প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২৩ ১:২১ এএম , আপডেট: ডিসেম্বর ২, ২০২৩ ১:৩৮ এএম

পলাশ বড়ুয়া:
কক্সবাজারের উখিয়ায় নানান আনুষ্ঠানিকতায় হাজারো মানুষের শ্রদ্ধা নিবেদনে প্রয়াত উ. সুন্দরা মহাথের এর জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়েছে। দিবসের শুরুতে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর সংঘদান, সদ্ধর্ম সভা, আলংনৃত্য, জ্ঞাতীভোজন ও বিকেলে সমবেত প্রার্থনা সহকারে পূণ্যদানের মধ্যে দিয়ে প্রবীণ এই বৌদ্ধ ভিক্ষুর শেষকৃত্যানুষ্টান সম্পন্ন হয়।

শুক্রবার (১ ডিসেম্বর) মরিচ্যা বেণুবন বৌদ্ধ বিহার, ৭১ কনভেনশন সেন্টার ও মুক্তিযোদ্ধা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভাসহ দুই দিনব্যাপী নানান আনুষ্ঠানিকতায় প্রয়াত উ. সুন্দরা মহাথেরোর দেহ সৎকার করা হয়।

বাংলাদেশ ভিক্ষু মহাসভার উপ-সংঘরাজ শাসনপ্রিয় মহাথের এর সভাপতিত্বে অনিত্য সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কক্সবাজার-৪ আসনের সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি।

এ সময় তিনি বলেছেন, প্রয়াত উ সুন্দরা মহাথের তাঁর পরম আত্নীয় হয়। তিনি সুদীর্ঘকাল ধরে এদেশের মানুষের মাঝে মহামতি বুদ্ধের অহিংসার বাণী প্রচারের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠায় কাজ করে গেছেন।

তিনি মহৎ মানুষ ছিলেন বলেই তাকে শেষ বিদায় জানাতে হাজার হাজার মানুষ ছুটে এসেছে আজ। আমিও একজন জ্ঞাতী হিসেবে তাঁর প্রতি কৃতজ্ঞতা স্বরূপ একই সাথে অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী মানবতার মা জননেত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সালাম জানাতে এসেছি। এসময় তিনি উদযাপন পরিষদের হাতে ৫ লক্ষ টাকা প্রদান করেন।

অনুষ্ঠানে প্রধান জ্ঞাতী বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া।

এর আগে প্রথম পর্বের অনুষ্ঠানে উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সভাপতি এস ধর্মপাল মহাথের এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী।

উদ্বোধক জ্ঞানসেন বৌদ্ধ ভিক্ষু শ্রামণ প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক শ্রীমৎ কুশলায়ন মহাথের।

সদ্ধর্ম দেশনা করেন ড. কচ্চায়ন মহাথের, বাংলাদেশ বুদ্ধিষ্ট ফেডারেশন এর সাধারণ সম্পাদক সুনন্দপ্রিয় মহাথের, যুক্তরাষ্ট্রের ব্রহ্মবিহার ভাবনা কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ড. সত্যানন্দ মহাথের, চকরিয়া ভিক্ষু সমিতির সভাপতি শ্রীমৎ শীলজ্যোতি মহাথের, ফ্রান্সস্থ কুশলায়ন মেডিটেশন সেন্টারের পরিচালক জ্যোতিসার থের, কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি প্রজ্ঞানন্দ ভিক্ষু।

অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, কক্সবাজার সরকারি মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা: শংকর বড়ুয়া, উখিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও রাজাপালং ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রত্নাপালং ইউপি চেয়ারম্যান নুরুল হুদা, হলদিয়াপালং ইউপি চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী।

এছাড়াও দেশ-বিদেশ থেকে আগত পুজনীয় ভিক্ষুসংঘ, বিভিন্ন রাজনৈতিক ও বৌদ্ধ নেতৃবৃন্দ, প্রসাশনের পদস্থ কমাকর্তামহ সর্বস্তরের মানুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সৌরবোধি থের, অমৃত কুমার বড়ুয়া, জ্যোতি কুশল ভিক্ষু ও জয়বর্ধন বড়ুয়া।

উল্লেখ্য, গত ১৯ জুলাই উখিয়া উপজেলার মরিচ্যা বেণুবন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ উ: সুন্দরা মহাথের পরলোক গমন করেন। বিশেষ প্রক্রিয়ায় তাঁর মরদেহটি এতোদিন কাচের কফিনে সংরক্ষণ করে রাখা ছিল।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ উখিয়ায় জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে সাবেক এমপি বদি

মেরিনড্রাইভ সড়কে বর যাত্রীবাহী মাইক্রোবাস দুমড়েমুচড়ে আহত-৪

           আব্দুস সালাম টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের মেরিনড্রাইভ সড়কে বরযাত্রীবাহী মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে দুমড়েমুচড়ে মারাত্মকভাবে ...

হোয়াইক্যংয়ে অবৈধভাবে কবরস্থানে স্থাপনা নির্মাণ ইউএনও’র উচ্ছেদ

           প্রতিনিধি। টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের কাঞ্জরপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের কবরস্থানের জায়গা জোরপুর্বক দখল করে ...

অস্ত্র-গুলিসহ আটক-১

         শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে অস্ত্র-গুলি সহ এক রোহিঙ্গাকে গ্রেফতার করেছে আর্মড ...

স্ত্রী-সন্তানের সাথে অ্যাম্বুলেন্সে করে শেষবার কক্সবাজার এলেন শাহ জালাল

            ডেস্ক রিপোর্ট বেইলি রোড ট্র্যাজেডিতে মারা যাওয়া কাস্টমস কর্মকর্তা ও তার স্ত্রী-সন্তানের মরদেহ ...