ডেস্ক নিউজ
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩ ৯:০৬ এএম

 

জাহাঙ্গীর আলম,টেকনাফ।

কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিন দ্বীপে সাগর থেকে ওঠে এসে সৈকতে একটি কাছিম ১১৬ টি ডিম ছাড়লো।ডিম ছেড়ে আধা ঘণ্টা পর পুনরায় সাগরে নেমে পড়লো।কাছিমটির ওজন প্রায় ৩০ কেজি হবে বলে জানা গেছে।

শনিবার (৯ ডিসেম্বর) রাত সাড়ে ৮টার দিকে সেন্টমার্টিন ৮ নম্বর ওয়ার্ড পশ্চিম পাড়ের সমুদ্র সৈকতে এমন দৃশ্যটি দেখা গেছে।এ বিষয়টি নিশ্চিত করেন দ্বীপের বীচ কর্মীদের সুপারভাইজার মো. জয়নাল উদ্দিন।

তিনি বলেন,শনিবার রাত সাড়ে ৮টার দিকে দ্বীপের পশ্চিম সমুদ্র সৈকতে হঠাৎ সাগর থেকে একটি মা কাছিম ওঠে আসেন।পরে সেটি আধা ঘণ্টা সৈকতে অবস্থান করে একে একে ১১৬ টি ডিম ছাড়েন।

ডিম ছাড়ার পর কাছিমটি পুনরায় সাগরে নেমে পড়েন।আমরা এ ঘটনার খবর পেয়ে পরিবেশ অধিদপ্তরের কর্মী সহ ঘটনাস্থলে পৌঁছে কাছিমটির নিরাপত্তার ব্যবস্থা করি।যদি নিরাপত্তার ব্যবস্থা করা নাহলে কুকুরে আক্রমণ করতো।এবং সৈকতে বিভিন্ন মানুষের আনা-ঘোনা রয়েছে।পরে পরিবেশেরকর্মীরা ডিমগুলো তাদের হ্যাচরীতে নিয়ে যায়।এ দৃশ্য দেখার জন্য স্থানীয় ও পর্যটকরা সেখানে ভিড় জমায়।

এ বিষয়ে সেন্টমার্টিনে পরিবেশে অধিদপ্তরের অফিস সহকারী আবদুল আজিজ জানান,শনিবার রাতে সৈকত পাড়ে এসে একটি কাছিম ১১৬টি ডিম দিয়ে আবার সাগরে কাছিমটি ফিরেছেন।এটি খুবিই ভালো দিন। মূলত দ্বীপে পর্যটকদের চাপসহ পরিবেশ বিপর্যয়ের কারনে কাছিমগুলো আসার সুযোগ পায়নি। কাছিমের ডিমগুলো পরিবেশ অধিদপ্তরের মেরিন পার্কে নিয়ে রাখা হয়েছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন,দ্বীপের পশ্চিম সৈকতে একটি মা কাছিম সাগর থেকে এসে ১১৬ টি ডিম ছাড়ার পর পুনরায় সেটি নেমে পড়েন।এ ঘটনার খবর পেয়ে বীচ কর্মী ও পরিবেশ অধিদপ্তরের লোকজন কাছিমটি নিরাপত্তা ব্যবস্থা করেন।এবং ডিম গুলো তাদের হ্যাচারিতে নিয়ে যায়।

পাঠকের মতামত

প্রকৃতির স্বার্থে সেন্টমার্টিন ও বন রক্ষা আমাদের নৈতিক দায়িত্ব : প্রধান বন সংরক্ষক

           জাহাঙ্গীর আলম সেন্টমার্টিন দেশের মূল্যবান সম্পদ উল্লেখ করে বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক আমির ...

উখিয়ায় করাতকল ও গোল কাঠ জব্দ

         শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ায় যৌথ অভিযান চালিয়ে অবৈধ করাত কল ও গোলকাঠ জব্দ করেছে প্রশাসন।এসময় ...

উখিয়ায় রোহিঙ্গা খেলোয়াড় নিয়ে চলছে অনুমতিবিহীন ফুটবল টূর্ণামেন্ট, চাঁদাবাজির অভিযোগ! 

         নিজস্ব প্রতিবেদক:: কক্সবাজারের উখিয়ায় রেফারী এসোসিয়েশন ও ক্রীড়া সংস্থার অনুমতিবিহীন রোহিঙ্গা খেলোয়াড় দিয়ে চলছে সোনাইছড়ি ...

টেকনাফের শাহপরীর দ্বীপ ও বরইতলী ঘাটে অভিযানঃবিপুল পরিমাণ খাদ্যপণ্য সহ আটক-৬

         প্রতিনিধি। কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ ও বরইতলী ঘাটে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ খাদ্যপণ্য ও অকটেনসহ ...

রোহিঙ্গা ক্যাম্পে অভিযানঃঅস্ত্র-গুলি সহ আরসার সদস্য আটক

         শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে অস্ত্র-গুলিসহ মিয়ানমারের সন্ত্রাসী সংগঠন আরসা’র এক সদস্যকে ...

মেরিনড্রাইভ সড়কে বর যাত্রীবাহী মাইক্রোবাস দুমড়েমুচড়ে আহত-৪

           আব্দুস সালাম টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের মেরিনড্রাইভ সড়কে বরযাত্রীবাহী মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে দুমড়েমুচড়ে মারাত্মকভাবে ...