ডেস্ক নিউজ
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩ ৯:২৪ এএম

 

ডেস্ক রিপোর্ট

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী এবং আশ্রয়দাতা জনগোষ্ঠীর সহায়তায় আরও ৮৭ মিলিয়ন ডলার মানবিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)।

বুধবার ঢাকার মার্কিন দূতাবাস জানায়, নতুন এ অর্থায়নের মাধ্যমে ইউএসএআইডি জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) সঙ্গে জরুরি খাদ্য ও পুষ্টি সহায়তা, সেই সঙ্গে অবকাঠামো রক্ষণাবেক্ষণ, দুর্যোগ ঝুঁকি কমানো এবং স্বনির্ভরতা ও জীবিকা সহায়তা দেওয়ার জন্য কাজ করবে। এ অতিরিক্ত তহবিল অন্যান্য দাতাদের অবদানের সঙ্গে ডব্লিউএফপিকে বাংলাদেশে প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য খাদ্য রেশন সংগ্রহ করতে সক্ষম করবে।

 

খাদ্য ও পুষ্টি সহায়তার মধ্যে রয়েছে নির্ধারিত বিতরণের জায়গায় খাবারের জন্য ইলেকট্রনিক ভাউচার, ছয় মাস থেকে পাঁচ বছর বয়সি অপুষ্টির শিকার শিশুদের, গর্ভবতী ও স্তন্যদানকারী নারীদের খাদ্য প্রদান কর্মসূচিতে সহায়তা। এছাড়াও অবকাঠামো রক্ষণাবেক্ষণ এবং দুর্যোগ ঝুঁকি কমানোর প্রোগ্রামিংয়ের মাধ্যমে ডব্লিউএফপি ক্যাম্পের অবকাঠামো রক্ষণাবেক্ষণ এবং উন্নয়নে জনগোষ্ঠীর সাথে কাজ করবে।এখন পর্যন্ত রোহিঙ্গা সংকটে সবচেয়ে বেশি মানবিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। ২০১৭ সালের আগস্টে সহিংসতা ছড়িয়ে পড়ার পর থেকে যুক্তরাষ্ট্র প্রায় ২ দশমিক ৪ বিলিয়ন ডলার প্রদান করেছে, এর মধ্যে প্রায় ১ দশমিক ৯ বিলিয়ন ডলার দিয়েছে রোহিঙ্গা শরণার্থী এবং বাংলাদেশে আশ্রয়দাতা জনগোষ্ঠীকে সহায়তা করার জন্য।

পাঠকের মতামত

রোহিঙ্গার লাশ উদ্ধার 

          শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার ফলিয়াপাড়ার গহীন অরন্যে থেকে ক্ষতবিক্ষত এক রোহিঙ্গার লাশ উদ্ধার করেছে ...

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে তিন রোহিঙ্গা অগ্নিদগ্ধ

           শহিদুল ইসলাম। কক্সবাজারের টেকনাফের উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে তিন রোহিঙ্গা অগ্নিদগ্ধ হয়েছে। ...

হোয়াইক্যং সীমান্ত থেকে পরিত্যক্ত অবস্থায় অস্ত্র-গোলাবারুদ উদ্ধার

         শহিদুল ইসলাম। কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং সীমান্তের বেড়িবাঁধ এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় ২টি একে-৪৭ রাইফেল,৩টি ম্যাগজিন ...

হাঁটতে গিয়ে পেয়েছে ১৭ কেজি ওজনের কোরাল মাছ,  ১৮ হাজার টাকায় বিক্রি 

           মোহাম্মদ ইমরান:: কক্সবাজারের উখিয়া জালিয়াপালং ইউনিয়নের বাসিন্দা ছৈয়দা খাতুন (৫০) নামে একজন ভদ্র মহিলা ...