ডেস্ক নিউজ
প্রকাশিত: জানুয়ারী ৯, ২০২৪ ৯:১৩ পিএম

 

ঈদগাঁও প্রতিনিধি।

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ফরিদুল আলম (৭০) আর নেই। মঙ্গলবার (৯ জানুয়ারী) বিকেল সাড়ে ৪ টার দিকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি–রাজেউন)। সে ইউনিয়নের খামার পাড়া এলাকার মৃত নুরুল কবিরের পূত্র।

মৃত্যু কালে স্ত্রী ১ ছেলে ২ মেয়ে অসংখ্য আত্মীয় স্বজন ও শুভাকাঙ্ক্ষী রেখে যান। আগামীকাল বুধবার ১০ জানুয়ারী সকাল ১০ টায় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে বলে জানান মরহুমের বড় ভাই বজল আহমদ।

মরহুম ফরিদুল আলম ছিলেন আপাদমস্তক একজন নেতা। স্কুল জীবন থেকেই তাঁর নেতৃত্বের হাতেখড়ি। ১৯৭৩-৭৪ সালে তিনি ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তিনি ১৯৭৫ সালে একই স্কুল থেকে এসএসসি পাশ করেন।পরবর্তীতে ব্যবসা এবং স্থানীয় রাজনীতিতে সম্পৃক্ত হন। আজীবন তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আদর্শের ভাবশিষ্য হিসেবে মুক্তিযুদ্ধে চেতনা ও মুল্যবোধকে সমুন্নত রেখেছেন। আওয়ামীলীগের দু:সময়ে স্বাধীনতাবিরোধী ও প্রতিক্রিয়াশীল চক্রের শত বাধা ও নির্যাতন উপেক্ষা করে বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিয়ে দলকে সুসংগঠিত করেন।

তিনি একাধিকবার অবিভক্ত ( ঈদগাঁও,জালালাবাদ ও ইসলামাবাদ) ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ( জালালবাদ ইউনিয়ন) মেম্বার নির্বাচিত হয়ে বিপুল জনপ্রিয়তা অর্জন করেন।

১৯৯২ সালে নববিভক্ত জালালাবাদ ইউনিয়ন পরিষদ নির্বাচনে মাষ্টার আমান উল্লাহ ফরাজীর কাছে অল্প ভোটের ব্যবধানে হেরে গেলেও তাঁর জনপ্রিয়তা কমেনি। ২০০২ সালে জালালাবাদ ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিপুল ভোটে তিনি চেয়ারম্যান নির্বাচিত হন। ফরিদুল আলম তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে সততা,নিষ্ঠা ও দায়িত্ববান জনপ্রতিনিধিদের হিসেবে বেশ খ্যাতি অর্জন করেন। একজন জনবান্ধব জনপ্রতিনিধি হিসেবে তিনি জালালাবাদ ইউনিয়নের ব্যাপক উন্নয়ন করেন। তাঁর সময়ে জালালবাদের প্রতিটি গ্রামে উন্নয়নের ছোঁয়া লাগে।

ঈদগাঁও নদীর ক্রমাগত ভাঙনের মুখে অস্তিত্ব সংকটে পড়া ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়কে বাঁচাতে তিনি স্বউদ্যোগে বিভিন্ন দপ্তরে দৌঁড়ঝাপ করে ৭৫ লক্ষ টাকা ব্যয়ে ভেড়িবাধ নির্মাণ করেন। এতে নদী ভাঙ্গন বন্যা থেকে রক্ষা পায় বিদ্যালয়, ঈদগাঁও বাজারসহ আশপাশের অসংখ্য গ্রাম।

সাধারণ জীবনযাপনে অভ্যস্ত ফরিদ চেয়ারম্যান একজন মানবতাবাদি ও নিবেদিতপ্রাণ জনবান্ধবনেতা হিসেবে সাধারণ মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন আজিবন। তাঁর আত্মার শান্তি কামনা করে এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন সম্মিলিত নাগরিক ফোরাম, ঈদগাঁও উপজেলা নেতৃবৃন্দ।

পাঠকের মতামত

ভেসে আসলো বঙ্গোপসাগরে নিখোঁজ ২ মৃতদেহ, মস্তকবিহীন মিলল আরেক মৃতদেহ

           টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপ বঙ্গোপসাগরে নিখোঁজ ৩ জনের মধ্যে দু’জনের মৃতদেহ উদ্ধার ...

সেন্টমার্টিন চ্যানেলে ট্রলার ডুবি, দুই উদ্ধারকারীসহ এখনও নিখোঁজ তিন

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ থেকে সেন্টমার্টিনদ্বীপ যাওয়ার পথে বঙ্গোপসাগরের শাহপরীরদ্বীপ গোলারচরের মোহনায় এফবি ...

টেকনাফ সমুদ্রে মাছ ধরার ট্রলার ডুবিতে নিখোঁজ-১

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে বঙ্গোপসাগরের শাহপরীর দ্বীপের কাছাকাছি একটি ফিশিং ট্রলার ডুবির ...

তিন ঘন্টা বন্ধ ছিল যান চলাচল কোটা সংস্কারের দাবীতে উখিয়ায় হাজারো শিক্ষার্থীর বিক্ষোভ

          পলাশ বড়ুয়া ও শহীদুল ইসলাম:: কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দেশের বিভিন্ন স্থানে পুলিশ ...

আবারও নাফনদীতে মিয়ানমার সীমান্ত থেকে বাংলাদেশি দু’টি ট্রলারে গুলি বর্ষণ

           জাহাঙ্গীর আলম,টেকনাফ( কক্সবাজার) সংবাদদাতা আবারও নাফনদীতে মিয়ানমারের সীমান্ত থেকে সেন্টমার্টিন থেকে টেকনাফের শাহপরীর দ্বীপ ...