প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩ ১১:২৪ পিএম

 

মোহাম্মদ ইমরান::

কক্সবাজার উখিয়া উপজেলায় ১৬ দিনের আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধক কর্মসূচী উপলক্ষে সমন্বয় সভার আয়োজন করা হয়েছে।

১২ ডিসেম্বর (মঙ্গলবার) উপজেলা কমপ্লেক্সের মিলনায়তনে এই সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

বেসরকারি ও নারী নেতৃত্বাধীন উন্নয়ন সংস্থা ‘সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা ‘ স্কাস কর্তৃক আয়োজিত সমন্বয় সভার উদ্দেশ্য ছিল। যৌন ও প্রজনন স্বাস্থ্য, লিঙ্গ ভিত্তিক সহিংসতা বিষয়ক রেফারেল ও রিপোর্টিং ব্যবস্থা উপজেলা পর্যায়ে প্রতিষ্ঠা, শক্তিশালী ও কার্যকর করা।

স্কাসের প্রকল্প সমন্বয়কারী তরিকুল ইসলাম জানান, স্বাস্থ্যগত উন্নয়নের মাধ্যমে কক্সবাজারের (স্থানীয় জনগোষ্ঠী ও রোহিঙ্গা) কিশোরী এবং নারীদের ক্ষমতায়ন ও সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কারিগরি সহায়তা, গ্লোবাল এয়াফেয়ার্স কানাডার আর্থিক সহায়তা ও স্কাস উখিয়া উপজেলায় লীপ প্রকল্প বাস্তবায়ন করছেন।

তিনি বলেন, নারী ও কিশোরীদের প্রতি সব ধরনের সহিংসতা প্রতিরোধে বিশ্বব্যাপী চলছে ১৬ দিনের আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধক কর্মসূচী। লিঙ্গ-ভিত্তিক সহিংসতার বিরুদ্ধে ১৬ দিনের কর্মসূচী হল একটি বার্ষিক আন্তর্জাতিক প্রচারাভিযান। যা ২৫ নভেম্বর শুরু হয়ে নারীর বিরুদ্ধে সহিংসতা নির্মূলের আন্তর্জাতিক দিবসে শুরু হয় এবং তা গত ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস পর্যন্ত চলে। তারই অংশ হিসেবে গত ১২ ডিসেম্বর ২০২৩ তারিখে সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস) কর্তৃক সমন্বয় সভাটি আয়োজন করা হয়েছে।

উক্ত সমন্বয় সভায় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান কামরুন্নেসা বেবী, স্কাসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জেসমিন প্রেমা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, আইয়ুব আলী, সমাজসেবা কর্মকর্তা আল মাহমুদ, মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা জাহান, ভারপ্রাপ্ত উপজেলা শিক্ষা কর্মকর্তা মোক্তার আহমেদ।

এছাড়া উপস্থিত ছিলেন, উখিয়া প্রেসক্লাবের সভাপতি সাঈদ মোহাম্মদ আনোয়ার, উখিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রতন দে, উখিয়া অনলাইন প্রেসক্লাবের সভাপতি শফিক আজাদ, সিনিয়র সাংবাদিক ফারুক আহমেদ, সাংবাদিক শফিউল শাহিন, এইচ কে রফিক।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, ইউএনডিপি, একশনএইড, ব্লাস্ট, পালস, হাসি মখু ফাউন্ডেশন, মুক্তি কক্সবাজারের প্রতিনিধি সহ স্থানীয় গুরুত্বপুর্ণব্যক্তিবর্গ।

সভায় উপস্থিতব্যক্তিবর্গ লিঙ্গভিক্তিক সহিংসতার শিকার নারী ও কিশোরীদের যথাযত সেবা নিশ্চিত করার জন্য উপজেলা পর্যায়ে রেফারেল ও রিপোর্টিং ব্যবস্থা প্রতিষ্ঠা, শক্তিশালী ও কার্যকর করা বিষয়ে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেছেন। এই সভায় যৌন-প্রজনন স্বাস্থ্য ও লিঙ্গ ভিত্তিক সহিংসতা বিষয়ক স্থানীয় পর্যায়ে বিদ্যমান বিভিন্ন সমস্যা ও রেফারেল ও রিপোর্টিং ব্যবস্থা প্রতিষ্ঠা বিষয়ে মুক্ত আলোচনা ও কার্য উপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বলেন, স্কাস যেহেতু আমার উখিয়ায় নারীদের জন্য কাজ করে যাচ্ছে, আমার সহযোগিতা স্কাসের জন্য সবসময় থাকবে।

স্কাসের প্রতিষ্ঠাতা চেয়ারময়ান জেসমিন প্রেমা বলেন, আমি উখিয়াতে নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করতে চাই, অর্থনৈতিক উন্নয়ন ছাড়া নারীর ক্ষমতায়ন হয় না। কাজেই আমি উখিয়াতে নারীদের জন্য কর্মসংস্থান করতে চাই, প্রয়োজন হলে ব্যাক্তিগতভাবে করব।

উপস্থিত অংশীজনের মধ্যে লীপ প্রকল্পের কিশোরী দলের ফাতেমা আকতার বলেন, আমরা “স্কাস” চ্যাম্পিয়ন অব চেঞ্জ গ্রুপের ৮ টি অধিবেশন গ্রহণের মাধ্যমে আমার জীবনে অনেক পরিবর্তন এসেছে। মহিলাদের পিরিয়ডের সময় কী কী করণীয় এবং কী কী নয় তা সম্পর্কে জানতে পেরেছি। এছাড়া শারীরিক, মানসিক, অর্থনৈতিক, যৌন নির্যাতন এবং বয়সন্ধিঃকালে শারীরিক ও মানসিক পরিবর্তন সম্পর্কে জানতে পেরেছি।

লীপ প্রকল্পের কিশোর দলের রিদুয়ান বলেন, স্কাস আমাদের এলাকায় গ্রুপ সেশনের আয়োজন করে। এই সেশন থেকে যৌন রোগ সম্পর্কে জানতে পেরেছি এবং এইসব রোগের চিকিৎসার জন্য কোথায় যেতে হবে তা জেনেছি। জীবন রক্ষাকারী মূল্যবান সেশনের জন্য স্কাসকে আন্তরিক ধন্যবাদ জানাই।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ উখিয়ায় নারী নির্যাতনের প্রতিরোধ কর্মসূচী উপলক্ষে স্কাস'র সমন্বয় সভার আয়োজন

চকরিয়ার ঐতিহাসিক খোদারকুম পুকুরের অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান

         মুকুল কান্তি দাশ,চকরিয়া: দীর্ঘদিন ধরে বেশ কিছু ভুমিদুস্য কক্সবাজারের চকরিয়ার পৌরশহরের ভরামুহুরীস্থ ঐতিহ্যবাহি খোদারকুম পুকুরটি ...

উখিয়ায় সাধারণ সভা অনুষ্ঠিত

         শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ায় প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত হয়।মঙ্গলবার(২৫ জুন)সকাল ১১টার দিকে উখিয়া উপজেলা পরিষদ ...

সেন্টমার্টিনে কোস্ট গার্ডের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

           আব্দুস সালাম,টেকনাফ( কক্সবাজার) কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপে বাংলাদেশ কোস্ট গার্ডের পক্ষ থেকে বিনামূল্যে চিকিৎসা সেবা ...

মিয়ানমারে দীর্ঘ সংঘাতে, টেকনাফ সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা

         বিশেষ প্রতিনিধি।মিয়ানমারের রাখাইনে আরাকান আর্মি ( এএ) ও স্বাধীনতাকামী আরও একটি বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী’র সঙ্গে ...