্ষনের ফলে টেকনাফের নিম্নাঞ্চল প্লাবিত
  • সেন্টমার্টিন-টেকনাফ সহ ৫ইউনিয়নে ২০ হাজার মানুষ পানি বন্দি
  • উখিয়ায় পাহাড় ধ্বসের ঘটনায় এখনো উদ্ধার অভিযানে কাজ করছে র‍্যাব,পুলিশ, ফায়ার সার্ভিসের সদস্যরা.
  • উখিয়ায় পাহাড় ধসে স্কুলছাত্র নিহত
  • উখিয়ায় পৃথক পাহাড় ধসে ৮ রোহিঙ্গাসহ নিহত-১০
  • প্রাচীনতম হ্নীলা শাহমজিদিয়া আলিম মাদ্রাসা প্রাক্তন ছাত্রপরিষদের ঈদপূর্ণমিলনী
  • টেকনাফে নিজের ছুরিকাঘাতে প্রাণ গেল তরুণের
  • রামুতে কোরবানি পশুর লাথিতে একজনের মৃত্যু
  • টেকনাফে বিজিবির পৃথক অভিযানে দেড় লক্ষ ইয়াবা উদ্ধার, আটক-১
  • মিয়ানমার সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণে সেন্টমার্টিন পরিদর্শন করলেন বিজিবি মহাপরিচালক
  • সেন্টমার্টিন-টেকনাফ সহ ৫ইউনিয়নে ২০ হাজার মানুষ পানি বন্দি

               জাহাঙ্গীর আলম,টেকনাফ( কক্সবাজার) সংবাদদাতা ভারী বৃষ্টি’র কারনে কক্সবাজারের টেকনাফ- সেন্টমার্টিন সহ ৫টি ইউনিয়নে প্রায় ...

    উখিয়ায় পাহাড় ধ্বসের ঘটনায় এখনো উদ্ধার অভিযানে কাজ করছে র‍্যাব,পুলিশ, ফায়ার সার্ভিসের সদস্যরা.

               টেকনাফ প্রতিনিধি : টানা ভারী বৃষ্টি’র কারনে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পাহাড় ধসে রোহিঙ্গা ও ...

    প্রাচীনতম হ্নীলা শাহমজিদিয়া আলিম মাদ্রাসা প্রাক্তন ছাত্রপরিষদের ঈদপূর্ণমিলনী

               টেকনাফ প্রতিনিধি: টেকনাফের হ্নীলার ঐতিহ্যবাহী প্রাচীনতম দ্বিনি শিক্ষাপ্রতিষঠান শাহ মজিদিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা প্রাক্তন ...